১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রফতানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত পেঁয়াজ রসুনের দাম কমতে শুরু করেছে

-

টানা পাঁচ মাস পর পেঁয়াজ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। এ খবর প্রকাশ হওয়ার সাথে সাথেই দেশের বাজারে পণ্যটির দাম কমতে শুরু করেছে। দুই দিনের ব্যবধানে পাইকারি বাজারে কেজিপ্রতি দাম কমেছে অন্তত ২০ টাকা। তবে খুচরা পর্যায়ে দাম কমেছে সামান্যই। সব প্রক্রিয়া শেষ করে ভারত থেকে পেঁয়াজ আসতে আরো কিছু দিন সময় লাগলেও দাম পড়ে যাওয়ার আশঙ্কায় পাইকাররা তাদের মজুদকৃত পেঁয়াজ দ্রুত ছেড়ে দিচ্ছেন বলে জানা গেছে। পেঁয়াজের পাশাপাশি কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে রসুনের দামও। আদার দাম কমেছে কেজিতে ৫ থেকে ১০ টাকা।
গতকাল শুক্রবার রাজধানী ঢাকার কয়েকটি পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে ৬০ থেকে ৬৫ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে প্রতি কেজি মুড়িকাটা দেশী পেঁয়াজ। গত সপ্তাহে এ দর ছিল ৭৫ থেকে ৮০ টাকা। আগের সপ্তাহে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হওয়া তুরস্কের পেঁয়াজ গতকাল বিক্রি হয় ৫০ থেকে ৫২ টাকা কেজিদরে। খুচরা বাজারে গতকালও প্রতি কেজি মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হয় ১১০ থেকে ১২০ টাকা। আগের সপ্তাহে এ দর ছিল ১১৫ থেকে ১২৫ টাকা। আমদানি করা পেঁয়াজ ৯০ টাকা থেকে কমিয়ে গতকাল ৮০ টাকা কেজিদরে বিক্রি করতে দেখা যায়।
ভারতীয় গণমাধ্যমের খবরে জানা যায়, আগামী মার্চে দেশটিতে ৪০ লাখ টন পেঁয়াজ উৎপাদিত হবে বলে প্রাক্কলন করা হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১২ লাখ টনের মতো বেশি। বাড়তি উৎপাদনের কারণে দাম কমে যাওয়ায় পেঁয়াজ উৎপাদনকারী অঞ্চলগুলোয় ওঠা রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি আমলে নিয়েছে দেশটির সরকার। দুই দিন আগে নেয়া এ সিদ্ধান্তটি বাংলাদেশের ব্যবসায়ীদের নজরে আসার সাথে সাথেই দেশের বাজারে কমতে শুরু করেছে সব ধরনের পেঁয়াজের দাম। এর আগে দেশের অভ্যন্তরে দাম বেড়ে যাওয়ায় গত বছরের ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। তারই পরিপ্রেক্ষিতে দেশে পেঁয়াজের দাম বাড়তে বাড়তে পৌনে তিন শ’ টাকায় ওঠে।
পেঁয়াজের পাশাপাশি বাজারে দাম কমছে রসুন-আদারও। চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে সৃষ্ট আতঙ্কের মধ্যে গত তিন সপ্তাহ ধরে রসুন ও আদার দাম কেজিপ্রতি অন্তত ৫০ টাকা বাড়িয়ে দেন দেশের ব্যবসায়ীরা। এ সময় ১৬০ টাকার চীনা রসুন ২২০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। ১৪০ টাকা থেকে বেড়ে আদার কেজি ওঠে ১৯০ টাকায়। আতঙ্ক কিছুটা কমতে শুরু করায় আদা ও রসুনের দাম কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত কমেছে বলে জানান ব্যবসায়ীরা। ঢাকার খুচরা বাজারে গতকাল প্রতি কেজি চীনা রসুন ১৭০ থেকে ১৮০ টাকা, দেশী রসুন ১৩০ থেকে ১৪০ টাকা, চীনা আদা ১৫০ থেকে ১৭০ টাকা এবং দেশী আদা ১৬০ টাকা কেজিদরে বিক্রি করতে দেখা যায়।
সবজির বাজার ঘুরে দেখা যায়, শীতের সবজির দাম কিছুটা কমে এলেও কিছু সবজির দাম এখনো অস্বাভাবিক রকমের বেশি। প্রতি কেজি ঢেঁড়সের দাম এখন ১২০ থেকে ১৮০ টাকা। একেকটি লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি কেজি করলা। বরবটি বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা কেজিদরে। এক কেজি কচুর লতি কিনতে গ্রাহককে গুনতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা পর্যন্ত। শজনে ডাঁটা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। সাধারণ সবজির মধ্যে টমেটো ৩০ থেকে ৪০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, কাঁচা পেঁপে ৩৫ থেকে ৪০ টাকা, শসা ২০ থেকে ৩০ টাকা, গাজর ২০ থেকে ৩০ টাকা, ফুল ও পাতাকপির পিস ৩০ থেকে ৩৫ টাকা, বেগুনের কেজি ৫০ থেকে ৬০ টাকা, মুলা ও শালগম ২০ থেকে ৩০ টাকা, মিষ্টি কুমড়া ২০ টাকা এবং আলুর দাম প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকা।
বাজারে গতকাল প্রতি কেজি সরু চাল ৫৫ থেকে ৬২ টাকা এবং মোটা চাল বিক্রি হয় ৩৮ থেকে ৪৫ টাকায়। খোলা সয়াবিন তেল ৮৫ থেকে ৯০ টাকা এবং বোতলজাত তেল ১০০ থেকে ১০৫ টাকা লিটারদরে বিক্রি করতে দেখা যায়। দেশী মসুরের ডালের কেজি ১০০ থেকে ১২০ এবং আমদানি করা মসুরের ডালের কেজি ৭০ থেকে ৮০ টাকা। ব্রয়লার মুরগি ১২৫ থেকে ১৩০ টাকা, পাকিস্তানি কক মুরগির কেজি ২৩০ থেকে ২৪০ টাকা, লাল লেয়ার মুরগি ২০০ থেকে ২২০ টাকা, দেশী মুরগি ৪০০ থেকে ৪৫০ টাকা, গরুর গোশত ৫৫০ থেকে ৫৭০ টাকা, খাসির গোশত ৭০০ থেকে ৮৫০ টাকা কেজিদরে বিক্রি করতে দেখা যায়। দেশী মুরগির ডিমের হালি ৮৫ থেকে ৯০ টাকা, হাঁসের ডিমের হালি ৫০ থেকে ৫২ টাকা।

 


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল