২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বৈশ্বিক মহামারী হওয়ার আশঙ্কা করোনা

চীন ছাড়া ২৬ দেশে ১২০০ সংক্রমিত; চীনের বাইরে ২৭ জনসহ মোট মৃত্যু ২৬১৯
-

করোনাভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে আরো অনেক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এটি এখন বিশ্ব-মহামারীতে রূপ নিতে যাচ্ছে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ ভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে চীনে। কিন্তু চীনের বাইরে ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালিতে যেহারে সংক্রমণের ঘটনা ঘটেছে তা, স্বাস্থ্য বিশেষজ্ঞদের চিন্তায় ফেলেছে। চীনের বাইরে আরো ২৬ দেশে এক হাজার ২০০’র বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে গতকাল মারা গেছেন ২৭ জন। সব মিলিয়ে এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬১৯ জনে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস গেব্রেইয়েসাস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘এ ভাইরাসের সংক্রমণ থামানোর সুযোগ দিনে দিনে কমছে।’ যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার অধ্যাপক পল হান্টারও একইরকম আশঙ্কার কথা জানিয়ে বলেছেন, চীনের বাইরে অন্যান্য দেশেও যেভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে তা খুবই উদ্বেগজনক। তিনি বলেন, ‘যে সময়ের পর একটি বিশ্ব মহামারী আর ঠেকানো সম্ভব হবে না বলে মনে করা হয়, গত ২৪ ঘণ্টায় সে সময় আরো কাছে চলে এসেছে বলেই মনে হচ্ছে।’
চীন, সিঙ্গাপুরের পর সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে করোনা (কোভিড-১৯) ভাইরাস ছড়িয়ে পড়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে বাংলাদেশেও। এ চারটি দেশের সাথেই বাংলাদেশের রয়েছে নিবিড় যোগাযোগ। গতকাল সোমবার পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে একজন বাংলাদেশী নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা: মীরজাদী সেব্রিনা ফ্লোরা বাংলাদেশ ও বিশ্বের যেসব দেশের সাথে বাংলাদেশের নিবিড় যোগাযোগ রয়েছে সেসব দেশের করোনাভাইরাসের অবস্থা নিয়ে বক্তব্য রাখছিলেন। তিনি বিশেষ করে করে সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, আরব আমিরাত, ইরান ও ইটালির পরিস্থিতি তুলে ধরেন।
করোনাভাইরাসে চীনে আরো দেড় শ’ মানুষের মৃত্যু হয়েছে। দক্ষিণ কোরিয়া, ইরান ও ইতালিতে দ্রুত রোগটির সংক্রমণ ঘটায় বিশ্বেও দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইতালিতে গতকাল চারজন মারা গেছে। চীনের বাইরে সব মিলিয়ে ২৭ জনের মৃত্যু হয়েছে । এরমধ্যে ইরানে আটজন, দক্ষিণ কোরিয়ায় সাতজন, জাপানে চারজন, ইতালিতে তিনজন, হংকংয়ে দু’জন এবং ফিলিপাইন, ফ্রান্স ও তাইওয়ানে একজন করে মারা গেছেন।
এ পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৯ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে কারো শরীরে সংক্রমণের প্রমাণ মেলেনি বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।
আইইডিসিআরের পরিচালক অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, ইতালিতে বাংলাদেশীরা বিচ্ছিন্নভাবে জীবনযাপন করেন। তাদের কাছে করোনা সম্পর্কিত তথ্য পৌঁছানোটা বেশ কঠিন। দেশটির স্বাস্থ্য দফতর থেকে করোনা সম্পর্কে সব ধরনের তথ্য ইতালিয়ান ভাষায় প্রচার করা হচ্ছে। ভাষাগত সমস্যার কারণে বাংলাদেশী অনেক নাগরিকের এসব তথ্য সম্পর্কে অবহিত হওয়াটা কঠিন হতে পারে। অধ্যাপক সেব্রিনা ফ্লোরা জানান, আমরা বিদেশে অবস্থানরত সব বাংলাদেশীকে আইইডিসিআরের সাথে যোগাযোগ করতে অনুরোধ করছি। আমরা সবাইকে অনুরোধ করব, করোনাবিষয়ক সব প্রশ্নের জবাব পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। আমাদের সাথে ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১ নম্বরে কথা বলা যাবে। <পড়ারফনরফবংয@রবফপৎ.মড়া.নফ> এই ই-মেইল ঠিকানাতেও যোগাযোগ করা যাবে।
সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক জানিয়েছেন, ‘চীনের হোবেই প্রদেশের উহান ফেরত ৩১২ জন বাংলাদেশী নাগরিকের কোয়ারেন্টিন পরবর্তী অতিরিক্ত ১০ দিন শেষ হয়েছে। তারা সবাই সুস্থ আছেন। কাল (আজ মঙ্গলবার) থেকে তারা স্বাভাবিক চলাফেরা করতে পারবেন।’
ইউরোপে সবচেয়ে বেশি করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে ইতালিতে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা ১৬৫। সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কর্তৃপক্ষ বেশ কিছু কঠোর ব্যবস্থা নিয়েছে। লোম্বার্ডি এবং ভেনেটো অঞ্চলের দু’টি ছোট শহর পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। প্রায় ৫০ হাজার মানুষকে সেখান থেকে আগামী দু’সপ্তাহ বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। জরুরি প্রয়োজনে কেউ বাইরে যেতে চাইলে কর্তৃপক্ষের বিশেষ অনুমতি নিতে হবে।
বিবিসি বলেছে, গতকাল সোমবার নতুন করে তিনটি দেশে করোনাভাইরাসের সংক্রমণের কথা জানা গেছে। এ তিনটি দেশ হচ্ছেÑ আফগানিস্তান, কুয়েত এবং বাহরাইন। আক্রান্তদের সবাই সম্প্রতি ইরান থেকে ওই তিন দেশে ফেরত গেছেন।
বিবিসির স্বাস্থ্যবিষয়ক সংবাদদাতা ফারগাস ওয়ালশ বলেন, দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালিতে করোনাভাইরাস সংক্রমণের সার্বিক অবস্থা দেখে মনে হচ্ছে এটা একটি বিশ্ব মহামারীর প্রাথমিক ধাপ। চীনের পর দক্ষিণ কোরিয়ার অবস্থাই সবচেয়ে খারাপ বলে মনে করা হচ্ছে। করোনাভাইরাসে আক্রান্তদের এক-দুই শতাংশ মারা যাচ্ছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসে মৃত্যুর সঠিক হার এখনো জানা যায়নি।’
ইরান গতকাল জানিয়েছে, সেখানে করোনাভাইরাসে ৪৩ জন সংক্রমিত হয়েছে। বেশির ভাগই ইরানের পবিত্র কোম নগরীতে। আক্রান্তদের মধ্যে ১২ জন মারা গেছেন। চীনের বাইরে করোনাভাইরাসে এত মানুষ আর কোথাও মারা যায়নি। এ ব্যাপারে ইরানের মানুষ ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ইরানে সংক্রমণের হার আরো বেশি। কোমের একজন এমপি গতকাল সোমবার অভিযোগ করেছেন, ইরান সরকার করোনাভাইরাস সংক্রমণের আসল চিত্র আড়াল করার চেষ্টা করছে। তার মতে, কেবল কোম নগরীতেই ৫০ জনের মতো মানুষ মারা গেছেন। তবে ইরানের স্বাস্থ্যমন্ত্রী এ দাবি প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে বিবিসি।
দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশীদের সর্বোচ্চ সতর্কতার পরামর্শ : আমাদের কূটনৈতিক প্রতিবেদক জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেয়া হয়েছে। সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম গতকাল সিউল থেকে ভিডিও বার্তায় এ পরামর্শ দিয়ে বলেন, কোনো বাংলাদেশীর মধ্যে এ ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা গেলে জরুরি ভিত্তিতে ১৩৩৯ নাম্বারে এবং স্থানীয় হাসপাতালে যোগাযোগ করতে হবে। এ মুহূর্তে ভিসা-সংক্রান্ত কোনো জটিলতার জন্য কাউকে নিজ দেশে বা কারাগারে পাঠানো হবে না। কোরিয়ান সরকার সবাইকে বিনামূল্যে করোনাভাইরাসের চিকিৎসাসেবা দেবে। অন্য কোনো অসুস্থতার জন্য হাসপাতালে যাওয়ার আগে অবশ্যই গ্লাভস ও মাস্ক পরতে হবে। মানুষের হাঁচি বা কাশি থেকে এ রোগ ছড়ানোর আশঙ্কা রয়েছে। তাই জনসমাগম বা গণপরিবহন এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। একান্ত প্রয়োজন ছাড়া নিজ বাড়ি বা কর্মস্থলের বাইরে যাওয়া উচিত নয়।
আবিদা ইসলাম বলেন, দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে। গত ২০ জানুয়ারি দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা প্রথম জানা যায়। পরবর্তী এক মাসে অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭১। কিন্তু গত পাঁচ দিনে আক্রান্তের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে। এখন প্রতি ঘণ্টায় এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ কোরিয়ায় সাতজন মারা গেছে। এ ভাইরাসের নিয়ন্ত্রণে দেশটির সরকার স্বাস্থ্য-সংক্রান্ত সর্বোচ্চ সতর্কতা সঙ্কেত রেড এলার্ট জারি করেছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কিত না হয়ে রোগটি নিয়ন্ত্রণে দক্ষিণ কোরিয়ার সরকারকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে রাষ্ট্রদূত বলেন, এখন পর্যন্ত এ দেশে কোনো বাংলাদেশী নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানা যায়নি। প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতার জন্য দূতাবাসের হটলাইন নাম্বার (০১০২৮৮১৪০৫৬) ২৪ ঘণ্টা খোলা রয়েছে। কনস্যুলার সেবার জন্য সশরীরে দূতাবাসে আসার প্রয়োজন নেই। ডাকযোগে এ সেবা নেয়া যাবে। দূতাবাস সব সময় বাংলাদেশীদের পাশে রয়েছে।
উত্তর কোরিয়ায় কোয়ারেন্টাইনে ৩৮০ বিদেশী : করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৩৮০ জন বিদেশীকে কোয়ারেন্টাইনে রেখেছে উত্তর কোরিয়া। এদের অধিকাংশই রাজধানী পিয়ংইয়ংয়ে অবস্থানরত কূটনীতিক বলে কোরিয়ান সেন্ট্রাল ব্রডকাস্টিং স্টেশনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে।
বিবিসি জানায়, উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ প্রায় ২০০ বিদেশীকে ৩০ দিন ধরে তাদের নিজেদের কম্পাউন্ডে সীমাবদ্ধ করে রেখেছিল, কিন্তু ৩০ দিন পার হওয়ার পর কোয়ারেন্টাইনের মেয়াদ ফের বাড়িয়েছে। তবে দেশটিতে করোনাভাইরাসজনিত রোগ কভিড-১৯এ কারো আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি। বিদেশীদের নতুন করে কত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে তাও জানা যায়নি।
কারো কভিড-১৯এ আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেনি উত্তর কোরিয়া, কিন্তু চীনের সাথে সীমান্ত থাকায় প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় শঙ্কায় আছে দেশটি। দেশটিতে প্রবেশ করা সব বিদেশীকে বাধ্যতামূলকভাবে ৩০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। তুলনামূলকভাবে উত্তর কোরিয়ায় বিদেশীর সংখ্যা কম আর দেশটিতে প্রায় ২০০ জনের মতো পশ্চিমা নাগরিক আছেন বলে একজন পশ্চিমা বিশেষজ্ঞ জানিয়েছেন।
প্রতিবেশী চীন, দক্ষিণ কোরিয়াসহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ বার্ষিক পিয়ংইয়ং ম্যারাথন বাতিল করেছে। সাধারণত সারা বিশ্ব থেকে আসা লোকজন এই ম্যারাথনে অংশ নিত।
দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সন্দেহজনক লক্ষণ দেখা যাওয়ায় বর্তমানে চীনের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলীয় উত্তর প্রিয়ংগন প্রদেশের প্রায় ৩০০০ লোককে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করল পাকিস্তান : রোববার পাকিস্তান প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা আয়েশা জেহরি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ইরানে করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশটির সাথে পাকিস্তান তার সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ইরানে করোনায় সংক্রমণ ও মৃত্যুর ঘোষণার পরই দেশটির সাথে সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। একই পদক্ষেপ নিয়েছে তুরস্কও।


আরো সংবাদ



premium cement