১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বমানের ঢাকা গড়তে একগুচ্ছ প্রতিশ্রুতি ইশরাকের

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে ইশরাক হোসেনসহ বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা : নয়া দিগন্ত -

পুরান ঢাকার ঐতিহ্যকে সমুন্নত রেখে আধুনিক ও যুগোপযোগী বিশ্বমানের ঢাকা গড়তে একগুচ্ছ পরিকল্পনা নগরবাসীর সামনে তুলে ধরেছেন ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেন। ১৬ দফা নির্বাচনী ইশতেহারে দেড় শতাধিক প্রতিশ্রুতির মধ্যে দুর্নীতিমুক্ত প্রাতিষ্ঠানিক সেবা, সামাজিক ও মানবিক মূল্যবোধ, গণতন্ত্র পুনরুদ্ধার, মানবাধিকার রক্ষা এবং ঐতিহ্য ও আধুনিকতার সম্মিলনে মাদকমুক্ত, যানজট-দূষণমুক্ত, মশা ও জলাবদ্ধতামুক্ত, ভারসাম্যমূলক ও পরিবেশসম্মত বিশ্বমানের বাসযোগ্য এক অত্যাধুনিক ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ইশরাক হোসেন। গতকাল সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ধানের শীষের মেয়র প্রার্থীর নির্বাচনী ইশতেহারে সমন্বিত ও কার্যকর নগর সরকার ধারণা বাস্তবায়নে সক্রিয় উদ্যোগ গ্রহণ করার কথা বলা হয়েছে। নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য অঞ্চলভিত্তিক ‘অ্যাকশন এরিয়া প্ল্যান’ গ্রহণ করে রাজউকের মাস্টার প্ল্যানের সাথে সমন্বয় করা হবে। কারাবন্দী বেগম খালেদা জিয়াকে মুক্ত করার আন্দোলনের অংশ হিসেবে সিটি নির্বাচনে তার অংশগ্রহণের কথা তুলে ধরে এই নবীন মেয়রপ্রার্থী ইশরাক বলেন, আমরা বিশ্বাস করি, গণতন্ত্র, বাকস্বাধীনতা, বেগম খালেদা জিয়ার মুক্তি এবং সর্বোপরি আমাদের রাষ্ট্রীয় সার্বভৌমত্ব সুরক্ষার স্বার্থে আপনারা ধানের শীষ তথা বেগম খালেদা জিয়ার পক্ষে আপনার মূল্যবান ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবেন। ইশতেহার ঘোষণার পর নাগরিক সেবার ওপর ইশরাকের ভাবনার ভিডিও চিত্র দেখানো হয়।
ইশরাক বলেন, আমার বাবার (সাবেক মেয়র খোকা) অসমাপ্ত কাজ শেষ করে আমি আপনাদের বাসযোগ্য ঢাকা উপহার দিতে চাই। আমি মনে করি আদর্শ শহর হচ্ছে সেই শহর, যেখানে চাইবার আগেই সেবা নাগরিকদের দোরগোড়ায় হাজির হবে। সামাজিক, পারিবারিক ও নাগরিক মূল্যবোধের চর্চা হবে সুদৃঢ়। দুঃসময়ে ক্ষতচিহ্ন মুছে ফেলে নতুন করে স্বপ্ন সাজাবার জন্য পরিবর্তনের ডাক নিয়ে আমি আপনাদের খেদমতে হাজির হয়েছি। আমি ঢাকার সন্তান, আপনাদেরই সন্তান, আপনাদের আপনজন। এই ঐহিত্যবাহী নগরীর সন্তান হিসেবে আমার নির্বাচনী প্রতিশ্রুতি হচ্ছে ঐতিহ্য ও আধুনিকতার সমন্বয়ের বিশ্বমানের বাসযোগ্য আধুনিক ঢাকা গড়ে তোলা। এই লক্ষ্যে আমার নিজস্ব চিন্তাচেতনা, স্বপ্ন-ভাবনা ও প্রত্যাশার কাঠামো আপনাদের সমীপে তুলে ধরেছি। আপনাদের সহযোগিতা পেলে তা আরো বাস্তব, প্রায়োগিক ও নাগরিক বান্ধব করে গড়ে তোলা সম্ভব হবে ইনশা আল্লাহ। মেয়র নির্বাচিত হলে স্বল্প মেয়াদে জরুরি জনগরুত্বপূর্ণ অগ্রাধিকার বিষয়গুলো চিহ্নিত করে সমন্বিত কার্যক্রমের মাধ্যমে ১০০ দিনের অগ্রাধিকার কর্মসূচি হাতে নিয়ে দ্রুত ব্যবস্থা নেব। যাবতীয় সেবা প্রাপ্তির জন্য এবং দুর্নীতি রোধে মহানগরী ও আঞ্চলিক কার্যালয়ে হটলাইন চালু করা হবে। অভিযোগ বা চাহিদার জন্য ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে বছরজুড়ে ঢাকার জলাশয়গুলো পরিচ্ছন্ন রাখার উদ্যোগ, মশক নিধনে আধুনিক প্রযুক্তির ব্যবহার, পথচারীদের নিরাপদ রাস্তা পরাপারের সুবিধার্থে জেব্রা ক্রসিংগুলোতে ডিজিটাল পুশ বাটন সিগন্যালিং সিস্টেম চালু, ‘স্কাইওয়াক’ প্রবর্তন, ফুটওভার ও ওভারব্রিজের যথাযথ ব্যবহার নিশ্চিত করা হবে। যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড টানেল নির্মাণ, দ্রুতগামী ইলেকট্র্রিক্যাল বাস সার্ভিস, স্মার্ট বাসস্টেশন নির্মাণ করার কথা ইশতেহারে রয়েছে। ভবিষ্যতে যথাসময়ে পাতাল রেল নির্মাণের কর্মসূচি গ্রহণ করা হবে। ফলে ঢাকা দক্ষিণের যাত্রীরা এই রুটের মাধ্যমে মেট্রোরেল প্রকল্পের মতিঝিল হয়ে উত্তর ঢাকায় যাতায়াতের সুযোগ পাবে। নাগরিক স্বাস্থ্যসেবার জন্য প্রাইমারি হেলথ চেকআপ সেন্টার, প্রাতঃ ও সান্ধ্যকালীন ওয়াকারদের জন্য আধুনিক ওয়াকওয়ে নির্মাণ, ভেজাল খাদ্য প্রতিরোধে প্রতিটি বাজারে ভেজাল/বিষ পরীক্ষাকেন্দ্র স্থাপন, জনসমাগম স্থলে ‘ফুড কোর্ট’ নগর স্বাস্থ্য কেন্দ্রগুলো আধুনিকায়ন করার হবে। নারীবান্ধব প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার, কর্মজীবী নারী ও কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য অধিকসংখ্যক হোস্টেল নির্মাণ করা হবে। নগরের ধুলোবালি ও শব্দদূষণ প্রতিরোধে মিস্ট ব্লোয়ার ব্যবহারসহ কার্যকর আধুনিক ব্যবস্থা, সোর্স কনট্রোল বা উৎস নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ, ডিএসসিসির নিজস্ব জায়গায় বৃক্ষ ক্লিনিক, পোষ্যপ্রাণী ক্লিনিক, বাসার ছাদে ছাদ-বাগান, আরবান অ্যাগ্রিচালচার বা ‘নগর কৃষি’ ব্যবস্থা চালু করা হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য স্যানিটারি ল্যান্ডফিল স্থাপন, ‘ডোর টু ডোর ওয়েস্ট কালেকশন’ কম্প্যাক্টিং সুবিধাসংবলিত যানবাহনে বর্জ্য অপসারণ, বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে কম্পোজিট সার তৈরি, বিদ্যুৎ উৎপাদন, বর্জ্য ব্যবস্থাপনায় ‘থ্রিআর কনসেপ্ট’ চালু করা হবে।
ইশরাক বলেন, সুপেয় পানি ও উপযুক্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, সিনিয়র সিটিজেন সার্ভিস, প্রবীণ হিতৈষী কেন্দ্র স্থাপন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ পাবলিক প্লেসগুলোকে ফ্রি অ্যান্ড সেফ ওয়াইফাই সুবিধার আওতায় আনা, জনসচেতনতামূলক কমিউনিটি রেডিও স্টেশন চালু, শিক্ষিত বেকার যুবকদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে আয়ের পথ তৈরি করা, ভোগান্তি দূর করতে অনলাইনে ট্যাক্স আদায় এবং স্মার্ট স্কুল স্থাপন, অসহায়দের জন্য আশ্রয়কেন্দ্র স্থাপন, পঞ্চায়েত ব্যবস্থার মতো ওয়ার্ডভিত্তিক নাগরিক কমিটি গঠন, নিম্নবিত্তদের স্বল্পভাড়ায় আবাসন ব্যবস্থা, প্রতিটি এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা, মারাত্মক দুর্ঘটনায় আহতদের জন্য ট্রমা সেন্টার স্থাপন, নগরীর ঝুঁকিপূর্ণ ভবন রাজউকের সমন্বয়ে চিহ্নিত করে পুনঃনির্মাণ ও সংস্কার, নির্যাতনের শিকার অসহায় নাগরিকদের নৈতিক ও আইনগত সহায়তার ব্যবস্থা হবে। সাম্প্রদায়িক সম্প্রীতির শহর ঢাকা মহানগরীর এই ঐতিহ্য কোনো রকমেই বিনষ্ট হতে দেয়া হবে না।
ইশতেহার ঘোষণার সময় উপস্থিত ছিলেনÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, কেন্দ্রীয় নেতা আব্দুল্লাহ আল নোমান, আব্দুস সালাম, সালাহউদ্দিন আহমেদ, খায়রুল কবির খোকন, হাবিব-উন নবী খান সোহেল, নজরুল ইসলাম মঞ্জু, এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, এ বি এম মোশারফ হোসেন, অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, আবদুস সালাম আযাদ, শহীদুল ইসলাম বাবুল, কাজী আবুল বাশার, শিরিন সুলতানা, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির আ স ম আবদুর রব, জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার, বিকল্পধারা বাংলাদেশের ড. নূরুল আমিন বেপারী, ড. মাহবুব উল্লাহ, গণফোরামের ড. রেজা কিবরিয়া, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, ঢাবির অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. আখতার হোসেন খান প্রমুখ।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল