২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস

উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে বিশ্ব : ডব্লিউএইচও
-

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পরেছে। চীনে মৃতের সংখ্যা এক শ’ ছাড়িয়ে গেছে। এক দিনের ব্যবধানে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ। ভাইরাস সংক্রমণ ঠেকাতে ভ্রমণ কিংবা চলাচলে আরো বাধানিষেধ আরোপ করেছে চীন সরকার। উহান শহরটি কার্যত বন্ধ করে দেয়া হয়েছে। সেখানের অনেকের ঘরে তৈরি হয়েছে খাবারের সঙ্কট। পুরো চীন জুড়ে বহু শহরে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও এক বিবৃতিতে এই ভাইরাসের কারণে বিশ্ব উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে। খবর বিবিসি, রয়টার্স, এএফপি ও সিনহুয়ার।
ভাইরাসটি এমন সময়ে ছড়ানো শুরু করল যখন চীনা নববর্ষ পালিত হতে যাচ্ছে। এ সময়টিতে লাখ লাখ মানুষ বাড়িঘর, আত্মীয়স্বজন কিংবা বন্ধু-বান্ধবদের সাথে সাক্ষাতের জন্য ব্যাপক ভ্রমণ করে থাকে। ফলে ভাইরাস ছড়ানোর সুযোগও বেড়ে গেছে অনেক।
প্রাণঘাতী এ ভাইরাস চীনসহ অন্তত ১৬টি দেশে ছড়িয়ে পরেছে। যুক্তরাষ্ট্রে অন্তত পাঁচজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়ার পর চীন ভ্রমণের ওপর সতর্কতা জারি করা হয়েছে। উহান থেকে যুক্তরাষ্ট্র কনস্যুলেটের কর্মীদেরও সরিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে। আরো অনেক দেশ তাদের নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া চীনে না যেতে পরামর্শ দিয়েছে। ফিলিপাইন চীনা নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা দেয়া বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। জাপান তাদের নাগরিকদের ফিরিয়ে আনতে চীনে বিশেষ বিমান পাঠানোর ঘোষণা দিয়েছে। ভারতসহ কিছু দেশ উহানে আটকে পড়া তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা করছে।
চীনের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, নতুন ধরনের এই করোনা ভাইরাসে মোট ১০৬ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছেন চিকিৎসকরা। সোমবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট চার হাজার ৫১৫ জন, আগের দিনও যে সংখ্যা দুই হাজার ৮৩৫ জন ছিল। চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল ম্যাকাওয়ে গতকাল পর্যন্ত ছয়জনের সংক্রমিত হওয়ার তথ্য পাওয়া গেছে। এ ছাড়া হংকংয়ে এই ভাইরাসে সংক্রমিত আট ব্যক্তি শনাক্ত হয়েছে। হংকং চীনের মূল ভূখণ্ডে তাদের নাগরিকদের যাতায়াত বন্ধ করে দিয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, চীনের বাইরে বিভিন্ন দেশে অন্তত ৪৭ জনের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের বিষয়ে তারা নিশ্চিত হতে পেরেছে। এর মধ্যে থাইল্যান্ডে আটজন; যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ানে পাঁচজন করে; মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানে চারজন করে; ফ্রান্সে তিনজন; ভিয়েতনামে দুইজন এবং নেপাল, কানাডা, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, জার্মানি ও কম্বোডিয়ায় একজন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে চীনের বাইরে এখনো কারো মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।
যুক্তরাষ্ট্রের সংক্রমিত ব্যক্তিরা সম্প্রতি উহান থেকে যুক্তরাষ্ট্রে আসে। কানাডায় আক্রান্ত ব্যক্তিও উহান ভ্রমণ করেছে। তার স্ত্রীও সংক্রমিত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।
অস্ট্রেলিয়ায় আক্রান্ত পাঁচজনের সবাই উহান থেকে এসেছে। জাপানের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সংক্রমিত চার ব্যক্তিকে শনাক্ত করেছে। সবশেষ যে ব্যক্তিকে শনাক্ত করা হয়, তার বয়স ৪০ বছর। তিনি পুরুষ। উহান থেকে জাপান ভ্রমণে আসেন তিনি। মালয়েশিয়ায় সংক্রমিত চারজনের সবাই চীনের নাগরিক। তারা উহান থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়া ভ্রমণে আসেন। সিঙ্গাপুরে সংক্রমিত পাঁচজনও উহান থেকে এসেছেন। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমে বলা হয়, সোমবার সংক্রমিত চারজনের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। তারা সবাই উহান থেকে এসেছেন। তাইওয়ান সংক্রমিত পাঁচজনের ৫০ বছর বয়সী এক নারী উহানে কাজ করছিলেন। গত ২০ জানুয়ারি তিনি তাইওয়ান ফেরেন। থাইল্যান্ডে সংক্রমিত আটজনের মধ্যে তিনজন চিকিৎসা নিচ্ছেন। বাকিদের ছেড়ে দেয়া হয়েছে। আক্রান্তদের মধ্যে একজন থাই নাগরিক। বাকিরা চীনা নাগরিক।
২০০২ সালে সার্স এবং ২০১২ সালের মার্সের মতই একই পরিবারের সদস্য এ নভেল করোনা ভাইরাস, যারা ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সাথে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। সাধারণ ফ্লুর মতোই হাঁচি-কাশির মাধ্যমে ছড়াতে পারে এ রোগের ভাইরাস।
করোনা ভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। লক্ষণগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মতো। কারো ক্ষেত্রে ডায়রিয়াও দেখা দিতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরনো রোগীদের ক্ষেত্রে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। এটি মোড় নিতে পারে নিউমোনিয়া, রেসপাইরেটরি ফেইলিউর বা কিডনি বিকল হওয়ার দিকে। পরিণতিতে ঘটতে পারে মৃত্যু। মানুষের দেহে ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। আর এ কারণেই চীনে এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।
নভেল করোনা ভাইরাসের কোনো টিকা বা ভ্যাকসিন এখনো তৈরি হয়নি। ফলে এমন কোনো চিকিৎসা এখনো মানুষের জানা নেই, যা এ রোগ ঠেকাতে পারে।
বছরের এমন এক সময়ে চীনে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে, যখন চান্দ্রবর্ষের উৎসবে প্রিয়জনের সাথে সময় কাটাতে বিপুল সংখ্যক মানুষ এক শহর থেকে অন্য শহরে যাতায়ত করে। ফলে ভাইরাস ছড়ানোর সুযোগও বেড়ে গেছে অনেক। ভাইরাস ছড়ানো ঠেকাতে হুবেই প্রদেশের সাথে অন্যান্য অঞ্চলের বাস চলাচল একপ্রকার বন্ধ করে দিয়েছে চীন সরকার। হুবেই থেকে যারা বেইজিং বা সাংহাইতে যাচ্ছেন, তাদের ১৪ দিনের পর্যবেক্ষণে রাখা হচ্ছে।
যে ১০৬ জনের মৃত্যুর তথ্য এ পর্যন্ত নিশ্চিত করেছেন চীনা কর্মকর্তারা, তাদের মধ্যে ১০০ জনেরই মৃত্যু হয়েছে হুবেই প্রদেশে। সেখানে আক্রান্তের সংখ্যা দুই হাজার ৭১৪ জন। আর যে শহর থেকে করোনা ভাইরাস ছড়ানো শুরু হয়েছে, সেই উহান পরিণত হয়েছে প্রায় ভুতুড়ে শহরে। জরুরি সেবার গাড়ি ছাড়া প্রায় সব ধরনের যানবাহন চলাচল সেখানে নিষিদ্ধ করা হয়েছে। কয়েকটি সুপারশপ ছাড়া অধিকাংশ দোকানপাটও বন্ধ। খুব জরুরি কিছু না ঘটলে কেউ ঘর থেকে বের হচ্ছে না। নববর্ষের ছুটির মধ্যে দোকান বন্ধ থাকায় অনেকের ঘরে তৈরি হয়েছে খাবারের সঙ্কট।
সিটি মেয়র অবশ্য জানিয়েছেন, এক কোটি ১০ লাখ মানুষের এ শহরের বাসিন্দাদের একটি বড় অংশ ছুটি কাটাতে উহান ছেড়েছে অবরুদ্ধ দশা শুরু হওয়ার আগেই। আরো কয়েকটি বড় শহরে পাবলিক বাস, ট্যাক্সি ও রাইড শেয়ারিং সেবা বন্ধ রয়েছে। সাংহাই ও হংকংয়ে ডিজনিল্যান্ডও আপাতত বন্ধ। তিব্বতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।
শান্ত থাকার আহ্বান ডব্লিউএইচও প্রধানের: এদিকে করোনা ভাইরাসটির বিস্তার চীন আটকাতে সক্ষম হবেÑ এমন আশাবাদ জানিয়ে সবাইকে শান্ত থাকতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গ্যাব্রেইয়েসুস। উদ্বেগ থাকলেও চীন থেকে এখনি বিদেশী নাগরিকদের সরিয়ে নেয়ার প্রয়োজন নেই বলেও তিনি মন্তব্য করেছেন, চীনা গণমাধ্যমের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
টুইটারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘এখন পর্যন্ত চীনের বাইরে খুব বেশি মানুষের মধ্যে মানবদেহ থেকে মানবদেহে ভাইরাসটির সংক্রমণ দেখা যায়নি বলে আমরা আনন্দিত; ভাইরাসটির বিস্তৃতি সার্বক্ষণিকভাবে আমাদের নজরদারিতে আছে।’
নতুন এ ভাইরাসের জীবাণুকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নভেল করোনা ভাইরাস ২০১৯-সিওভি নাম দিয়েছে। গত সপ্তাহে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বৈঠকে তারা নতুন এ করোনা ভাইরাসটি চীনে জরুরি অবস্থা সৃষ্টি করেছে বলে জানালেও এখনি বিশ্বের উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে মন্তব্য করেছে।
তবে এই বক্তব্যের পরে ব্যাপক সমালোচনার মুখোমুখি হতে হয় সংস্থাটিকে। সোমবার সংস্থাটির অপর এক বিবৃতিতে এই ভাইরাসের কারণে বিশ্ব উচ্চ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে। বিবৃতি প্রকাশের আগে সংস্থাটির মহাপরিচালক টেড্রস অ্যাধনম ঘেরবাইয়াসসহ একটি প্রতিনিধি দল চীন সফর করেন।
উহানের গোপন পরীক্ষাগার থেকে জীবাণু ছড়ানোর সন্দেহ ইসরাইলের: করোনা ভাইরাসটির উৎপত্তি চীনের জীবাণু অস্ত্র সংশ্লিষ্ট গোপন কর্মসূচির সাথে সংযুক্ত কোনো পরীক্ষাগার থেকে হয়ে থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন একজন ইসরায়েলি বিশেষজ্ঞ। ওয়াশিংটন টাইমস জানিয়েছে, হুবেই প্রদেশের রাজধানী উহানে চীনের অত্যাধুনিক ভাইরাস গবেষণা পরীক্ষাগার উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি নিয়ে ২০১৫ সালে স্থানীয় টেলিভিশনের করা একটা প্রতিবেদন চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে পরিচালিত রেডিও ফ্রি এশিয়া পুনরায় সম্প্রচারও করেছে। উহানের এ পরীক্ষাগারটিই প্রাণঘাতী ভাইরাস নিয়ে কাজ করতে সক্ষম চীনের ঘোষিত একমাত্র স্থাপনা।
ভাইরাস গবেষণার এই ইনস্টিটিউটটি বেইজিংয়ের গোপন জীবাণু অস্ত্র কর্মসূচির সাথে সম্পর্কিত বলে দাবি করেছেন ইসরাইলের সামরিক বাহিনীর সাবেক গোয়েন্দা কর্মকর্তা জীবাণু অস্ত্র বিশেষজ্ঞ ড্যানি সোহাম। ওয়াশিংটন টাইমসকে তিনি বলেছেন, ‘ইনস্টিটিউটটির কিছু কিছু পরীক্ষাগার চীনের জীবাণু অস্ত্র কর্মসূচির গবেষণা ও আধুনিকায়নে যুক্ত থাকতে পারে, অন্তত পক্ষে পরোক্ষ সংযোগ থাকতে পারে; তবে হ্যাঁ, এটি চীনের জীবাণু অস্ত্র কর্মসূচির মূল স্থাপনা নয়।’
ওয়াশিংটন টাইমস সোহামের বক্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের চীনা দূতাবাসের মুখপাত্রের প্রতিক্রিয়া জানতে চেয়ে ইমেইল করলেও তার জবাব মেলেনি বলে জানিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের

সকল