২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পদ্মা সেতু ও মেট্রোরেল চালু হবে আগামী বছর

সংসদে ওবায়দুল কাদের
-

আগামী ২০২১ সালে জুন মাসে পদ্মা সেতু যানবাহন চলাচলাচলের জন্য উন্মুক্ত করা হবে এবং একই বছর স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
সংসদে প্রশ্নোত্তরে গতকাল মঙ্গলবার সরকারি দলের দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ২০২১ সালের জুনে পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। ইতোমধ্যে প্রকল্পের গুরুত্বপূর্ণ পাঁচটি প্যাকেজের মধ্যে মাওয়া সংযোগ সড়ক, জাজিরা সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়া-২ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। মূল সেতু ও নদীশাসন কাজের ভৌত অগ্রগতি যথাক্রমে ৮৫.৫ শতাংশ এবং ৬৬ শতাংশ। পদ্মা সেতুর ৪১টি স্টিল ট্রাসের মধ্যে ২০টি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। বাকি ২১টি আগামী জুলাইয়ের মধ্যে স্থাপন করা হবে। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
মেট্রোরেলের ব্যাপারে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন এবং পরিবেশ উন্নয়নে বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহণ করেছে। মন্ত্রী জানান, ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও বিদ্যুৎচালিত ম্যাস র্যাপিড ট্রানজিট নির্মাণের লক্ষ্যে ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলেছে। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও অংশের অগ্রগতি ৬৬.৮৫ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৩৫.৯৯ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) এবং ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫.২৫ শতাংশ। মন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এমআরটিএ লাইন-৬ বর্ধিত করার জন্য সোস্যাল সার্ভে চলছে। এই অংশের দৈর্ঘ্য ১.১৬ কিলোমিটার। ইতোমধ্যে ৮.৫০ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।
প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল বিমানবন্দর সড়কে : মন্ত্রী আরো জানান, উড়াল ও পাতাল রেলের সমন্বয়ে ৩১.২৪১ কিলোমিটার দীর্ঘ ঢাকা ম্যাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের (লাইন-১) আওতায় এমআরটিএ লাইন-১ এর কাজ পুরোদমে এগিয়ে চলেছে। এমআরটিএ লাইন-১ দু’টি অংশে বিভক্ত। ১৯.৮৭২ কিলোমিটার দীর্ঘ আন্ডারগ্রাউন্ড বিমানবন্দর রুট (বিমানবন্দর থেকে কমলাপুর) এবং ১১.৩৬৯ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড পূর্বাচল রুট (নতুন বাজার থেকে পুর্বাচল ডিপো)। বিমানবন্দর রুটেই প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল নির্মিত হতে যাচ্ছে। উভয় রুটেরই সম্ভাব্যতা যাচাইসহ বিস্তারিত ডিজাইনের কাজ চলছে। এই প্রকল্পটি সেপ্টেম্বর ২০১৯ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে প্রায় ৫২ হাজার ৬২৬ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে অনুমোদিত হয়েছে।
২৩৪২ কিলোমিটার মহাসড়ককে ৪ লেনের প্রক্রিয়া চলছে : শফিকুল ইসলাম শিমুলের (নাটোর-২) এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, আরো ২৩৪২ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত করার প্রক্রিয়া চলমান রয়েছে। সারা দেশের গুরুত্বপূর্ণ ১৭৫২ কিলোমিটার মহাসড়ককের উভয় পাশে সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীত করার লক্ষ্যে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই এবং এবং ডিটেইল্ড ডিজাইন সম্পন্ন করা হয়েছে। এ ছাড়া আরো ৫৯০ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে উন্নীত করার লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই ও ডিটেইল্ড ডিজাইনের কাজ চলমান রয়েছে। পর্যায়ক্রমে বিনিয়োগ প্রকল্প গ্রহণের মাধ্যমে এসব মহাসড়ক ৪ লেনে উন্নীত করা হবে। একই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৪৪৭ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ বা তদূর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে। ৩৯৪ কিলোমিটার জাতীয় মহাসড়কের উভয় পাশে এক স্তর নীচু দিয়ে পৃথক সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীতকরণ কাজ চলমান।
শাজাহান খানের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ বাস্তবায়নে টাস্কফোর্স : মো: শাহে আলমের (বরিশাল-২) এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী জানান, সড়ক দুর্ঘটনা রোধে শাজাহান খান এমপির নেতৃত্বে গঠিত কমিটির ১১১টি সুপারিশ সড়ক নিরাপত্তা কাউন্সিলে সংশোধিত আকারে অনুমোদনের পর তা বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে গঠিত ৩৩ সদস্যদের একটি টাস্কফোর্স কাজ করছে।
বিআরটিসির বাস ১৮৩০টি : গোলাম মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) মন্ত্রী জানান, বর্তমানে বিআরটিসির বহরে বাসের সংখ্যা এক হাজার ৮৩০টি। এর মধ্যে এক হাজার ৩১৩টি বাস চলাচল করছে। বাকিগুলোর মধ্যে ৩৩০টি বাস অমেরামতযোগ্য বিধায় নিলামের মাধ্যমে বিক্রয়ের প্রক্রিয়ায় রয়েছে। ১৮৭টি মেরামত সম্পন্ন করে বহরে যুক্ত করা হবে।
১৭ জেলায় বিআরটিএ অফিস ও ২২৮২ জনবল বৃদ্ধি : এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, বিআরটিএর সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যে সাংগঠনিক কাঠামোতে আরো দুই হাজার ২৮২টি পদ সৃজন এবং ১৭ জেলায় ১৭টি বিআরটিএ অফিস কাম মোটর ড্রাইভিং টেস্টিং ট্রেনিং অ্যান্ড মাল্টিপারপাস সেন্টার স্থাপন করে সেবা কার্যক্রম গ্রহণ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও প্রত্যেক জেলায় বিআরটিএ অফিস কাম ড্রাইভিং টেস্টিং ট্রেনিং অ্যান্ড মাল্টিপারপাস সেন্টার পর্যায়ক্রমে স্থাপনের পকিল্পনা রয়েছে।
১১ বছরে ১০৬৮টি সেতু নির্মাণ : বেগম নাজমা আক্তারের ( সংরক্ষিত মহিলা আসন-৪৬০) এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী জানান, বর্তমান সরকার বিগত ১১ বছরে ১০৬৮টি সেতুর নির্মাণকাজ সম্পন্ন করেছে।
২২ হাজার ৯৬ কিমি মহাসড়ক : মো: আয়েন উদ্দিনের (রাজশাহী-৩) প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন সর্বমোট ২২ হাজার ৯৬ দশমিক ৩০ কিলোমিটার মহাসড়ক রয়েছে।
সড়ক পরিবহন বিধামালা চূড়ান্ত করছে কমিটি : জাতীয় পার্টির ফখরুল ইমামের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সড়ক পরিবহন আইন, ২০১৮ বাস্তবায়ন বিধিমালার খসড়া পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করতে গঠিত কমিটি কাজ করে যাচ্ছে। মন্ত্রী কমিটির আট সদস্যের নাম উল্লেখ করেন।
ইনার রিং রোডে এলিভেটেড একপ্রেসওয়ের সমীক্ষা : আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা মহানগরীর ইনার রিং রোডের ওপর এলিভেটেড একপ্রেসওয়ে নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার জন্য প্রকল্প তৈরির পদক্ষেপ নেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল