২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

না’গঞ্জে চীনা নাগরিকদের নিয়ে করোনা আতঙ্ক

-

নারায়ণগঞ্জের বন্দরে ডংজিং পাওয়ার নামে একটি চীনা ব্যাটারির কারখানায় কাজ করছেন অর্ধশত চীনা নাগরিক। এ ছাড়া জেলার অন্যান্য উপজেলায় বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে কাজ করছেন চীনা নাগরিকরা। সম্প্রতি চীনে করোনা ভাইরাসের কারণে সারা দেশে ভাইরাস আফঙ্ক সৃষ্টি হয়েছে। নারায়ণগঞ্জে চীনা নাগরিকদের বসবাসের কারণে এখানেও ভাইরাস আতঙ্ক কাজ করছে।
নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা: মোহাম্মদ ইমতিয়াজ জানান, জেলায় এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো রোগী নেই। চীনা নাগরিক যারা আছেন, তাদের যাতায়াতে বিমানবন্দরে চেকআপ করানো হয়। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। প্রাণঘাতী করোনা ভাইরাসে ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশেই মৃত্যুর ঘটনা ঘটেছে। ভাইরাসটি প্রথম চীনে পাওয়া যাওয়ায় চীনা নাগরিক ও চীনে পর্যটনের বিষয়ে সতর্ক অবস্থা জারি করা হয়েছে অনেক দেশেই।
জানা যায়, ডংজিং ব্যাটারি কারখানায় চীনা শ্রমিকরা নিয়মিত চীনে যাতায়াত করছেন। সম্প্রতি ক’জন শ্রমিক চীন থেকে ছুটি কাটিয়ে সেখান থেকে ফিরেছেন। এর মধ্যে চীনের করোনা ভাইরাস মহামারীর খবর শোনার পর এলাকাবাসীর মধ্যে এ ভাইরাসের আতঙ্ক দেখা দিয়েছে। এ ছাড়া ফতুল্লা দেলপাড়া পূর্ব দেলপাড়ার একটি বোর্ড মিলে কাজ করেন চীনাও কোরিয়ান শ্রমিকরা। এ ব্যাপারে যোগাযোগ করা হলেও বন্দরের চীনা ব্যাটারি কোম্পানির কেউ মন্তব্য করতে রাজি হননি। এ ছাড়া কর্মরতরাও কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো বক্তব্য দিতে পারবেন না বলে জানান।
বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার জানান, দেশের সব প্রবেশ ও বাইরে যাওয়ার পথে মেডিক্যাল চেকআপের ব্যবস্থা হচ্ছে। নারায়ণগঞ্জে তাই আলাদা করে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।
নারায়ণগঞ্জ জেলায় করোনা ভাইরাস বিষয়ে সতর্ক করে প্রথম লিফলেট ও পোস্টারিংয়ের মাধ্যমে প্রচারণাকারী নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ বলেন, আমি নারায়ণগঞ্জবাসীকে সতর্ক করতে পোস্টার, লিফলেটের সাহায্যে ও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচার করেছি। বন্দরের চীনা শ্রমিকদের কথা আমি শুনেছি, এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
বন্দরের বাসিন্দা নাসির উদ্দিন গতকাল বিকেলে নয়া দিগন্তকে জানান, যেসব চীনা নাগরিক এখানে বসবাস করেন তাদের শারীরিক পরীক্ষা করানো দরকার। চীনে তাদের যাতায়াতে বিধিনিষেধ থাকা দরকার। এ ভাইরাসের কারণে মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে।


আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল