১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্বেচ্ছা ঋণখেলাপিদের রাষ্ট্রীয় ও সামাজিক বয়কটের উদ্যোগ

-

স্বেচ্ছাকৃত ঋণখেলাপিদের রাষ্ট্রীয় ও সামাজিকভাবে বয়কট করা হবে। এ ক্ষেত্রে আগামীতে ‘স্বেচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতা রাষ্ট্রীয় ও সামাজিকভাবে কোনো সম্মাননা পাওয়ার বা রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশগ্রহণের যোগ্য বলে বিবেচিত হবেন না। কোনো প্রকার পেশাজীবী, ব্যবসায়িক, সামাজিক, সাংস্কৃতিক বা রাজনৈতিক সংগঠন পরিচালনার লক্ষ্যে গঠিত কোনো কমিটির, যে নামেই অভিহিত হোক না কেন, কোনো পদে অধিষ্ঠিত হতে বা আসীন থাকতে পারবেন না।’ এসব ধারা যুক্ত করে সরকার ‘ফাইন্যান্স কোম্পানি আইন-২০২০’ প্রণয়ন করতে যাচ্ছে। এ আইনটি বিদ্যমান ‘আর্থিক প্রতিষ্ঠান আইন-১৯৯৩’ রহিত করে জারি করা হবে। ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই আইনের একটি খসড়াও প্রণয়ন করা হয়েছে।
মোট ৫১ পাতার খসড়া আইনে ৭১টি ধারা সন্নিবেশ করা হয়েছে। এই ধারায় আবার অনেকগুলো উপধারাও রয়েছে। এখন আইনটির বিষয়ে মতামত আহ্বান করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।
আইনে বলা হয়েছে, কোনো ফাইন্যান্স কোম্পানি খুলতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমতির প্রয়োজন হবে। বাংলাদেশ ব্যাংকের শর্তপূরণ হলেই কেবল তারা এখানে ব্যবসা করার সুযোগ পাবেন। তবে কোনো ফাইন্যান্স কোম্পানি জনগণের কাছ থেকে মেয়াদি আমানত সংগ্রহ করতে পারবে না।
একটি ফাইন্যান্স কোম্পানি কী ধরনের ব্যবসা করতে পারবে সে সম্পর্কে আইনের খসড়ায় বলা হয়েছে, ‘উন্নয়ন অর্থায়ন ব্যবসা, প্রচেষ্টা মূলধন (ভেঞ্চার ক্যাপিটাল), সরবরাহ, সিকিউরিটাইজেশনসহ কাঠামোগত অর্থায়ন, ফাইন্যান্স কোম্পানির নিজস্ব পোর্টফলিং বিনিয়োগ ব্যবস্থাপনার আওতায় সরকার বা কোনো সংবিধিবদ্ধ সংস্থা কর্তৃক ইস্যুকৃত শেয়ার, স্টক, বন্ড, ডিবেঞ্চার বা ডিবেঞ্চার স্টকের দায় গ্রহণ, অধিগ্রহণ, বিনিয়োগ বা পুনঃবিনিয়োগ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা এবং বাংলাদেশ ব্যাংক নির্ধারিত অন্যান্য ব্যবসা।’
উন্নয়ন অর্থায়ন ব্যবসার বিষয়ে আইনে ব্যাখ্যায় বলা হয়েছে, রাষ্ট্রীয় অবকাঠামোগত, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান গৃহীত উন্নয়ন প্রকল্প বা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে পরিচালিত অর্থায়ন ব্যবসা বুঝাবে।
এই আইনের খসড়ায় ফ্যাইন্যান্স কোম্পানি বেশ কয়েকটি ব্যবসা করতে পারবে না বলে উল্লেখ করা হয়েছে। এগুলো হলোÑ স্বর্ণের মাধ্যমে লেনদেন করবে না, বৈদেশিক মুদ্রায় ঋণ সুবিধা প্রদান করবে না, এককভাবে অথবা যৌথভাবে তার অর্থায়ন ব্যবসা পরিচালনায় উদ্দেশ্য ব্যতীত অন্য কোনো আমদানি-রফতানি ব্যবসায় লিপ্ত হবে না। এই আইনে উল্লেখ করা হয়েছে এমন অর্থায়ন ব্যবসা ব্যতীত কোনো ফাইন্যান্স কোম্পানি অন্য কোনো ব্যবসা পরিচালনা করতে পারবে না।
কোনো ফাইন্যান্স কোম্পানি বাংলাদেশ ব্যাংকের লিখিত পূর্বানুমোদন ব্যতিরেকে ইসলামী শরিয়াহর ভিত্তিতে অর্থায়ন ব্যবসা পরিচালনা করতে পারবে না। তবে এই আইন প্রবর্তনের সময় ইসলামী শরিয়াহর ভিত্তিতে পরিচালিত বিদ্যমান কোনো ফাইন্যান্স কোম্পানির ক্ষেত্রে এই উপধারা প্রযোজ্য হবে না।
আমানত গ্রহণে বিধিনিষেধ : আইনের খসড়ায় বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানি এমন কোনো আমানত গ্রহণ করবে না যা চেক, ড্রাফট, ডেবিট কার্ড অথবা আমানতকারীর আদেশের মাধ্যমে চাহিবামাত্র পরিশোধযোগ্য হয়। ফাইন্যান্স কোম্পানি বাংলাদেশ ব্যাংক কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত পরিমাণ ও মেয়াদে আমানত গ্রহণ করতে পারবে।
বিনিয়োগ সীমা : প্রত্যেক ফাইন্যান্স কোম্পানির পুঁজিবাজারে বিনিয়োগসীমা সমষ্টিগতভাবে তার পরিশোধিত মূলধন ও রিজার্ভের মোট পরিমাণের ২৫ শতাংশের অধিক হবে না। তবে শর্ত থাকে যে, তার আবেদন সাপেক্ষে এবং বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে কোনো ফাইন্যান্স কোম্পানির উপরিউক্ত ধরনের বিনিয়োগ তার পরিশোধিত মূলধন ও রিজার্ভের অনধিক ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা যাবে।
ফাইন্যান্স কোম্পানির শেয়ার ধারণ ও হস্তান্তর : আইনের খসড়ায় এ সম্পর্কে বলা হয়েছে, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, কোম্পানি বা তার স্বার্থসংশ্লিষ্ট ও নিয়ন্ত্রণাধীন কোনো প্রতিষ্ঠান বা কোম্পানি, একই গ্রুপভূক্ত প্রতিষ্ঠান বা কোম্পানি, পৃথক সত্তা থাকা সত্ত্বেও কিংবা একই পরিবারের সদস্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, একক বা যৌথভাবে বা উভয়ভাবে কোনো ফাইন্যান্স কোম্পানির শতকরা ১৫ ভাগের বেশি শেয়ার ক্রয় করতে পারবে না। তবে বিদেশী ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক ফাইন্যান্স কোম্পানির শেয়ার ধারণের সর্Ÿোচ্চ সীমা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করে দেবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল