২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিঙ্গাপুরসহ ৮ দেশে করোনা : চীনের ১৪ শহর বিচ্ছিন্ন

-

সিঙ্গাপুরসহ এ পর্যন্ত ৮ দেশে ছড়িয়েছে করোনা ভাইরাস। সিঙ্গাপুরে এ পর্যন্ত তিনজন এবং চীনে এ পর্যন্ত ৮৩০-এর বেশি আক্রান্ত হয়েছে এবং আরো একজনসহ মোট মারা গেছে ২৬ জন। সর্বশেষ গত বৃহস্পতিবার হোবেই প্রদেশের বাইরে হেইলংজিয়াং প্রদেশে একজন মারা গেছেন। চীনে এ পর্যন্ত ১৪টি শহরকে অন্যান্য স্থান থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। এসব শহরের সাথে বাস, ট্রেন ও বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। বেইজিং ও সাংহাইয়ের বাসিন্দাদের মধ্যে যারা আক্রান্ত এলাকা থেকে এসেছে, তাদের ঘরের মধ্যে কমপক্ষে ১৪ দিন অবস্থান করতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এ দিকে বিশ্বস্বাস্থ্য সংস্থার জরুরি মিটিংয়ে করোনা ভাইরাস পরিস্থিতিকে ‘ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি’ হিসেবে ঘোষণা করেনি। চীন ছাড়া অন্যান্য দেশে আক্রান্তের সংখ্যা কম বলে সংস্থাটি জরুরি অবস্থা ঘোষণা করেনি।
বাংলাদেশে দুই বিমানবন্দর ও দুই স্থলবন্দরে নির্দিষ্ট দেশগুলো থেকে আগত যাত্রীদের পর্যবেক্ষণ অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন রোগ তত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। প্রয়োজনে বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকেও আমরা সহযোগিতা নিতে পারব।
বিজ্ঞানীরা বলছেন একজন সংক্রমিত রোগী গড়ে ১.৪ থেকে ২.৫ জনকে আক্রান্ত করছে। চীনে যারা মারা গেছেন, তাদের মধ্যে সবচেয়ে কম বয়সের ব্যক্তির বয়স ৪৮ এবং সবচেয়ে বেশি বয়সী ব্যক্তির বয়স ছিল ৮৯ বছর। বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে আগে থেকেই ডায়াবেটিস ও পার্কিনসন্স ছিল বলে বিবিসি জানিয়েছে। চীনের উহান প্রদেশে বাড়তে থাকা রোগীদের চিকিৎসা দিতে কর্তৃপক্ষ খুব দ্রুততার সাথে এক হাজার শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ করছে।
চীনে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে ১৪ জন স্বাস্থ্যকর্মী। এর বাইরেও আরো কিছু উচ্চ সংকমণের ঝুঁকি রয়েছে এমন রোগীও আছে দেশটিতে। সেখানে একজন মাত্র রোগী ১৪ জন স্বাস্থ্যকর্মীকে সংক্রমিত করেছে। ওই রোগীটিকে সেখানে অস্ত্রোপচার করা হয়েছিল। ওই রোগীটিকে ‘সুপার স্প্রেডার’ নামে অভিহিত করা হচ্ছে। জানুয়ারির ১৭ তারিখে চীনে ৪৫ জন সংক্রমিতপ্রণ এবং এর এক সপ্তাহ পরই সেখানে আক্রান্তের সংখ্যা ২০০ জনের বেশি পৌঁছে যায়। চীন ছাড়াও করোনা ভাইরাস সংক্রমিত হয়েছেÑ জাপান, ভিয়েতনাম, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, হংকং, ম্যাকাউ, সৌদি আরব ও সর্বশেষ সিঙ্গাপুরে। এ ছাড়া কয়েকজনকে সন্দেহজনক সংক্রমিত বলে ধরে নেয়া হয়েছে ব্রিটেন, কলাম্বিয়া, অস্ট্রেলিয়া ও ম্যাক্সিকোতে। চীনের উহান শহরের হোয়ানান শহরের ‘সি ফুড’ মার্কেটে সাপ থেকে প্রথম করোনা ভাইরাসটি মানুষকে সংক্রমিত করে। পরে এটা নিজের মধ্যে জীনগত পরিবর্তন করে নেয় এবং এরপর থেকে তা মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে। আগের একই গোত্রের করোনা, মিডল ইস্টার্ন রেসপিরেটরি সিনড্রোম বা মার্স অথবা সিভিয়র একিউট রেসপিরেটরি সিনড্রোম বা সার্স ভাইরাসগুলো মানুষ থেকে মানুষে সংক্রমিত হতো না। প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণ ঘটে। এবার ব্যতিক্রম হয়েছে। সংক্রমণ রোগ বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, নতুন এই ভাইরাসটি (২০১৯এনসিওভি) মার্স অথবা সার্সের চেয়ে কম মারাত্মক। এ পর্যন্ত মোট আক্রান্তের ২ শতাংশ মারা গেছে। ২০০২-০৩ সালে সিঙ্গাপুরে সার্স ভাইরাস মাত্র ২০১ জনকে সংক্রমিত করে।


আরো সংবাদ



premium cement