esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৯ ফেব্রুয়ারি ২০২০
প্রধানমন্ত্রীকে জাপানের রাষ্ট্রদূত

জাপান রোহিঙ্গা সমস্যার সমাধানে সহায়তা দিতে প্রস্তুত

একনেক সভায় বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বাসস -

ঢাকায় নবনিযুক্ত জাপানি রাষ্ট্রদূত নাওকি ইতো বলেছেন, তার দেশ প্রলম্বিত রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশকে যেকোনো প্রকারের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। তিনি বলেন, আমরা রোহিঙ্গা সমস্যার একটি টেকসই সমাধান চাই এবং এ বিষয়ে আমরা বাংলাদেশকে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত রয়েছি।
জাপানের রাষ্ট্রদূত গতকাল বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ব্যাপক উপস্থিতি কক্সবাজারের স্থানীয় জনগণের সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। মিয়ানমারের জনগণের দীর্ঘ সময়ের উপস্থিতির কারণে এখানে সমাজবিরোধী কর্মকাণ্ডের সৃষ্টি হতে পারে বলেও তিনি আশঙ্কা ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় জাপানের সহযোগিতার জন্য তাদের ভূয়সী প্রশংসা করেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনকালে জাপানের সমর্থনের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে (পাকিস্তানের বন্দিদশা থেকে) ফিরে আসেন।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর লক্ষ্যই ছিল দেশকে স্বাধীন করা এবং সাধারণ জনগণের মৌলিক চাহিদাগুলো নিশ্চিত করা। তিনি বলেন, ২০২২ সালে জাপান এবং বাংলাদেশ তাদের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উদযাপন করবে। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের সময় জাপানের স্বীকৃতি প্রদানের কথাও স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুই এই দুই দেশের মধ্যে সম্পর্কের ভিত রচনা করেন।
বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে জাপানের সংশ্লিষ্টতার জন্যও প্রধানমন্ত্রী জাপানের প্রশংসা করে বলেন, অন্ততপক্ষে ৩১০টি জাপানি কোম্পানি দেশে কাজ করে যাচ্ছে। জাপানের সহায়তায় বাংলাদেশে বাস্তবায়নাধীন বিভিন্ন মেগা প্রকল্পের উল্লেখ করে জাপানের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ জাপানের সব থেকে দীর্ঘ ও বৃহৎ উন্নয়ন সহযোগী।
বাংলাদেশকে বিনিয়োগের উৎকৃষ্ট গন্তব্য হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আমরা আশা করি দুুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে সহযোগিতার মাত্রা আরো বৃদ্ধি পাবে। ইতো শেখ হাসিনাকে বলেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে তার (শেখ হাসিনার) গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন এবং তিনি (অ্যাবে) দুই দেশের মধ্যে উন্নয়ন সহযোগিতা আরো শক্তিশালী করতে অপেক্ষমাণ রয়েছেন। জাপানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় হোলে আর্টিজান বেকারির ভিকটিমদের পরিবার-পরিজনের সাথে সাক্ষাৎ ও দুঃখ ভাগাভাগি করে নেয়ার জন্যও তাকে (প্রধানমন্ত্রী) ধন্যবাদ জানান।
বিভিন্ন ইভেন্ট আয়োজনে প্রধানমন্ত্রীর সহায়তা কামনা আইসিসির : আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মানু সোয়ানি আজ আইসিসির বিভিন্ন চ্যাম্পিয়নশিপ ও অন্যান্য ইভেন্ট আয়োজনের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তা কামনা করেছেন।
আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা গতকাল সন্ধ্যায় তার নেতৃত্বে জাতীয় সংসদ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ সহযোগিতা চেয়েছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, বৈঠককালে আইসিসি প্রতিনিধি দল ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত সময়ে আইসিসির বিভিন্ন ইভেন্টের বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করে।
বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নের প্রশংসা করে মানু সোয়ানি বলেন, ক্রিকেট একটি জনপ্রিয় খেলা এবং এর অর্থনৈতিক ও সামাজিক প্রভাবও রয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কাইকাউস এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এ সময় উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat