১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাজকীয় দায়িত্ব ও উপাধি ছাড়লেন হ্যারি ও মেগান

-

ব্রিটিশ প্রিন্স হ্যারি ও তার মার্কিন স্ত্রী মেগান তাদের হিজ/হার রয়্যাল হাইনেস (এইচআরএইচ) উপাধি আর ব্যবহার করবেন না এবং রাজকীয় দায়িত্ব পালনের জন্য সরকারি অর্থও গ্রহণ করবেন না, এক ঘোষণায় জানিয়েছে বাকিংহাম প্রাসাদ। এই দম্পতি আনুষ্ঠানিকভাবে আর ব্রিটেনের রানীর প্রতিনিধিত্বও করবেন না।
ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও ডাচেস অব সাসেক্স মেগান যুক্তরাজ্যে তাদের পারিবারিক বাসস্থান হিসেবে থেকে যাওয়া ফ্রগমোর কটেজ সরকারি অর্থে সংস্কার করতে যে ২৪ লাখ পাউন্ড ব্যয় হয়েছে তা শোধ করে দেয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন।
চলতি বছরের বসন্ত থেকেই নতুন এসব ব্যবস্থা কার্যকর হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে বাকিংহাম প্রাসাদ।
রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য হিসেবে আর রাজকীয় দায়িত্ব পালন করতে চান না, চলতি মাসের প্রথম দিকে এই দম্পতি এমন ঘোষণা দিয়েছিলেন। তারপর গত সোমবার তাদের ভবিষ্যৎ ভূমিকা কী হবে, তা নিয়ে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা তাদের সাথে আলোচনায় বসেছিলেন। ওই আলোচনার পরিপ্রেক্ষিতেই বাকিংহাম প্রাসাদ থেকে এ বিবৃতি এলো।
বিবৃতিতে রানী বলেছেন, ‘বেশ কয়েক মাস ধরে চলা কথাবার্তা ও সাম্প্রতিক আলোচনায় আমরা সবাই মিলে আমার নাতি ও তার পরিবারের জন্য একটি গঠনমূলক ও সহায়ক পথ পাওয়ায় আমি সন্তুষ্ট। হ্যারি, মেগান ও আর্চি সবসময় আমার পরিবারের অতি আপনজনই থাকবে।’
তিনি আরো বলেন, ‘গত দুই বছর ধরে ব্যাপক অনুসন্ধানের ফলাফল হিসেবে যে অভিজ্ঞতার ভেতর দিয়ে তারা এগিয়েছে তা অনুধাবন করেছি আমি এবং তাদের আরো স্বাধীন জীবনযাপনের ইচ্ছার প্রতি সমর্থন জানাচ্ছি। দেশজুড়ে, কমনওয়েলথ ও এর বাইরে তাদের আত্ম নিবেদিত সব কাজের জন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই, আর বিশেষভাবে মেগান যে দ্রুততার সাথে পরিবারের একজন হয়ে উঠেছে তাতে আমি গর্বিত। আমার পুরো পরিবারের আশা, আজকের এই সমঝোতা তাদের সুখি ও শান্তিময় নতুন জীবন গড়ে তোলার সুযোগ দেবে।’
বাকিংহাম প্রাসাদ জানিয়েছে, রাজকীয় এই দম্পতি বুঝতে পেরেছে সরকারি সামরিক নিয়োগসহ রাজকীয় দায়িত্ব থেকে তাদের সরে দাঁড়ানো দরকার। হ্যারি ও মেগান তাদের ব্যক্তিগত পৃষ্ঠপোষকতা ও সঙ্ঘÑ সমিতির সাথে সম্পর্ক বজায় রাখবে।
‘আনুষ্ঠানিকভাবে তারা রানীর প্রতিনিধিত্ব না করলেও, সাসেক্সেস (হ্যারি ও মেগান) এটি পরিষ্কার করে দিয়েছেন যে, হার ম্যাজেস্ট্রির মূল্যবোধ বজায় রেখেই তারা সবকিছু করবেন’, বিবৃতিতে বলেছেন তারা।


আরো সংবাদ



premium cement