২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শেষ পর্যন্ত পেছাল ডিসিসি নির্বাচন নতুন তারিখ ১ ফেব্রæয়ারি

-

অবশেষে সনাতন ধর্মাবলম্বীদের দাবির মুখে পেছাতে হলো ঢাকায় দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন। সেই সাথে পেছাতে হলো পূর্ব নির্ধারিত এসএসসি পরীÿা শুরুর দিনও। ৩০ জানুয়ারি সরস্বতী পূজার দিন হওয়াতে নির্বাচন কমিশন (ইসি) আগামী ১ ফেব্রæয়ারি ভোট গ্রহণের দিন পুনঃনির্ধারণ করেছে। গতকাল কমিশনের জরুরি সভা শেষে আনুষ্ঠানিক এ ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।
গতকাল বিকেল ৪টায় রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে অনির্ধারিত বৈঠকে বসেন ইসি। দীর্ঘ সময়ের বৈঠকে ভোট দিন পরিবর্তনের এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে সিইসি সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।
সিইসি কে এম নূরুল হুদা বলেন, ৩০ জানুয়ারি নির্বাচনের জন্য ঘোষিত তারিখে সরস্বতী পূঁজা পড়ে যাওয়ায় কারো ধর্মানুভূতিতে যাতে আঘাত না লাগে সে কারণে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়েছে। আমরা যখন নির্বাচনের তারিখ ঘোষণা করি তখন সরস্বতী পূজার তারিখ ২৯ জানুয়ারি উলেøখ ছিল। সে কারণে তারিখ নিয়ে সমস্যা দেখা দেয়। সিইসি বলেন, আমি শিক্ষামন্ত্রীর সাথে কথা বলে এসএসসি পরীক্ষা পেছানোর কথা বলেছিলাম, তিনি রাজি হয়েছেন। ১ ফেব্রæয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সেটা পরিবর্তন করে ৩ ফেব্রæয়ারি করা হয়েছে।
বৈঠকের আগে সিইসি কে এম নুরুল হুদা বলেন, পরিস্থিতি বিবেচনায় কমিশন সিদ্ধান্ত নিলে নির্বাচন পেছাবে। সরস্বতী পূজার জন্য ঢাকার দুই সিটি নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এ নিয়ে তাদের করা রিট আবেদন হাইকোর্ট বিভাগ খারিজ করে দিয়েছেন। আপিল বিভাগে শুনানি রয়েছে রোববার।
উলেøখ্য, একই দিনে (৩০ জানুয়ারি) সরস্বতী পূজা ও দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পড়ায় নির্বাচন পেছানোর দাবিতে ১৬ জানুয়ারি, (বৃহস্পতিবার) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সাথে সংহতি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিশিষ্ট ব্যক্তিরা।


আরো সংবাদ



premium cement