২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কর্মশালায় ইসি রফিকুল ইসলাম বুথ দখল করলে জাল ভোট সম্ভব

-

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) প্রোগামিং দিয়ে কাউকে হেল্প (সাহায্য) করা সম্ভব নয় মন্তব্য করে নির্বাচন কমিশনার মো: রফিকুল ইসলাম বলেছেন, বুথ দখল করে জাল ভোট দেয়া সম্ভব। ভোটার এসে আগুলের ছাপ দিয়ে ব্যালট পেপার পেল, আরেকজন দৌড় দিয়ে ঢুকে তার ভোটটা দিয়ে দিলো। এরকম যদি হয় তাহলে কিন্তু জাল ভোট দেয়া সম্ভব।
রাজধানীর আজিমপুর গভ. গার্লস স্কুল অ্যান্ড কলেজে গতকাল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের (প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার) প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন। কর্মশালায় দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন সভাপতিত্ব করেন।
ভোটগ্রহণ কর্মকর্তাদের ‘রাজা’ হিসেবে আখ্যায়িত করে ইসি রফিকুল ইসলাম বলেন, এক দিনের জন্য আপনি হচ্ছেন সেই কেন্দ্রের রাজা। আপনি যখন রাজা হয়েছেন তখন আপনার প্রথম দায়িত্ব হচ্ছে আপনার রাজত্বটাকে চিহ্নিত করা। যেসব স্কুলে সীমানা প্রাচীর নেই সেখানে অন্তত একটি বাঁশ দিয়ে হলেও সীমানা প্রাচীর দেন।
কিছু জায়গায় বর্ডার গার্ড দেয়া আছে উল্লেখ করে তিনি ভোটগ্রহণ কর্মকর্তাদের বলেন, আপনার সাথেও কিছু লোক থাকবে, যারা হলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আপনার দায়িত্ব হচ্ছে তাদের (আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী) দায়িত্ব দেয়া যাতে কোনো অবস্থাতেই অনুমতি ছাড়া কেউ আপনার সীমানায় বা রাজত্বে ঢুকতে না পারে।
প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসারদের সতর্ক করে দিয়ে রফিকুল ইসলাম বলেন, প্রটেক্ট করতে যদি ব্যর্থ হন তাহলে আপনাকে আমি দায়ী করব। প্রিজাইডিং অফিসার হিসেবে আপনার দায়িত্ব হচ্ছে আপনার রাজত্বটাকে রক্ষা করা। ঠিক একইভাবে রুমটা হচ্ছে সহকারী প্রিজাইডিং অফিসারের তালুক। এই তালুকটাকে রক্ষা করা আপনার দায়িত্ব।
বাঙালি জাতিকে ‘অসহিষ্ণু’ উল্লেখ করে রফিকুল ইসলাম বলেন, যখনই লাইন দেখবে তখনই ভাঙতে চাইবে। নিজের ব্যক্তি জীবনের গাড়ির উদাহরণ টেনে এই কমিশনার বলেন, আমার কোনো তাড়া নাই, তারপরও ড্রাইভার উল্টো দিক দিয়ে গাড়ি দিবে টান। এই অভ্যাসের কারণেই লাইনটা ঠিক থাকে না। লাইন নিয়ে মারামারি হলে দায়টা পড়বে আপনার ঘাড়ে।
সরস্বতী পূজার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার জন্য সিটি ভোটের তারিখ নির্ধারণ করা হয়নি। তিনি বলেন, নির্বাচন কমিশন বিপদের মধ্যে আছে। আমরা আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই।

 


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল