২৩ জানুয়ারি ২০২০

শেখ হাসিনা বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী

-

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৯ নম্বরে স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রকাশিত ওই তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।
ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের ক্রিস্টিন লগার্দের অবস্থান দ্বিতীয়। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তালিকার তৃতীয় স্থানে। চতুর্থ স্থানে রয়েছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। ২০১৮ সালে ওই সাময়িকীর করা ক্ষমতাধরদের তালিকায় ২৬ নম্বরে ছিলেন শেখ হাসিনা।
শেখ হাসিনা প্রসঙ্গে ফোর্বস ম্যাগাজিনে বলা হয়েছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। এখন চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছেন তিনি। এটাকেই নিজের শেষ মেয়াদ বলে মনে করেন শেখ হাসিনা। তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবা বাড়ানোর মতো ইস্যুতে মনোনিবেশ করেছেন। তার বিরুদ্ধে নির্বাচনে ভোটাধিকার হরণের অভিযোগ থাকলেও তা অস্বীকার করে থাকে তার দল আওয়ামী লীগ।
এ দিকে ফোর্বসের তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তালিকার ৩৪ নম্বরে তার অবস্থান।


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৭০)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৬)



unblocked barbie games play