২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রতিবন্ধীদের সম্পর্কে নেতিবাচক মানসিকতা পরিহার করুন : প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবসে সফল প্রতিবন্ধীদের হাতে পুরষ্কার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : পিআইডি -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠায় তার সরকারের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পর্কে নেতিবাচক মানসিকতা পরিহার করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘কানাকে কানা আর খোঁড়াকে খোঁড়া বলো না’ শৈশব থেকে আমরা এ শিক্ষা পেয়েছি। শিশুদের শৈশব থেকে এ শিক্ষা দিতে হবে যাতে তারা মানবিক হয় এবং আমাদের সাথে একত্রে চলতে পারে- এটিই সবচেয়ে বড় কথা। তিনি বলেন, প্রতিবন্ধীদের ব্যাপারে আমাদের নেতিবাচক দৃষ্টিভঙ্গি বদলাতে হবে।
প্রধানমন্ত্রী গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নবনির্মিত জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করেন। তিনি বলেন, সবার জন্য সব মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে তার সরকার বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে চায়। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের জন্য স্বাধীনতা নিয়ে এসেছেন। আমাদের লক্ষ্য হলো- এ স্বাধীন দেশের সব জনগণ সমান অধিকার নিয়ে বসবাস করবে এবং আমরা এই লক্ষ্য অর্জনে কাজ করছি।
অটিজম অথবা প্রতিবন্ধিতা কোনো রোগ অথবা অসুস্থতা নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার এমন পদক্ষেপ নিচ্ছে, যাতে অটিজম অথবা প্রতিবন্ধিতায় যারা ভুগছেন তারা সমাজের মূলধারার সাথে বসবাস করতে পারেন।
দেশের ব্যাপক আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, তার সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে জোর গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, আমরা চাই দেশের উন্নয়ন এবং আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের গুরুত্ব দিচ্ছি যাতে তারা উন্নয়ন থেকে পিছিয়ে না থাকে।
প্রতিবন্ধীদের কল্যাণে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের বিবরণ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতা গ্রহণের পর ১৯৯৯ সালে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। তিনি বলেন, পরে আমরা তাদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩; নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ এবং পুনর্বাসন কাউন্সিল আইন ২০১৮ প্রণয়ন করেছি।
প্রধানমন্ত্রী বলেন, ৮০ কোটি টাকা খরচ করে আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শিক্ষা, স্বাস্থ্যসেবা, প্রশিক্ষণ, খেলাধুলা, পুনর্বাসন, গৃহায়ন এবং বিনোদনসহ বিভিন্ন সুবিধা নিয়ে ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করেছি।
বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়ায় প্রতিবন্ধী বালক-বালিকাদের সাফল্য তুলে ধরে শেখ হাসিনা বলেন, তার সরকার তাদের জন্য বিভিন্ন ক্রীড়া ও খেলাধুলার ওপর বিশেষ মনোযোগ দিচ্ছে।
সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিয়া এবং জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি সায়েদুল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে আরো বক্তৃতা করেন ন্যাশনাল স্পেসালাইজড এডুকেশন সেন্টারের পঞ্চম গ্রেডের শিক্ষার্থী ফেরদৌসী আখতার। পরে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী শিশুদের সাথে কুশল বিনিময় এবং প্রতিবন্ধী শিশুদের পরিবেশিত বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এর আগে, তিনি এ ক্ষেত্রে সফল ব্যক্তি, সমাজকর্মী ও সংগঠন, পিতা-মাতা এবং সেবা প্রদানকারীদের মধ্যে তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ পুরস্কার বিতরণ করেন।
আ’লীগ নেতার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক : বাগেরহাট জেলার শরণখোলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন আকনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় শেখ হাসিনা মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। কামাল উদ্দিন গতকাল সকালে খুলনার একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির নেতা মরহুম মনিরুজ্জামান বাদলের ভাই।


আরো সংবাদ



premium cement