২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিসর থেকে প্রত্যাশিত বিমান এলেও পেঁয়াজ আসেনি

-

গত মঙ্গলবার ভোররাতে কুয়েত থেকে ঢাকায় এসেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের বহুল প্রত্যাশিত বিমান। এসভি ৩৮০২ নামের ফ্লাইটটি মিসরের কায়রো থেকে জেদ্দা হয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে মঙ্গলবার দিবাগত রাতে। সরকারি ঘোষণা অনুযায়ী যাত্রীবাহী এ ফ্লাইটে আসার কথা ছিল পেঁয়াজ। সঙ্কট নিরসনে বিমানে আসা পেঁয়াজ দ্রুততম সময়ের মধ্যে খালাস করতে ২৪ ঘণ্টা আগে থেকেই বিমানবন্দরে প্রস্তুত ছিল কৃষি সম্প্র্রসারণ অধিদফতর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকা কাস্টম হাউজের বিশেষ টিম। বিমানটি যথাসময়ে ঢাকায় অবতরণ করলেও সে বিমানে কোনো পেঁয়াজ ছিল না। এ নিয়ে সর্বত্র ব্যাপক আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছে।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স অফিস জানিয়েছে, এসভি ৩৮০২ ফ্লাইটটি রাত ১২টার দিকে ঢাকায় অবতরণ করে। তবে সেই ফ্লাইটে কোনো পেঁয়াজ আসেনি। আজ বৃহস্পতিবার ঢাকায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইট আসবে। সেই ফ্লাইটে হয়তো পেঁয়াজ আসতে পারে। এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ঘোষণা দিয়েছিলেন, সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্রপথে পেঁয়াজ আমদানি শুরু করেছে। আকাশপথে আমদানি করা হচ্ছে ৫০ হাজার মেট্রিক টন। মিসর থেকে আমদানি করা পেঁয়াজ সৌদি এয়ারলাইন্সের একটি উড়োজাহাজে ঢাকার পথে রয়েছে।
শাহজালাল বিমানবন্দরে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপপরিচালক রতন কুমার সরকার বলেন, আমাদের একটি টিম ২৪ ঘণ্টা প্রস্তুত আছে। আমদানিকারকরা যেকোনো সময় ছাড়পত্রের আবেদন করলে আমরা সহায়তা করব। পেঁয়াজ দ্রুত খালাস করতে ঢাকা কাস্টম হাউজের পক্ষ থেকেও প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন। তিনি বলেন, আমাদের কাছে এখনো কেউ পেঁয়াজের চালান খালাস করার আবেদন জানায়নি। তবে ২৪ ঘণ্টা আমাদের প্রস্তুতি রয়েছে। পেঁয়াজ বিমানবন্দরে পৌঁছলে দ্রুত শুল্ককার্যক্রম সম্পন্ন করতে সহায়তা করা হবে।
সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের এ বিমানে পেঁয়াজ আসবে বলে আগের দিন ঘোষণা দিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে তিনি জানান, ‘আগের ঘোষণা অনুযায়ী বিমানে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান আজকে আসার কথা ছিল; কিন্তু সেটি সম্ভব হচ্ছে না। সেটি আগামীকাল (বুধবার) আসবে।’ এর আগে গত শনিবার রাজধানীতে এক সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, ‘পেঁয়াজ বিমানে উঠে গেছে। কার্গো বিমান ভাড়া করে পেঁয়াজ আনা হচ্ছে। কাল-পরশু (রোববার-সোমবার) পেঁয়াজ এলে দাম কমে যাবে।’ রোববার বা সোমবার থেকে পিছিয়ে প্রথমে মঙ্গলবার বিমানে পেঁয়াজ আসবে বলে ঘোষণা দেয়া হয়। পরে সেটি সংশোধন করে বুধবার করা হয়; কিন্তু বুধবারের বিমানেও পেঁয়াজ না আসায় দেশব্যাপী এ নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়।
এ দিকে কার্গো বিমানে পেঁয়াজ আমদানির ঘোষণায় থমকে দাঁড়ানো পেঁয়াজের বাজারে এখন গুমোট অবস্থা বিরাজ করছে। ঘোষণা অনুযায়ী কার্গো বিমানের প্রথম চালান গতকালও দেশে না পৌঁছায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অধিকাংশ বাজারে গতকাল পেঁয়াজ বিক্রি হয়নি বললেই চলে। পরিবর্তিত পরিস্থিতি দেখার জন্য অপেক্ষা করছেন ক্রেতা-বিক্রেতারা। তারা জানান, কার্গো বিমানে পেঁয়াজ আমদানির ঘোষণায় থমকে দাঁড়িয়েছে পেঁয়াজের বাজার। আড়ত, পাইকারি কিংবা খুচরা বাজার কোথাও ক্রেতা নেই। মজুদ করা পেঁয়াজ যে যার মতো করে বিক্রি করে দেয়ার চেষ্টা করছেন। ফলে সব বাজারেই পেঁয়াজের দাম কমতে শুরু করেছে।
বিভিন্নপর্যায়ের ক্রেতা-বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, পাইকারি বাজারে আগের দিন যেখানে ১৮০ থেকে ২০০ টাকায় পেঁয়াজ বিক্রি হয়েছিল সেখানে গতকাল বিক্রি হয় ১৩০ থেকে ১৪০ টাকায়। আর খুচরা বাজারে আগের দিন ২২০ থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেশী পেঁয়াজ গতকাল বিক্রি হয় ১৭০ থেকে ২০০ টাকা। দেশী হাইব্রিড পেঁয়াজ ১৫০ টাকা এবং চীন ও মিসর থেকে আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকগুলোর সামনে গতকালও যথারীতি উপচে পড়া ভিড় লক্ষ করা যায়। এ সময় নি¤œ আয়ের মানুষদের বিভিন্ন স্থানে দুই থেকে তিন ঘণ্টা লাইন ধরে ট্রাকের অপেক্ষায় থেকে ন্যায্যমূল্যের পেঁয়াজ কিনতে দেখা যায়।

 


আরো সংবাদ



premium cement