২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতজানু আ’লীগ সরকার ভারতের দয়া চায় : মির্জা ফখরুল

-

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘ভারত আমাদের ভালো বন্ধু, তাদের সাথে আগের চেয়ে আমাদের সম্পর্ক এখন আরো বেশি ভালো। তারা মুক্তিযুদ্ধের সময় আমাদের সহযোগিতা করেছে, আমাদের আশ্রয় দিয়েছে, তাদের সেনাবাহিনী আমাদের জন্য যুদ্ধ করেছে। তবে তারা আমাদের সীমান্তের চার পাশে কাঁটাতারের বেড়া দিয়েছে। সীমান্তে বাংলাদেশীদের গুলি করে মারছে। তিস্তার পানি দিচ্ছে না। ফারাক্কা বাঁধ দিয়ে রেখেছে। দুই দেশে ১৫৮টি অভিন্ন নদী রয়েছে, সেগুলোর আইন তারা মানছে না। বুধবার সকালে ঠাকুরগাঁও শহরের কালিবাড়িস্থ নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব মন্তব্য করেন।
মির্জা ফখরুল আরো বলেন, ভারত বাংলাদেশের ফেনী নদীসহ বিভিন্ন নদীর প্রায় ৪০টি পয়েন্ট থেকে ভারী পাম্প দিয়ে নিয়মিত পানি উত্তোলন করছে। আমরা তো অনেক দয়ালু, তাই আমরা তাদের দেশের মানুষের কষ্টের কথা ভেবে পানি দিয়েছি। কিন্তু তারা তো আমাদের দেশের মানুষের কথা ভেবে পানি দেয় না। আমাদের দেশের সরকার এতই নতজানু যে, তারা ভারতের কাছে দয়া চায়, যদি তারা দয়া করে কিছু দেয়। অধিকার আদায়ের জন্য জোরালোভাবে কিছু চাইতে পারে না। কারণ এ সরকার হলো অনির্বাচিত সরকার, ফলে কোনো জায়গায়ই বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারে না। রোহিঙ্গাদের ক্ষেত্রেও তাই হয়েছে। এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও প্রত্যাবাসন করতে পারেনি। নতজানু এই সরকারের পতন গণ-অভ্যুত্থানের মাধ্যইে হবে।
সড়ক পরিবহন আইনটি বাস্তবসম্মত নয় মন্তব্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শুরুর দিকেই সংশ্লিষ্ট অংশীদারদের নিয়ে আলোচনায় বসে এ আইন প্রণয়ন করা উচিত ছিল। তাহলে নতুন এ আইনকে কেন্দ্র করে জটিলতার সৃষ্টি হতো না। সড়ক পরিবহনের বিষয়টি গুরুত্ব¡ দিয়ে দেখা দরকার।
তিনি আরো বলেন, সরকার দেশের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে ফেলেছে। কোথাও মানুষের গণতান্ত্রিক কোনো অধিকার নেই। দেশে আজ গণমাধ্যমের স্বাধীনতা নেই। গণমাধ্যম কর্মীরা খুন হচ্ছেন, নির্যাতিত হচ্ছে, অথচ এসবের কোনো বিচার হচ্ছে না। সরকার দেশের বিচারব্যবস্থা নিয়ন্ত্রণ করছে। যে মামলায় খালোদা জিয়াকে আটক করে রাখা হয়েছে তা সাজানো একটি মামলা। এ মামলায় খালেজা জিয়ার জামিন পাওয়ার যে আইনগত অধিকার রয়েছে সেটা থেকেও তাকে বঞ্চিত করা হয়েছে।
বাংলাদেশ আজ একটি ব্যর্থ রাষ্ট্রে রূপ নিয়েছে। পেঁয়াজ, লবণসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি বিচ্ছিন্ন কোনো সঙ্কট নয়। সরকারের পৃষ্ঠপোষকরাই আজ বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে। এটি সরকারের ব্যর্থতা। এসবের দিকে তাদের নজর নেই। তাদের নজর মেগা প্রজেক্টের দিকে। এসব প্রজেক্টের টাকা বাড়িয়ে বিদেশে পাচার করা তাদের কাজ। ইতোমধ্যে ২৮ হাজার কোটি টাকা পাচার হয়েছে। বেগম খালেদা জিয়া জেল থেকে বের হলে দেশের এ সঙ্কট কাটিয়ে উঠতে পারতেন। দেশের সর্বত্রই এখন অরাজকতায় ছেয়ে গেছে। দেশবাসী এসব অন্যায় অবিচার থেকে মুক্তি চায়। এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সল আমীনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement