১৫ ডিসেম্বর ২০১৯

দুবাই এয়ার শোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

বাংলাদেশীদের জন্য শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল দুবাই এয়ার শো-২০১৯-এর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়ে এয়ার শো পরিদর্শন করেন : বাসস -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার বিশ্বের অন্যতম বৃহৎ বিমান প্রদর্শনী দুবাই এয়ার শো ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন।
দুবাই ওয়ার্ল্ড সেন্টারে থেকে শুরু হওয়া পাঁচ দিনের এ প্রদর্শনী চলবে ২১ নভেম্বর পর্যন্ত। এতে ১৬০ দেশের ১৩ শ’ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে এ ১৬তম দ্বিবার্ষিক বিমান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী বিমান উড্ডয়ন প্রদর্শনীও উপভোগ করার কথা। শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে শনিবার রাতে ইউএই পৌঁছান।
পাঁচ দিনের প্রদর্শনীতে প্রতিদিন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দুবাই আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর (দুবাই ওয়ার্ল্ড সেন্টার হিসেবেও পরিচিত) থেকে উড়োজাহাজ আকাশে উড়বে।
বিশ্বের শীর্ষ তিন বিমান প্রদর্শনীর একটিতে পরিণত হওয়া দুবাই এয়ার শোতে আমেরিকা, ইউরোপ, এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের ১৬০টির বেশি সরকারি প্রতিনিধিদল এবং ১৩ শ’ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।
১৯৮৯ সালে শুরু হওয়া দুবাই এয়ার শো উড়োজাহাজ শিল্পের নতুন পণ্য বিক্রির এক বৈশ্বিক প্ল্যাটফর্মে রূপ নিয়েছে। সেই সাথে সেখানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলো এ শিল্পের নতুন প্রযুক্তি, সুযোগ ও প্রতিবন্ধকতাগুলো নিয়ে আলোচনায় অংশ নেয়।
সর্বশেষ ২০১৭ সালের প্রদর্শনীতে বিশ্বের নানা প্রান্ত থেকে ৭৯ হাজার ৩৮০ জন দর্শনার্থী হাজির হয়েছিলেন। এতে ৬৩ দেশের ১২ শ’ প্রতিষ্ঠান অংশ নেয় এবং পণ্য ও সেবার আদেশ ১১৩ দশমিক ৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়।
বাংলাদেশীদের জন্য শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত : বাংলাদেশী কর্মীদের জন্য কয়েক বছর ধরে বন্ধ থাকা শ্রমবাজার আবার খুলে দেবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। গতকাল দুবাই ওয়ার্ল্ড সেন্টারে দুবাই এয়ার শোর ফাঁকে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ ইঙ্গিত দেন আবুধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।
বৈঠকে শেখ হাসিনা জনশক্তি রফতানির বিষয়টি উত্থাপন করলে জবাবে শেখ মুহাম্মদ বলেন, ‘আপনি পরের বার ইউএই সফরের সময় একই প্রশ্নটি জিজ্ঞাসা করবেন।’
ইউএইর বাজারে বাংলাদেশ থেকে জনশক্তি রফতানি গত পাঁচ বছর ধরে স্থগিত হয়ে আছে। বৈঠকে বাংলাদেশ থেকে ইউএইতে চাল রফতানির বিষয় নিয়েও আলোচনা হয়।


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২১৫৬৩)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৯৯০৭)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৫০৪৮)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (১৩৩৬১)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১২১৫০)বিক্ষোভের আগুন আসামে এতটা স্বতঃস্ফূর্তভাবে ছড়াবে, ভাবেননি অমিত শাহেরা (১০৪৮৬)৪ বোনের জন্ম-বিয়ে একই দিনে! (১০৪৬৩)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৭২৬)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৫১৮)কোন রীতিতে বিয়ে করলেন সৃজিত-মিথিলা? (৮৬৯৫)



hacklink Paykwik Paykasa
Paykwik