১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালিত

-

মজলুম জননেতা মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী গতকাল পালিত হয়েছে। রাজধানীর নয়াপল্টন ভাসানী ভবনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ভাসানী স্মৃতি সংসদের সভাপতি জিয়াউল হক মিলু এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ভাসানীর দীর্ঘ রাজনৈতিক জীবনের প্রেক্ষাপটে তার এককালীন সহকর্মী, সাবেক মন্ত্রী নূর মোহম্মদ খান বলেন, মওলানা ভাসানী ছিলেন কৃষক-শ্রমিক-জেলে-তাঁতী তথা গণমানুষের কণ্ঠস্বর। আজকের বাংলাদেশে এমন নেতার অভাব বড় বেশি অনুভব করি। নূর মোহম্মদ বলেন, ব্রিটিশ উপনিবেশবাদ বিরোধী ও পাকিস্তানের সামরিক জান্তাবিরোধী স্বাধিকার সংগ্রামে ভাসানীর ভূমিকা আজো স্মরণীয়।
আলোচনায় অংশ নেন স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক সাবেক এমপি কাজী মুনিরুল হুদা অ্যাডভোকেট, স্মৃতি সংসদের সহসভাপতি ন্যান্সি রহমান, সাবেক যুগ্ম জেলা জজ শামসুল আলম, বিশিষ্ট ব্যবসায়ী আশরাফুল হক টিটু প্রমুখ। দোয়া মাহফিল পরিচালনা করেন নয়াপল্টন জামে মসজিদের মুয়াজ্জিন হাফেজ মওলানা আমিনুল ইসলাম। এর আগে সকালে স্মৃতি সংসদের সহসভাপতি মওলানা ভাসানীর নাতি মাহমুদুল হক সানুর নেতৃত্বে স্মৃতি সংসদের একটি প্রতিনিধিদল টাঙ্গাইলের সন্তেুাষে মরহুমের মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করে।
মওলানা ভাসানী জাতিসত্তার অম্লান বাতিঘর : ন্যাপ মহাসচিব
স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে জাতিসত্তার অম্লান বাতিঘর হিসেবে আখ্যা দিয়ে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, ভাসানীকে বাদ দিয়ে জাতিসত্তার পূর্ণাঙ্গ পরিচয় দেয়া সম্ভব নয়। তিনি বলেন, ঘোর অন্ধকার অমানিশার দুর্যোগে দিশেহারা একজন নাবিক যেমনিভাবে অতিদূর থেকে একটি বাতিঘরের আলোকচ্ছটা অনুসরণ করে অভীষ্ট লক্ষ্যপথে এগিয়ে চলে, ঠিক তেমনি একটি দেশ ও জাতির সুদীর্ঘ যাত্রাপথে মওলানা ভাসানী তেমনি এক মহামানব।
গতকাল নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সভায় আরো বক্তৃতা করেন, জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম এ জলিল, এনডিপি মহাসচিব মো: মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো: আতিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো: শহীদুননবী ডাবলু, মো: কামাল ভুইয়া, মহানগর উত্তর আওয়ামী লীগ নেতা আ স ম মোস্তফা কামাল, ন্যাপ ঢাকা মহানগর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো: শামিম ভুইয়া, শ্রম সম্পাদক মো: হাবিবুর রহমান, মহিলা সম্পাদিকা সাদিয়া ইসলাম ঈমন প্রমুখ।
প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন : মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ ন্যাপ, এনডিপি, বাংলাদেশ কৃষক ন্যাপ, স্বেচ্ছাসেবক ন্যাপ, মহিলা ন্যাপ, ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদ, জাতীয় সাংস্কৃতিক কেন্দ্র, মুক্তিযুদ্ধের প্রজন্ম প্রমুখ সংগঠন।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালিত : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে মাওলানা ভাসানীর মাজারে সকালে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো: আলাউদ্দিনের নেতৃত্বে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রছাত্রীবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর বিশ^বিদ্যালয়ের বিভিন্ন হল ও বিভাগ, মাওলানা ভাসানী রিসার্চ সেন্টার, বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যসোসিয়েশন, কর্মচারী সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, ভাসানী পরিষদ ও বিশ^বিদ্যালয় ক্যাম্পাসস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকেও পৃথক পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া সকাল ৮টায় তবারক বিতরণ ও বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার

সকল