১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পেঁয়াজের মূল্যবৃদ্ধি : কাল সারা দেশে বিএনপির প্রতিবাদ সমাবেশ

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক
গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে দলটির স্থায়ী কমিটির সভা : নয়া দিগন্ত -

পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামীকাল সোমবার ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি।
গত রাতে স্থায়ী কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।
তিনি বলেন, পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিÑ এটি এরই মধ্যে প্রমাণিত হয়ে গেছে, এখানে সিন্ডিকেট জড়িত। এই সিন্ডিকেটের পেছনে সরকারের মদদপুষ্ট ব্যক্তিরা কাজ করেছে। সরকার আগে ধারণাই করতে পারেননি কত পেঁয়াজ আসছে। যার ফলে আজকে পেঁয়াজের মতো একটি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। শুধু পেঁয়াজই নয়, সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিকহারে বেড়ে গেছে। আমরা সরকারের ব্যর্থতার নিন্দা জানাচ্ছি। তিনি বলেন, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে আগামী সোমবার ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ সমাবেশে হবে। একই সাথে কৃষকদের পণ্যের ন্যায্যমূল্যের দাবিও এই সমাবেশ থাকবে।
বিদ্যুতের গণশুনানিতে যাবে বিএনপি : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব আবার আসছে। আগামী ২৮ নভেম্বর এই বিষয়ে গণশুনানি আছে। আমরা এবার সিদ্ধান্ত নিয়েছি, এবার দলের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর নেতৃত্বে একটি টিম এই গণশুনানিতে অংশ নেবে। ওই টিমের সদস্যরা হচ্ছেনÑ বরকত উল্লাহ বুলু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও এ বি এম মোশাররফ হোসেন। তারা এই শুনানিতে যাবেন এবং আমাদের দলের যে বক্তব্য সেই বক্তব্য তুলে ধরবেন।
প্রধানমন্ত্রীর কাছে চিঠি যাবে আজকালের মধ্যেই : বিএনপি মহাসচিব বলেন, গত সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, প্রধানমন্ত্রী ভারতে গিয়ে যেসব চুক্তি করেছেন তা জনসমক্ষে প্রকাশ করার জন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে একটা চিঠি দেবো। আমরা আশা করছি কাল বা পরশুর মধ্যে প্রধানমন্ত্রীর অফিসে পৌঁছানোর ব্যবস্থা করব। চুক্তির বিষয়ে তথ্য সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও আমরা চিঠি দেবো। সেটা যথাসময়ে তাদের কাছে পৌঁছাবে।
স্থায়ী কমিটি বৈঠকে দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার অকাল মৃত্যু, ব্রাহ্মণবাড়িয়া ও সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় শোক প্রকাশ করা হয়।
মেগা দুর্নীতি, মেগা পাচার : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ আরো দেড় বছর বাড়ানো হয়েছে এবং ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকার প্রকল্প ব্যয় বেড়ে এখন প্রায় ৩০ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। মেগা প্রকল্পে মেগা দুর্নীতি। এখন আবার মেগা পাচার। পুরোপুরি মানি লন্ডারিংয়ের মাধ্যমে পুরো টাকাটাই পাচার করে বাইরে নেয়া হচ্ছে। এটা এখন প্রমাণিত।
রাঙ্গার বিরুদ্ধে সংসদে ব্যবস্থার দাবি : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গার দেয়া বক্তব্যের জন্য আমরা এই সভায় ধিক্কার জানাচ্ছি এবং অবিলম্বে তার বিরুদ্ধে সংসদে ব্যবস্থা নেয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। পার্লামেন্ট মেম্বারশিপ এ ধরনের ব্যক্তির থাকা উচিত নয় বলে আমরা মনে করি।
জাবি আন্দোলনের প্রতি সমর্থন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের পক্ষে প্রধানমন্ত্রীর অবস্থানের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, এটা খুবই দুঃখজনক। যে দুর্নীতির অভিযোগে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক পদ হারাল, সেই রকম অভিযোগ জাহাঙ্গীরনগর ভিসির বিরুদ্ধে এসে গেছে। সে ক্ষেত্রে তাকে ডিফেন্ড করে প্রধানমন্ত্রী নিজে যে হুমকি দিয়েছেন সেটা কিন্তু আইনসম্মত হুমকি নয়; উনি (প্রধানমন্ত্রী) বলেছেন, সরকার টাকা বন্ধ করে দেবে। আমার প্রশ্ন টাকা আসে কি সরকারের পকেট থেকে না জনগণের কাছ থেকে।
তিনি বলেন, জনগণ টাকা দেয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে, তারা জনগণের টাকায় চলে। সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের যে অর্ডিন্যান্স আছে, যেসব নিয়মকানুন আছে তার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় চলে। শিক্ষক ও ছাত্ররা যে আন্দোলন করছে আমরা সেই আন্দোলনকে ন্যায়সঙ্গত আন্দোলন মনে করি এবং আমরা এটা সমর্থন জানাচ্ছি।
খালেদার জামিনের আপিল আজ : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা রোববার বেগম খালেদা জিয়ার জামিন চেয়ে আরেকটা আপিল করব। তার স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ। আমরা আশা করছি, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে তার স্বাস্থ্যগত কারণে জামিন দেবেন, যা তার প্রাপ্য। আমরা প্রত্যাশা করব আদালত থেকে সুবিচার পাবো।
রোহিঙ্গা গণহত্যার মামলার প্রসঙ্গ : রোহিঙ্গায় গণহত্যার বিরুদ্ধে গাম্বিয়া সরকারের আন্তর্জাতিক আদালতে মামলা দায়েরের প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, আন্তর্জাতিক আদালত তদন্তের নির্দেশ দিয়েছেন। আমরা সে জন্য আন্তর্জাতিক আদালতকে ধন্যবাদ জানাতে চাই তারা সঠিক নির্দেশ দিয়েছেন। আমরা আশা করব দ্রুত তদন্ত সম্পন্ন হবে।
১৮ মাসে ৩৩৩টি সভা তারেকের : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এরই মধ্যে ৩৩৩টি সভা করেছেন। এটি অত্যন্ত শ্রমের সাথে, যোগ্যতার সাথে করেছেন। তার অসাধারণ দক্ষতা রয়েছে। তিনি বিভিন্ন জেলা-উপজেলা-বিভিন্ন অঙ্গসংগঠন ও যেসব টিম রয়েছে তাদের সাথে এসব সভা করেছেন। আজকের সভায় স্থায়ী কমিটির সদস্যরা তাকে অভিনন্দন জানিয়েছেন। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিকেলে স্থায়ী কমিটির এই বৈঠক হয়।
স্কাইপে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভায় সভাপতিত্ব করেন বলে জানান মির্জা ফখরুল।
বৈঠকে মহাসচিব ছাড়া স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
সম্ভাবনা সত্ত্বেও সামুদ্রিক সম্পদ আহরণে ঘাটতির কথা বললেন প্রধানমন্ত্রী লাল গালিচা, ডুবুরি আর একলা সন্ন্যাসী রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল