২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ

-

ছোট্ট সোনামনিদের বড় পরীক্ষা হিসেবে খ্যাত পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও মাদরাসায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আজ রোববার থেকে শুরু হচ্ছে। পরীক্ষার্থীদের ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। আজ থেকে শুরু হয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং মাদরাসায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ২৪ নভেম্বর শেষ হবে। স্বচ্ছতা নিশ্চিত করতে এবার থেকে এক উপজেলার খাতা অন্য উপজেলার শিক্ষকদের দ্বারা মূল্যায়ন করা হবে। ৩০ ডিসেম্বরের মধ্যে সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে।
মন্ত্রণালয় সূত্র জানান, পরীক্ষার প্রশ্নের নিরাপত্তায় ৬৪টি জেলাকে আটটি গ্রুপে বিভক্ত করে চলতি বছর প্রশ্নপত্র বিতরণ করা হবে। গ্রুপভিত্তিক প্রশ্নের সেট বিতরণ প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিশ্চিত করবেন। প্রশ্নপত্র জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশি নিরাপত্তায় স্ব স্ব জেলার ট্রেজারিতে নিয়ে সংরক্ষণ করবেন। এখান থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কমিটির মাধ্যমে উপজেলায় একইভাবে বিতরণ করা হবে। পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো পর্যন্ত প্রশ্নপত্র সিলগালা যুক্ত থাকবে। এ প্যাকেটই কেন্দ্র সচিবের নিকট হস্তান্তর করা হবে। দেশের অভ্যন্তরে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত ১৮৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।
মন্ত্রণালয় ও ডিপিইর দেয়া তথ্যানুসারে, এবারের (প্রাথমিক ও ইবতেদায়িতে) সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে প্রাথমিকে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী রয়েছে। গত বছরের তুলনায় প্রাথমিকে ২ লাখ ২৩ হাজার ৬১৫ জন কম। ইবতেদায়িতে গত বছরের তুলনায় ৩০ হাজার ৯৮৩ জন ছাত্রছাত্রী বেড়েছে। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, ২০১৯-এ ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮৭৪ জন বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে ৩ হাজার ৫৮৩ জন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে। এরা অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি পাবে।
ঘোষিত পরীক্ষাসূচি অনুযায়ী শুরুর দিন আজ প্রাথমিক ও ইবতেদায়িতে ইংরেজি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ২৪ নভেম্বর পর্যন্ত দেশের ৭ হাজার ৪৭০টি স্কুল ও মাদরাসা এবং বিদেশের আটটি দেশে ১২টি কেন্দ্রে সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ২০১০ সাল থেকে ইবতেদায়িতে এ পরীক্ষা হচ্ছে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে শিশুদের এই পরীক্ষার ফল দেয়া হচ্ছে। আগে এ পরীক্ষার সময় ছিল দুই ঘণ্টা। ২০১৩ সাল থেকে পরীক্ষার সময় আধঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়েছে।
প্রাথমিক সমাপনীর সূচি : প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ইবতেদায়ি সমাপনীর সূচি : ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement