২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে ১৬ ডিসেম্বর : মুক্তিযুদ্ধ মন্ত্রী

-

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এবছরের ১৬ ডিসেম্বর রাজাকারদের তালিকা ঘোষণা করা হবে। আগামী জানুয়ারি মাসে মুক্তিযোদ্ধাদের পরিচয়পত্র দেয়া হবে। মুক্তিযোদ্ধারা কী কী সুযোগ-সুবিধা পাবেন তা পরিচয়পত্রের পেছনে লেখা থাকবে। মুক্তিযোদ্ধাদের চলাচলে যানবাহনের ভাড়াসহ বিভিন্ন ক্ষেত্রের খরচ রাষ্ট্রের পক্ষ থেকে বহন করা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী থেকে মুক্তিযোদ্ধারা এসব সুযোগ-সুবিধা পাবেন।
গতকাল শুক্রবার সকালে গাজীপুর জেলা শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপ-কমিটি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভা উদ্বোধনকালে মুক্তিযুদ্ধ মন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের একটি করে বাড়ি উপহার দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিটি বাড়ির মূল্য হবে ১৫ লাখ টাকা। মুক্তিযোদ্ধাদের ভাতা নিয়ে অসন্তোষ আছে। তাদের ভাতা করা হবে ১৫ হাজার টাকা। এ ছাড়াও দেশের সব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে করা হবে। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মুক্তিযোদ্ধাদের সব কবর (যারা ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদেরসহ) একই ডিজাইনে করার কাজ শুরু হবে। বিসিএস এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্যবইয়ে মুক্তির সংগ্রাম এবং মুক্তিযোদ্ধা ও রাজাকারদের ভুমিকা নিয়ে লেখা সংযুক্ত করা হবে। পরীক্ষায় মুক্তিযোদ্ধা ও রাজাকারদের ভূমিকার উপর মোট এক শ’ নম্বরের প্রশ্ন থাকবে।
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন আ’লীগের মুক্তিযুদ্ধবিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান মো: রশিদুল আলম। গাজীপুর মহানগর আ’লীগের সভাপতি আজমত উল্লাহ খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন গাজীপুর-২ আসনের সাবেক এমপি মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক, গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক এমপি মো: আখতারুজ্জামান, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মো: ইকবাল হোসেন সবুজ, ঢাকা জেলা আ’লীগের সভাপতি মো: বেনজীর আহমেদ এমপি, নরসিংদী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মোতালেব, ময়মনসিংহ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো: আনোয়ার হোসেন প্রমূখ। অনুষ্ঠানে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কয়েকজন মুক্তিযোদ্ধা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল