২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এবারো অভিযুক্ত ১২৬ হজ এজেন্সি

তদন্তে দু’টি কমিটি গঠন
-

১২৬টি এজেন্সির বিরুদ্ধে এ বছরের হজে অনিয়মের অভিযোগ এসেছে। এগুলো তদন্তে ধর্ম মন্ত্রণালয় দু’টি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে। ৮৬টি অভিযোগ এসেছে মক্কা হজ মিশন থেকে। এগুলোর বেশির ভাগই হজযাত্রীরা করেছেন। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নূরী জানিয়েছেন, সৌদি আরব ও বাংলাদেশের অভিযোগ সর্বমোট ১২৬টি। এর মধ্যে ৮৬টি সৌদি আরব থেকে আসা, যার বেশির ভাগই করেছেন হাজীরা।
ধর্মসচিব মো: আনিছুর রহমান নয়া দিগন্তকে বলেন, হজে অনিয়মের অভিযোগ তদন্তে আমরা ইতোমধ্যেই দু’টি কমিটি গঠন করেছি, একটি মন্ত্রণালয়ের যুগ্মসচিব (অডিট) জহির আহমেদ এবং অপরটি যুগ্মসচিব (প্রশাসন) দেলাওয়ারা বেগমের নেতৃত্বে। মক্কা থেকে অভিযোগগুলো নিয়ম অনুযায়ী ডিপ্লোম্যাটিক ব্যাগে আসছে জানিয়ে তিনি বলেন, হাতে আসা মাত্রই তদন্ত শুরু হবে।
ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর হজ ব্যবস্থাপনায় অংশগ্রহণ করেছিল ৫৯৮টি এজেন্সি। এই হিসাবে অনিয়মে অভিযুক্তের সংখ্যা ২১ শতাংশ, যা গত বছরের চেয়ে বেশি। ২০১৮ সালের হজে ১৯ শতাংশ হজ এজেন্সি অনিয়মের অভিযোগে অভিযুক্ত হয়। ৫২৮টি এজেন্সির মধ্যে ১০১টি এজেন্সি অভিযুক্ত হয়েছিল।
আমিন উল্লাহ নূরী জানান, গত বছরের অভিযুক্তদের মধ্যে ৩৮টি এজেন্সির বিভিন্ন রকমের সাজা হয়েছে। কয়েকটি এজেন্সির বিষয় আদালতে বিচারাধীন আছে। বাকিরা খালাস পেয়েছে।
মক্কা হজ মিশনে বাংলাদেশের কাউন্সিলর (হজ) মাকসুদুর রহমান নয়া দিগন্তকে বলেন, আমরা অনেক আগেই অভিযোগসহ অন্যান্য ডকুমেন্ট ডিপ্লোম্যাটিক ব্যাগে পাঠিয়েছি। আজকালের মধ্যে পৌঁছে যাওয়ার কথা। যাচাই-বাছাই শেষে ৮৬টি অভিযোগ গ্রহণ করে তদন্তের জন্য পাঠানো হয়েছে জানিয়ে তিনি বলেন, সমপরিমাণ অভিযোগ হজচলাকালীন মক্কা-মদিনায় আলাপ- আলোচনার মাধ্যমে সমাধান করে দেয়া হয়েছে।
সৌদি আরবে এজেন্সিগুলোর বিরুদ্ধে অনিয়মের অভিযোগের ধরন জানতে চাইলে কাউন্সিলর (হজ) বলেন, বড় ধরনের অভিযোগ নেই। ভালো মানের খাবার না দেয়া, দূরের বাড়িতে রাখা, ভালো মানের বাড়িতে না রাখা, এক কক্ষে একসাথে বেশি লোক রাখা, কমন বার্থরুমের ব্যবস্থাÑ এই ধরনের। তিনি বলেন, সামগ্রিকভাবে হজ ব্যবস্থাপনায় অভিযোগের সংখ্যা এ বছর তুলনামূলক কমছিল।
হজের অনিয়মের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগী দালাল-ফড়িয়াদের কারণেও কিছু অনিয়মের ঘটনা ঘটেছে। এ বছর হজ ফ্লাইটের শেষের দিকে বেশ কয়েকটি এজেন্সির হজযাত্রীদের হজযাত্রা অনিশ্চয়তার মুখে পড়ে। পরে ধর্ম মন্ত্রণালয় ও হাবের বিশেষ তৎপরতায় হজযাত্রীদের পাঠানোর ব্যবস্থা করা হয়। তবে এজেন্সিগুলোর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। এ ছাড়া হজের বিমান টিকিট বিক্রয়ের অতিরিক্ত টাকা নেয়ার দুই-একটি অভিযোগ ধর্ম মন্ত্রণালয়ে জমা পড়ে।
হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমের কাছে জানতে চাইলে বলেন, আমি যতদূর জানি, এগুলো কোনো বড় ধরনের অভিযোগ নয়। সৌদি আরবে এক রুমে গাদাগাদি করে রাখা, কমন বাথরুম, খাবারের মান নিয়ে প্রশ্নÑ এই ধরনের অভিযোগই হাজীদের পক্ষ থেকে কিছু এজেন্সির বিরুদ্ধে এসেছে। তবে হজযাত্রার সময় দুই-একটি এজেন্সির গ্রুপ লিডারের কারণে হাজীরা প্রতারণার মুখে পড়েছিলেন। যদিও তখন আমরা সেটা সামাল দিয়েছি। এ ছাড়া অন্য অভিযোগগুলোর সাথে সৌদি আরবের নিয়ম-কানুন, হজের সময়কার পরিস্থিতির সাথে সম্পর্কিত। এসব অভিযোগকে খুব বড় করে দেখা হবে না বলেই আমাদের বিশ^াস।
হজ ব্যবস্থাপনায় অনিয়ম প্রমাণিত হলে জাতীয় হজ ও ওমরাহ নীতিমালা অনুযায়ী লাইসেন্স, জামানত বাতিল, আর্থিক জরিমানা, লাইসেন্স স্থগিত করাসহ বিভিন্ন রকমের শাস্তি প্রদান করতে পারে ধর্ম মন্ত্রণালয়।
হজ ব্যবস্থাপনার দেখভাল করার জন্য এ বছর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লøাহর নেতৃত্বে ৯ সদস্যবিশিষ্ট উচ্চ প্রতিনিধিদল, ৫৮ সদস্যবিশিষ্ট উলামা প্রতিনিধি দল, ৬২ সদস্যের হজ প্রশাসনিক দল সৌদি আরব গিয়েছিলেন। ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী এসব সদস্য মক্কা-মদিনায় বাংলাদেশী হাজীদের ২৩০০ বাড়ি পরিদর্শন করে। বিভিন্ন অভিযোগের তাৎক্ষণিক তদন্ত করে হাজীদের অনেক সমস্যার তাৎক্ষণিক সমাধান করেন।
বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় আয়োজিত এক কর্মশালায় ধর্মপ্রতিমন্ত্রী বলেন, এই বছরের হজ অতীতের তুলনায় অনেক ভালো হয়েছে। হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিমও এবারের হজ ব্যবস্থাপনাকে অতীতের সব হজের চেয়ে ভালো হজ দাবি করেন। তবে তিনি বলেন, বেসরকারি এজেন্সিগুলোর বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয় এমন অনেক অভিযোগ সরকারি ব্যবস্থাপনার হাজীদেরও রয়েছে। কিন্তু সেগুলো গ্রহণ করা হয় বলে আমাদের জানা নেই। জবাবে ধর্মসচিব মো: আনিসুর রহমান বলেন, সরকারি হাজীদের অভিযোগও গ্রহণ করা হয়। কেউ জানতে চায় না বলে জানানো হয় না।
এ বছর বাংলাদেশ থেকে সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজে যান। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার ছিল ১ লাখ ১৯ হাজার ৯৯৭ জন। সরকারি ব্যবস্থাপনার ছিল ৬ হাজার ৯২৩ জন। গত ১০ আগস্ট পবিত্র হজ পালিত হয়।

 


আরো সংবাদ



premium cement