১৮ জানুয়ারি ২০২০

জাতিসঙ্ঘ ব্রিটেন ও জার্মানি নিরপেক্ষ তদন্ত চায়

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনায় শোক প্রকাশ করেছে জাতিসঙ্ঘের বাংলাদেশ কার্যালয়, ব্রিটিশ হাইকমিশন ও জার্মান দূতাবাস। তারা আবরার হত্যার নিরপেক্ষ তদন্ত ও ন্যায়বিচার নিশ্চিত করার তাগিদ দিয়েছে। গতকাল দেয়া জাতিসঙ্ঘের বিবৃতিতে বলা হয়েছে, বছরের পর বছর বাংলাদেশের ক্যাম্পাসগুলোতে সহিংস ঘটনা ঘটছে। এর ফলে অনেক জীবন ঝরে পড়েছে। কিন্তু এসব ঘটনার জন্য অপরাধীরা দৃশ্যত দায়মুক্তি পেয়ে যাচ্ছে। অভিযুক্ত হত্যাকারীদের ব্যাপারে কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিচ্ছে তার ওপর জাতিসঙ্ঘের বাংলাদেশ কার্যালয় নজর রাখছে।
বিবৃতিতে বলা হয়, জাতিসঙ্ঘ আবরার হত্যার নিরপেক্ষ তদন্ত ও সুষ্ঠু বিচারপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য বাংলাদেশকে উৎসাহিত করছে, যাতে পরবর্তী সময়ে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করা যায়। এতে বলা হয়, বাকস্বাধীনতা মানুষের অধিকার। নিজের মত প্রকাশের জন্য কাউকে হয়রানি, নির্যাতন এবং হত্যা করা উচিত নয়।
আবরার হত্যার ঘটনায় শোক প্রকাশ করে ব্রিটিশ হাইকমিশন বলেছে, বুয়েটে ঘটে যাওয়া ঘটনায় আমরা বিস্মিত ও মর্মাহত। ব্রিটেন বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের ব্যাপারে নিঃশর্তভাবে অঙ্গীকারবদ্ধ। আবরার হত্যার ঘটনায় দুঃখ প্রকাশ করে জার্মান দূতাবাস নিহতের পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানিয়েছে। দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। জার্মান সরকার বিশ্বব্যাপী এই অধিকারকে সমুন্নত রাখতে সোচ্চার ভূমিকা পালন করে। এ নীতি থেকে বিচ্যুতি শাস্তির বাইরে থাকতে পারে না।

 


আরো সংবাদ

ফায়ার ফাইটার রোবট বানালেন লিডিং ইউনিভার্সিটির ৭ শিক্ষার্থী ফতুল্লা বায়তুল মদিনা মসজিদে বার্ষিক ওয়াজ মাহফিল আজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৬ ডেঙ্গু রোগী শুধুমাত্র পরীক্ষায় ভালো ফলাফলই মুখ্য নয় : জনপ্রশাসন প্রতিমন্ত্রী যৌতুকের টাকা দিতে না পারায় গৃহবধূকে হত্যা বাসাভাড়া দিতে না পারায় গার্মেন্টকর্মীকে ধর্ষণ : বিচার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ প্রতিবন্ধী শিশুদের শিক্ষা সহায়তায় ‘পরশ’ গাজীপুরে ট্রেনে কাটা পড়ে যুবক নিহত শীতার্তদের পাশে দাঁড়াতে চেষ্টা করছে জামায়াত : মোবারক হোসাইন সন্ত্রাস ও জঙ্গি দমনে সাভারে পুলিশের ব্যাপক সাফল্য রয়েছে : জাবেদ পাটোয়ারি ঢাবি উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী

সকল