২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতজুড়ে ভাষাযুদ্ধের হুমকি

হিন্দিকে জাতীয় ভাষা করার প্রস্তাব অমিত শাহের
-

কাশ্মির ও আসাম ইস্যুর পর নতুন বিতর্কের সূচনা হয়েছে ভারতে। গতকাল ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক টুইটে হিন্দিকে জাতীয় ভাষা করার প্রস্তাব দিলে তাতে ক্ষোভে ফেটে পড়ে দেশের বিভিন্ন রাজ্যের রাজনীতিকসহ সাধারণ মানুষ। খবর এনডিটিভির।
গতকাল শনিবার হিন্দি দিবস পালন উপলক্ষে এ ভাষার মাধ্যমেই দেশকে একসূত্রে বাঁধার আহ্বান জানান অমিত শাহ। তিনি লিখেন, দেশের সর্বাধিক কথিত ভাষা হিন্দি। আর এ ভাষা দেশের মানুষের মধ্যে একতা তৈরির ক্ষমতা রাখে। ভারত বহু ভাষাভাষীর মানুষের দেশ এবং প্রতিটি ভাষারই নিজস্ব গুরুত্ব রয়েছে স্বীকার করেও টুইটে হিন্দিকে দেশের জাতীয় ভাষা হিসেবে ঘোষণা করার এ প্রস্তাব দেন অমিত শাহ।
এ দিকে অমিত শাহের টুইট তাৎক্ষণিকভাবেই দেশজুড়ে ব্যাপক বিতর্ক ও প্রতিবাদের মুখে পড়ে। বিজেপি সভাপতির ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন অনেকেই।
অমিত শাহের ওই টুইটের প্রতিক্রিয়ায় নিজেদের মাতৃভাষা ও সংস্কৃতিকে সম্মান দেখানোর আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক টুইটে মমতা লেখেন, ‘হিন্দি দিবসে সবাইকে শুভেচ্ছা জানাই। আমাদের উচিত সব ভাষা ও সংস্কৃতিকে সমানভাবে সম্মান জানানো। আমরা অনেক ভাষাই শিখতে পারি; কিন্তু মাতৃভাষাকে কখনোই ভোলা উচিত নয়।’
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্য নিয়ে পাল্টা আক্রমণ করেছেন তামিলনাড়–র ডিএমকে সভাপতি এম কে স্ট্যালিনও। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচিত অমিত শাহের বক্তব্যের ব্যাখ্যা দেয়া। না হলে ডিএমকে আর একটি ভাষাযুদ্ধের প্রস্তুতি নেবে। এটা কী ইন্ডিয়া না হিন্দিয়া? ভারতের ঐক্য বৈচিত্র্যের মধ্যেই। বিজেপিশাসিত সরকার এটাকে ভেঙে ফেলতে চাইছে ও তার বিরুদ্ধে যেতে চাইছে। অমিত শাহ ভারতীয় অখণ্ডতাকেই হুমকির মুখে ফেলে দিয়েছেন, যা বেদনাদায়ক এবং খুবই নিন্দনীয়। তিনি হুমকি দিয়ে বলেন, হিন্দির প্রাধান্যের কারণে অধিকার হারাতে বসা রাজ্যগুলোকে ঐক্যবদ্ধ করতে তিনি কোনো দ্বিধা করবেন না।
স্ট্যালিন আরো বলেন, তামিলনাড়ুর মানুষের রক্তে হিন্দি নেই। আমরা সব সময়েই হিন্দি চাপিয়ে দেয়ার বিরোধিতা করে এসেছি। আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের তীব্র বিরোধিতা করছি।
কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া টুইটারে লিখেছেন, ‘আমরা হিন্দি ভাষার বিরুদ্ধে নই; কিন্তু তা চাপিয়ে দেয়ার বিরুদ্ধে।’
অমিত শাহের মন্তব্য নিয়ে মুখ খুলেছেন এমআইএম বিধায়ক আসাদউদ্দিন ওয়েইসিও। সেই সাথে সাধারণ মানুষের সাংবিধানিক অধিকারও স্মরণ করিয়ে টুইটারে তিনি লিখেছেন, ‘হিন্দি সব ভারতবাসীর মাতৃভাষা নয়। সংবিধানের ২৯ নম্বর অনুচ্ছেদ প্রত্যেক ভারতীয়কে পৃথক ভাষা, লিপি ও সংস্কৃতির অধিকার দেয়।’
উল্লেখ্য, প্রতি বছর ১৪ সেপ্টেম্বর হিন্দি ভাষা দিবস পালিত হয়। ভারতের গণপরিষদ কর্তৃক হিন্দিকে ভারতের সরকারি ভাষা হিসেবে গ্রহণ করার দিনটির তাৎপর্যকে চিহ্নিত করে দিবসটি পালন করা হয়ে থাকে। দেবনাগরী লিপিতে রচিত হিন্দি, দেশের ২২টি তফসিলি ভাষার একটি। দেশটির কেন্দ্রীয় সরকারের দু’টি সরকারি ভাষা, দু’টি হচ্ছে হিন্দি ও ইংরেজি। তবে এখন পর্যন্ত দেশে কোনো জাতীয় ভাষা নেই।
এ দিকে গত জুনে নতুন শিক্ষাগত নীতি ২০১৯-এর খসড়াতেও দেশের সব স্কুলে হিন্দি বাধ্যতামূলক করার সুপারিশ করেছিল কেন্দ্রীয় সরকার। এরপর দেশজুড়ে তীব্র বিরোধিতার মুখোমুখি হতে হয়েছিল মোদি সরকারকে। বিশেষত দক্ষিণ রাজ্যগুলো থেকে এর চরম প্রতিবাদ আসে। সে সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ওই পদক্ষেপের বিরোধিতা করে বলেন, প্রত্যেক রাজ্যেরই আলাদা আলাদা চরিত্র এবং আলাদা আলাদা ভাষা রয়েছে। এ আঞ্চলিক ভাষাগুলোকেই অগ্রাধিকার দিতে হবে। পরে প্রবল চাপের মুখে প্রস্তাবিত নতুন শিক্ষানীতির খসড়ায় বড় ধরনের পরিবর্তন আনে মোদি সরকার। নতুন শিক্ষাগত নীতি ২০১৯-এর খসড়ার এই অংশটি বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
তবে জাতীয় হিন্দি দিবসে এসে হিন্দিকে জাতীয় ভাষা করার কথা বলে আগের সম্ভাবনাকে আবারো উসকে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

 


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু উপজেলা নির্বাচনে অনিয়ম হলে কঠোর হস্তে দমন করা হবে : ইসি শিশু সন্তান অপহরণ করে মুক্তিপণ দাবি, সৎ বাবাসহ গ্রেফতার ২ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা রা‌তে বৃ‌ষ্টি, দিনে সূর্যের চোখ রাঙানি শিশুদের হাইড্রেটেড-নিরাপদ রাখতে বাড়তি সতর্ক হওয়ার আহ্বান ইউনিসেফের অর্থ আত্মসাৎ: সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী কারাগারে ফেসবুকে সখ্যতা গড়ে অপহরণ, কলেজছাত্রীসহ গ্রেফতার ৫ ৫ ঘণ্টা হবে এসএসসি পরীক্ষা, ৫০ শতাংশ লিখিত চকরিয়ায় নিখোঁজের ছয় ঘণ্টা পর ২ যুবকের লাশ উদ্ধার

সকল