২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
শুক্র-শনিবারে কম ডেঙ্গু রোগী

যুবলীগ নেতাসহ ২ জনের মৃত্যু

-

সারা দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কমেছে ১৪৫। গতকাল শনিবার আক্রান্ত হয়েছে ৫২৭ জন। গত শুক্রবার সারা দেশে আক্রান্ত হয়েছিল ৬৭২ জন। লক্ষ করা যাচ্ছে যে, সপ্তাহের শুক্র ও শনিবার আক্রান্তের সংখ্যা কম থাকে। আবার রোববার থেকে বৃহস্পতিবার তুলনামূলক বেশি থাকে। এর কোনো ব্যাখ্যা স্বাস্থ্য অধিদফতর দিতে পারেনি।
গতকাল শনিবার সারা দেশের হাসপাতালে দুই হাজার ৯৯৬ জন চিকিৎসাধীন আছে। এর মধ্যে রাজধানীর ৪১ সরকারি ও বেসরকারি হাসপাতালে আছে এক হাজার ২৮৫জন। রাজধানীর ৪১ হাসপাতালে গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১৫৬ জন এবং রাজধানীর বাইরে সারা দেশের হাসপাতালে ভর্তি হয়েছে ৩৭১জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬০ জনের। স্বাস্থ্য অধিদফতরের কাছে পর্যালোচনার জন্য আরো ১০২টি মৃত্যু রয়েছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুগুলো হয়েছে বলা হলেও স্বাস্থ্য অধিদফতর আরো তদন্ত করে মৃত্যুগুলো নিশ্চিত করতে চায়। যেমন তারা ১০১টি মৃত্যু পর্যালোচনা করে জানিয়েছে এদের মধ্যে ৪১টি মৃত্যু ডেঙ্গু ভাইরাসের জন্য হয়নি। অন্য কোনো কারণে হয়েছে। সাধারণভাবে বলা হচ্ছে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল।
চলতি বছরের জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৫৬৭জন। সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন ৭৭ হাজার ৩৬৮ জন। গতকাল শনিবার দুপুর ১২টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে আক্রান্তের সংখ্যা ৭৯ জন, খুলনা বিভাগে ছিল ১৪৩ জন। এ ছাড়া চট্টগ্রামে ৪৬, রাজশাহী বিভাগে ৩০ জন, বরিশাল বিভাগে ৪৯ জন, ময়মনসিংহ বিভাগে সাতজন, রংপুর বিভাগে আটজন এবং সিলেট বিভাগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৯জন।
গতকাল দুপুর ১২টা পর্যন্ত পূর্বের ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ৩৪ জন। এ ছাড়া মিটফোর্ড হাসপাতালে ২২ জন, ঢাকা শিশু হাসপাতালে দুইজন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৫ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১১ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সাতজন, সম্মিলিত সামরিক হাসপাতালে চারজন এবং কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালে একজন ভর্তি হয়েছে।
এ দিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরো দুইজন মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে মাদারীপুরের শিবচরে যুবলীগ নেতা এবং রাজশাহী মেডিক্যাল কলেজে এক নারীর মৃত্যু হয়েছে।
শিবচর (মাদারীপুর) সংবাদদাতা জানান, গত শুক্রবার রাতে ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে শিবচর উপজেলার উমেদপুর ইউনিয়ন যুবলীগের দফতর সম্পাদক মো: সেলিম মাদবরের (৩৫) মৃত্যু হয়েছে।
পারিবারিক সূত্রে জানা যায়, সেলিম মাদবর গত ১০ সেপ্টেম্বর জ্বরে আক্রান্ত হয়ে শিবচরের একটি প্রাইভেট ক্লিনিকে ভর্তি হন। পরদিন উন্নত চিকিৎসার জন্য পরিবারের লোকজন তাকে ঢাকার আনোয়ার খান মর্ডান হাসপাতালে ভর্তি করেন। তার অবস্থা সঙ্কটাপন্ন হওয়ায় তাকে ওই হাসপাতালের আইসিইউতে রেখে চিকিৎসা চলছিল। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাত আনুমানিক ৮টায় তার মৃত্যু হয়। সেলিম উপজেলার উমেদপুর ইউনিয়নের রামরায়েরকান্দি গ্রামের লালমিয়া মাদবরের ছেলে।
রাজশাহী ব্যুরো জানায়, ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে রওশন আরা (৫৫) নামে আরো এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ওই নারীর মৃত্যু হয়। কুষ্টিয়া থেকে গত ১০ সেপ্টেম্বর রওশন আরাকে রামেক হাসপাতালে পাঠানো হয়েছিল। তিনি কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ঠাকুর দৌলতপুর গ্রামের মোসলেম উদ্দিনের স্ত্রী।
রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা: সাইফুল ইসলাম ফেরদৌস এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ৮ সেপ্টেম্বর রওশন আরা নামে ওই নারী ডেঙ্গুতে আক্রান্ত হন। পরে ১০ সেপ্টেম্বর তাকে কুষ্টিয়া হাসপাতাল থেকে রামেক হাসপাতালে স্থানান্তর করা হয়। তার শারীরিক অবস্থার আরো অবনতি হলে ১২ সেপ্টেম্বর সকালে তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার তার মৃত্যু হয়। এই নিয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হলো।

 


আরো সংবাদ



premium cement