২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
মোদিকে পুরস্কারের প্রতিবাদ

আমিরাত সফর বাতিল পাক সিনেট চেয়ারম্যানের

-

কাশ্মিরের স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার মধ্যেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পুরস্কৃত করায় পার্লামেন্টারি প্রতিনিধি দলের আরব আমিরাত সফর বাতিল করেছেন পাকিস্তানের সিনেট চেয়ারম্যান সাদিক সাঞ্জরানি।
আমিরাত সরকারের আমন্ত্রণে গত রোববার থেকে বুধবার পর্যন্ত তিন দিনের সফরে যাওয়ার কথা ছিল পাকিস্তানি প্রতিনিধি দলের। এ সময় উপসাগরীয় দেশটির পার্লামেন্টারি ও সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক হওয়ার কথা ছিল তাদের। ভারতীয় দখলদারিত্বের মুখে কাশ্মিরিদের স্বাধীনতার অধিকারকে সমর্থন করায় আরব আমিরাত সফর বাতিল করা হয়েছে বলে দেশটির সিনেট সচিবালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে।
লোকসভা নির্বাচনের পর প্রথমবারের মতো আরব আমিরাত সফরে গেলে রাজধানীর প্রেসিডেন্ট প্রাসাদে পুরস্কৃত করা হয়েছে নরেন্দ্র মোদিকে। তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মাননায় ভূষিত করা হয়েছে। কাশ্মিরে বেসামরিক নাগরিকদের ওপর ভারতীয় সরকারের নিপীড়নে এই চূূড়ান্ত সময়েও মোদিকে তুষ্ট করতে আরব আমিরাতের ভূমিকার নিন্দা জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। মোদিকে অর্ডার অব জায়েদ মেডেল দিয়েছেন আমিরাতের সিংহাসনের উত্তরসূরি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। দুই দেশের সম্পর্ককে আরো জোরদার করাতে গত শনিবার আরব আমিরাত সফরে গিয়েছিলেন মোদি। এ সময় শেখ মোহাম্মদ বিন জায়েদ নিজেই মোদির গলায় মেডেল পরিয়ে দেন।
এ দিকে সাংবিধানিক স্বায়ত্তশাসন বাতিলের পর কাশ্মিরে নিয়মিত দমনপীড়ন চালাচ্ছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। সেখানে কঠোর সান্ধ্য আইন ও ব্যাপক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। উপত্যকাটির বাসিন্দাদের চলাচল ও জনসমাবেশের অধিকারও কেড়ে নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement