২০ সেপ্টেম্বর ২০১৯

একনেক সভায় প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা এক প্রকল্পের টাকা নষ্ট করা ইঞ্জিনিয়ার আরেক প্রকল্পে কিভাবে থাকে

-

এক প্রকল্পে ইঞ্জিনিয়ারের গাফিলতিতে টাকা নষ্ট হওয়ার পর তার শাস্তির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রীর কাছে জানতে চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এর আগে এ ধরনের একটি প্রকল্পে ইঞ্জিনিয়ারের গাফিলতির কারণে অনেক টাকা নষ্ট হয়েছে। আবার ওই ইঞ্জিনিয়ার দেখি এ প্রকল্পের সাথেও যুক্ত রয়েছেন। তাহলে তার তখনকার ভুলের জন্য কী শাস্তি দেয়া হয়েছে? একনেক সভায় প্রধানমন্ত্রী বিষয়টি জানতে চেয়েছেন বলে সাংবাদিকের জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পানিসম্পদমন্ত্রী এবং সচিব এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে না পারলে প্রধানমন্ত্রী ওই প্রকৌশলীর শাস্তি নিশ্চিত করার কথা বলেন। এ পরিপ্রেক্ষিতে মন্ত্রী ও সচিব বলেন, একনেক থেকে ফিরে গিয়েই তারা ওই ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি ও বিধি-বিধানগত ব্যবস্থা শুরু করবেন।
রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এসব আলোচনা হয়। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বৈঠকের বিভিন্ন বিষয় ও প্রধানমন্ত্রীর নির্দেশনা সম্পর্কে জানান।
পরিকল্পনামন্ত্রী জানান, মেঘনা নদীর ভাঙ্গন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ’ প্রকল্পের সংশোধনী প্রস্তাব অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এ সময় উন্নয়ন প্রকল্পে দুর্নীতি হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন তিনি। অপর এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্নীতি বলতে যেটি বলা হয়েছে সেটি হচ্ছে ভুল অ্যাসেসমেন্টের কারণে ওই সময় সরকারের অনেক টাকা ক্ষতি হয়েছিল।
একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে পরিকল্পনামন্ত্রী আরো জানান, সবজি রফতানি বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ বিমানকে দুটি কার্গো বিমান কেনার বিষয়ে চিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী। কারণ, কৃষিপণ্য রফতানি বেড়েছে। অন্য বিমানে বেশি ভাড়া নিয়ে পাঠাতে হচ্ছে বলে অনেক টাকা খরচ হচ্ছে। দুটি কার্গো বিমান কিনলে অনেক কম খরচেই রফতানি করা যাবে। এ ছাড়া নভেম্বর মাসে আরো একটি ড্রিম লাইনার বিমান আসছে বলেও জানান প্রধানমন্ত্রী।
পরিকল্পনামন্ত্রী প্রধানমন্ত্রীর আরো কিছু নির্দেশনার বিষয়ে জানান, পর্যায়ক্রমে সারাদেশের বিদ্যুৎ লাইন মাটির নিচ দিয়ে করতে হবে। নতুন করে স্লুইচগেট নির্মাণ না করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। কেননা এসব গেট মরিচা পড়ে কয়েক দিনের মধ্যে নষ্ট হয়ে যায়। আর কাজ করে না। তাই একেবারেই অপরিহার্য না করে এসব গেট নির্মাণ করা যাবে না।
মন্ত্রী জানান, হাওর অঞ্চলে সড়ক নির্মাণ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, প্রকৃতিকে বাধা দিয়ে কিছু করা যাবে না। তাই এসব সড়কে পর্যাপ্ত পানি প্রবাহের জন্য প্রচুর ব্রিজ বা কালভার্ট রাখতে হবে। তা ছাড়া যেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে করা যায় সেখানে সেটিই করতে হবে। কোনো এলাকায় বাঁধ নির্মাণ করা হলে সেই প্রকল্পের সাথে গাছ লাগানোর জন্যও বরাদ্দ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে কোনো প্রকল্প প্রস্তাবে গাছ লাগানোর প্রস্তাব থাকলে তা কেটে না দেয়ার জন্য পরিকল্পনা কমিশনকে বলেছেন।
পরিকল্পনামন্ত্রী জানান, সভায় প্রায় তিন হাজার ৪৭০ কোটি ২০ লাখ টাকা ব্যয় সম্বলিত ১২টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে জিওবি প্রায় তিন হাজার ১৬৩ কোটি ৫০ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ৩০৬ কোটি ৭০ লাখ টাকা। অনুমোদিত প্রকল্পসমূহ হলোÑ জিএনএসএস করস-এর নেটওয়ার্ক পরিধি সম্প্রসারণ এবং টাইডাল স্টেশন আধুনিকীকরণ, থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ (১ম সংশোধিত), সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লাা-জলসুখা-আজমিরিগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লাা-জলসুখা সড়কাংশ নির্মাণ, রাঙ্গামাটি সড়ক বিভাগের অধীন পাহাড়/ভূমি ধ্বসে ক্ষতিগ্রস্ত সড়কের বিভিন্ন কিলোমিটারে ড্রেনসহ স্থায়ী প্রতিরক্ষামূলক আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ, খুলনা কর ভবন নির্মাণ, মধুমতি-নবগঙ্গা উপ-প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী পুনঃখনন/ড্রেজিং-এর মাধ্যমে পুনরুজ্জীবন ও পরিবেশগত ভারসাম্য রক্ষা, মেঘনা নদীর ভাঙ্গন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ (১ম সংশোধিত), ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়িকান্দি হতে ধরাভাঙ্গা এমপি বাঁধ পর্যন্ত মেঘনা নদীর বাম তীর সংরক্ষণ, ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে নাটোর জেলার সেচ সম্প্রসারণ, কৃষি বিপণন অধিদফতর জোরদারকরণ, উপকূলীয় জনগোষ্ঠীর বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধিকরণ এবং বিজিডি ই-গভ: সিআইআরটি-এর সক্ষমতা বৃদ্ধি প্রকল্প।

 


আরো সংবাদ




gebze evden eve nakliyat Paykasa buy Instagram likes Paykwik Hesaplı Krediler Hızlı Krediler paykwik bozdurma tubidy