১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রিপোর্ট নেয়াকে কেন্দ্র করে ঢাকা মেডিক্যালে সংঘর্ষ : আহত ২০

-

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সংঘর্ষে জড়িয়ে পড়ে নার্স ও প্যাথলজিস্টদের দুটি পক্ষ। দফায় দফায় চলা সংঘর্ষে প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধানসহ উভয়পক্ষের ২০ জন আহত হন। আহতদের হাসপাতালের জরুরি বিভাগে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়। গতকাল নতুন ভবনের দ্বিতীয় তলায় রক্তসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট আনতে গিয়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে প্যাথলজি বিভাগে। এ ঘটনায় হাসপাতালের পরিচালক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা: মজিবুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে মেডিক্যাল কর্তৃপক্ষ। কমিটিকে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশ করতে বলা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রাসেল নামে একজনসহ হাসপাতালের চারজন ব্রাদার সিভিল পোশাকে বেলা সাড়ে ১১টার দিকে মেডিক্যালের নতুন ভবনের দ্বিতীয় তলার প্যাথলজি বিভাগে যান এবং একজন রোগীর রিপোর্ট তাড়াতাড়ি দেয়ার জন্য সুপারিশ করেন। প্যাথলজি বিভাগ থেকে জানানো হয়, রিপোর্ট দিতে দেরি হবে। রোগীর চাপ আছে, অপেক্ষা করতে হবে। তখন ওই চারজন জানান, তারা হাসপাতালের ব্রাদার। সুতরাং তাড়াতাড়ি রিপোর্টটা দিলে সুবিধা হয়। এ নিয়ে বাগি¦তণ্ডার একপর্যায়ে প্যাথলজিস্ট ও ব্রাদারদের মধ্যে হাতাহাতি শুরু হয়। খবর পেয়ে সেখানে যান প্যাথলজি বিভাগের প্রধান আজিজ আহমেদ খান। গিয়ে তিনিও সিনিয়র একজন প্যাথলজিস্ট ব্রাদারের তোপের মুখে পড়েন। এরপর ব্রাদাররা চলে যান। ওই সময় পরিস্থিতি কিছুটা শান্ত হলেও কিছুক্ষণ পর হাসপাতালের ব্রাদাররা মিছিল নিয়ে প্যাথলজি বিভাগে যান। প্যাথলজিস্টরা সঙ্ঘবদ্ধ হয়ে ব্রাদারদের প্রতিহত করার চেষ্টা করলে সেখানে সংঘর্ষ শুরু হয়। কয়েক দফা সংঘর্ষে উভয়পক্ষের ২০ জনের মতো আহত হন। এতে চিকিৎসা সেবাও ব্যাহত হয়।
পরিস্থিতি সামাল দিতে নার্সদের নিয়ে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দীন নার্সেস কার্যালয়ের সামনে যান। সেখানে নার্সদের নিবৃত্ত করার জন্য বক্তব্য দেন। এ সময় নার্সদের ওপর ওটি (অপারেশন সেন্টার) কমপ্লেক্স ভবনের ছাদ থেকে কতিপয় কর্মচারী ইট-পাটকেল নিক্ষেপ করে। ইটের আঘাতে রোগী দেখতে আসা দুইজন দর্শনার্থী আহত হয়।
পরে প্যাথলজিস্ট ও কর্মচারীরা প্রশাসনিক ভবনের পরিচালকের কক্ষের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালের করিডোরসহ সব গেট ও গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
পরে বিষয়টি সুরাহার জন্য নার্সদের পক্ষ থেকে সভাপতি কামাল উদ্দিন পাটোয়ারী এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান জুয়েলসহ চার সদস্য এবং কমর্চারী প্রতিনিধিদের নিয়ে পরিচালকের রুমে একটি সমঝোতা বৈঠক হয়।
ঢাকা মেডিক্যালের ব্রাদার মো: জয়নাল হোসেন জানান, রাসেল নামে এক নার্স প্যাথলজি বিভাগে যান তার এক আত্মীয়ের রক্তসহ বিভিন্ন পরীক্ষার রিপোর্ট আনতে। কিন্তু অনেকক্ষণ লাইনে থাকার পরও রিপোর্ট না পেয়ে সংশ্লিষ্ট ব্যক্তিকে জিজ্ঞাস করলে তিনি অশালীন আচরণ করেন।
জয়নাল বলেন, এ সময় তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে রিপোর্ট প্রদানকারী ব্যক্তি আমার শার্টের কলার ধরে মারধর করতে থাকে। আমার সাথে থাকা আরো তিনজন নার্স এ ঘটনার প্রতিবাদ করলে প্যাথলজিতে থাকা অপর স্টাফরা আমাদের মারধর করতে থাকে। এরপর প্যাথলজি বিভাগের তিন নার্সকে আটকে রেখে মারধর করছে- এমন খবর ছড়িয়ে পড়লে হাসপাতালের নার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জুয়েলের নেতৃত্বে নার্সরা মিছিল করে প্যাথলজি বিভাগে যায়। সেখানেও তাদের মারধর করা হয়। এতে উভয়পক্ষের কমপক্ষে ২০ জন আহত হয়েছেন।
প্যাথলজি বিভাগের কর্তব্যরত রুবেল নামে একজন স্টাফ জানান, তিন-চার বছর হয় নতুন নার্স নিয়োগ পাওয়াদের আদব-কায়দা বলতে কিছুই নেই। তারা কয়েকজন প্যাথলজি বিভাগে এসেই মাস্তানি শুরু করে।
‘বলে, আমাদের রিপোর্ট দেন, রিপোর্ট কই? এখনো আমাদের রিপোর্ট পাচ্ছি না। আমরা হাসপাতালে নার্সÑ এই বলে চিল্লাচিল্লি করতে থাকে। আজকেও তারা চিল্লাচিল্লি করে। একপর্যায়ে আমাদের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা: এম এ আজিজ বেরিয়ে এলে তার সাথেও খারাপ ব্যবহার করে এবং তাকে মারধর করে তারা। এ বিষয়ে বিভাগীয় প্রধানের কাছে জানতে চাইলে ডা: আজিজ বলেন, আমি তাদের বোঝানোর চেষ্টা করি। কিন্তু না বুঝে উল্টো আমার ওপরেই তারা হামলা করে।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল