১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মাধ্যমিকের গ্রামার ফুল স্টপ কোলন সেমিকোলন নিয়ে আলোচনা তিন শ্রেণীজুড়ে!

-

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ষষ্ঠ শ্রেণীর জন্য পাঠ্য ইংলিশ গ্রামার অ্যান্ড কম্পোজিশন বইয়ে ৯ পৃষ্ঠাজুড়ে আলোচনা করা হয়েছে বিরামচিহ্ন নিয়ে। এখানে কমা, ফুল স্টপ, প্রশ্নবোধক, বিস্ময়চিহ্ন, কোট মার্কস, কোলন, সেমিকোলন, অ্যাপোস্ট্রফি বিষয়ে উদাহরণসহ আলোচনা করা হয়েছে। ষষ্ঠ শ্রেণীতে বিরামচিহ্নের ব্যবহারবিষয়ক আলোচনার শিরোনাম পাংচুয়েশন অ্যান্ড ক্যাপিটালাইজেশন। সপ্তম ও অষ্টম শ্রেণীতে এ বিষয়ক আলোচনার শিরোনাম একই যথাÑ ক্যাপিটালাইজেশন অ্যান্ড পাংচুয়েশন।
ষষ্ঠ শ্রেণীতে শিরোনাম পাংচুয়েশন অ্যান্ড ক্যাপিটালাইজেশন হলেও এখানে শুধুমাত্র বিরামচিহ্নের ব্যবহার নিয়েই আলোচনা করা হয়েছে। বড়হাতের অক্ষর ব্যবহার নিয়ে কোনো আলোচনা নেই।
সপ্তম শ্রেণীতে কমা, কোলন, সেমিকোলন প্রভৃতি বিরামচিহ্নের ব্যবহার নিয়ে আলোচনার পাশাপাশি বড়হাতের অক্ষর ব্যবহার নিয়েও আলোচনা করা হয়েছে অল্প পরিসরে। একটি প্যারাগ্রাফে বড়হাতের অক্ষর ব্যবহৃত হয়েছে এমন শব্দগুলো আন্ডারলাইন করে দেখানো হয়েছে। অষ্টম শ্রেণীতেও বিরামচিহ্ন আলোচনার শুরুতে বড়হাতের অক্ষর ব্যবহার নিয়ে আলোচনা করা হয়েছে। এরপর বিরামচিহ্ন নিয়ে আলোচনা করা হয়েছে।
রাজধানীর একটি স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, আমাদের সময় আমরা বিরামচিহ্নের ব্যবহার গ্রামার বই পড়ে শিখেছি বলে মনে পড়ে না। পড়া এবং লেখার অনুশীলনীর মাধ্যমে এটা আপনা আপনিই রপ্ত হয়ে গেছে। কোনো কোনো ব্যাকরণ বইয়ে হয়তো ছিল কিন্তু এসব আমাদের পড়তে হয়নি। এটা তেমন গুরুত্বপূর্ণ কোনো বিষয় ছিল না। বিরামচিহ্নের ব্যবহার বই পড়ে না শিখলেও আমাদের পড়তে এবং লেখার সময় এটা ব্যবহারে কোনো অসুবিধা হয়নি। এ বিষয়ে রাজধানীর মতিঝিলে অবস্থিত একটি মাধ্যমিক স্কুলের একজন ইংরেজি শিক্ষক বলেন, এটা ঠিক যে আমাদের স্কুলজীবনে এটা তেমন গুরুত্বপূর্ণ কোনো বিষয় ছিল না। ফুল স্টপ বা দাঁড়ি, প্রশ্নবোধক, বিস্ময়বোধক চিহ্ন প্রভৃতি গ্রামার বই পড়ে শেখার মতো গুরুত্বপূর্ণ কোনো বিষয় নয়। এসব বিষয় শিশুরা পড়তে ও লিখতে শেখার সাথে সাথেই শেখে। কিন্তু কমার ব্যবহার বিশেষ করে ইংরেজি ভাষার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ইংরেজি ভাষাসহ যেকোনো ভাষা পড়ার ধরনের ওপর অনেক ক্ষেত্রে এর অর্থ নির্ভর করে। একইভাবে একটি লম্বা বাক্যে বিভিন্ন স্থানে শুধুমাত্র কমার ওলট পালট ব্যবহার করে নানাভাবে বাক্যের অর্থ বদলে দেয়া যায়। অর্থ ওলট পালট করে দেয়া যায়, ধাঁধা সৃষ্টি করা যায়। সঠিক স্থানে কমা ব্যবহার করে একজন লেখক পাঠককে কী বোঝাতে চান সেটা সহজে বোঝাতে পারেন। অপর দিকে আদৌ কোনো কমা ব্যবহার না করেও একটি বড় বাক্য লেখা যায়। কিন্তু সে ক্ষেত্রে বাক্যটির সঠিক অর্থ উদ্ধার করতে হলে পাঠককে খুব মনোযোগ দিয়ে সঠিক নিয়মে পড়তে হবে। যেখানে কমা ব্যবহারের কথা ছিল সেখানে তাকে থামতে জানতে হবে। না হলে বাক্যের অর্থ বদলে যেতে পারে। লেখক যা বোঝাতে চেয়েছেন তা না বুঝে পাঠক অন্য কিছু বুঝতে পারেন। সে কারণে বাক্যে কমা ব্যবহার করা হলে পাঠকের জন্য সুবিধাজনক হয় সঠিক অর্থ বুঝতে।
সে কারণে কমা ব্যবহারের গুরুত্ব, কোথায় কখন কিভাবে থামতে হবে, কোথায় কমা ব্যবহার করতে হবে এ বিষয়ে যদি শিক্ষার্থীদের ভালো ধারণা দেয়া যায় তাহলে সেটা ভালো তাদের জন্য।
নাম প্রকাশে অনিচ্ছুক এ শিক্ষক বলেন, তবে ভাষায় কমার যে গুরুত্ব তা সঠিকভাবে তুলে ধরা হয়নি গ্রামার বইয়ের আলোচনায়। বরং যেসব বিরামচিহ্ন নিয়ে আদৌ কোনো আলোচনার দরকার ছিল না সেসব নিয়েও পরপর বিভিন্ন শ্রেণীতে আলোচনা করা হয়েছে। বিরামচিহ্ন আলোচনার ক্ষেত্রে অন্যসব চিহ্ন বাদ দিয়ে শুধুমাত্র কমা চিহ্নের ব্যবহার নিয়ে উদাহরণসহ ওপরের শ্রেণীতে আলোচনা করলে আরো ভালো হতো। দাঁড়ি, কোলন, সেমিকোলন, এসব বিষয় প্রাথমিকের শিক্ষার্থীরাও জানে। ষষ্ঠ শ্রেণীতে এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। তারপর এ নিয়ে ওপরের শ্রেণীতে আর আলোচনার দরকার ছিল না। ফুল স্টপ, কোলন, সেমিকোলনÑ চিহ্নগুলো কেমন, কোথায় তা ব্যবহার করতে হয় এটা কোনো এক শ্রেণীতে একবার শেখালেই যথেষ্ট।

 


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল