১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঋণখেলাপিদের বিশেষ সুযোগ প্রদান নিয়ে হাইকোর্টের রুল

-

ঋণখেলাপিদের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট বিবাদিদের আগামী ১০ দিনের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এক সম্পূরক আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার এ রুল জারি করেন।
অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন মুনিরুজ্জামান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন মনজিল মোরসেদ। ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-বিএবির পক্ষে ছিলেন শাহ মঞ্জুরুল হক।
২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংক যে সার্কুলার দিয়েছিল, তা চ্যালেঞ্জ করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ রিট আবেদন দায়ের করে। তাদের আবেদনে ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলারের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেছিলেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।
এরপর অর্থ বিভাগের আবেদনে গত ৮ জুলাই আপিল বিভাগ ওই সার্কুলারের ওপর হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ শর্তসাপেক্ষে দুই মাসের জন্য স্থগিত করা হয়। সেই সাথে হাইকোর্ট আগে যে রুল জারি করেছিলেন তা নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের হাইকোর্ট ডিভিশন বেঞ্চকে দায়িত্ব দেন আপিল বিভাগ।
গতকাল মঙ্গলবার এই বেঞ্চে শুনানির পর আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, সেই পুরনো রুলটি শুনানির একপর্যায়ে একটি সম্পূরক রুলের জন্য আরেকটি আবেদন করেছিলাম। আজকে (গতকাল মঙ্গলবার) সেটার ওপরও শুনানি হয়েছে। শুনানিতে বিবাদি পক্ষের আপত্তির পরও ‘ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, মর্মে রুল জারি করেছেন। আগামী ৩১ জুলাই পরবর্তী শুনানির তারিখ রাখা হয়েছে বলে জানান মনজিল।


আরো সংবাদ



premium cement