২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শেখ হাসিনার ট্রেনে হামলা খালাস চেয়ে আপিল দণ্ডপ্রাপ্তদের

-

১৯৯৪ সালে পাবনার ঈশ্বরদীতে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধী দলের নেতা শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলা করে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আটজনসহ অন্য দণ্ডপ্রাপ্তরা খালাস চেয়ে আপিল করেছেন। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয় বলে জানিয়েছেন তাদের আইনজীবী ও বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।
তিনি জানান, নি¤œ আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯ জনের মধ্যে আটজনের পক্ষে, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ২৫ জনের মধ্যে ২২ জন এবং ১০ বছর কারাদণ্ডপ্রাপ্ত ১৩ জনের খালাস চেয়ে আপিল করা হয়েছে। তিনি বলেন, আসামিদের খালাস চাওয়ার পাশাপাশি জরিমানার আদেশও স্থগিত চাওয়া হয়েছে।
কায়সার কামাল আরো বলেন, রাজনৈতিকভাবে প্রভাবিত হয়ে কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে খুশি করার উদ্দেশ্যে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে অন্যায়ভাবে এ রায় ঘোষণা করা হয়েছে। এ রায়ের মাধ্যমে স্থানীয় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে শুধু অন্যায়ই করা হয়নি, অবিচার করা হয়েছে।
এর আগে গত ১৪ জুলাই এ মামলার রায়ের ডেথ রেফারেন্সের সব তথ্য হাইকোর্টে পৌঁছে। পাবনার দায়রা জজ আদালত থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট ডেথ রেফারেন্স শাখায় এ-সংক্রান্ত নথি এসে পৌঁছায়। গত ৩ জুলাই পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রোস্তম আলী ওই মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড দেন। এ ছাড়া রায়ে ২৫ জনের যাবজ্জীবন, ১৩ জনের ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়। পাশাপাশি যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের ৩ লাখ টাকা এবং ১০ বছরের সাজাপ্রাপ্তদের এক লাখ টাকা করে জরিমানা করা হয়। আসামিদের মধ্যে কারাগারে থাকা ৩২ জনকে আদালতে হাজির ছিলেন। পরে ১৪ জুলাই যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আরো সাতজন আত্মসমর্পণ করেন।
মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেনÑ এ কে এম আক্তারুজ্জামান, মো: জাকারিয়া পিন্টু, মোখলেছুর রহমান বাবলু, রেজাউল করিম শাহীন, শহীদুল ইসলাম অটল, আজিজুর রহমান ফড়িং, শ্যামল, মাহাবুবুর রহমান পলাশ ও শামসুল আলম। এর মধ্যে ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু পলাতক।
মামলার এজাহার সূত্রে জানা যায়, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর খুলনা থেকে ট্রেনে ঈশ্বরদী হয়ে সৈয়দপুরে দলীয় কর্মসূচিতে যাচ্ছিলেন তৎকালীন বিরোধী দলের নেত্রী শেখ হাসিনা। তাকে বহনকারী ট্রেনটি ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে প্রবেশের মুহূর্তে ওই ট্রেন ও শেখ হাসিনার কামরা লক্ষ্য করে গুলি চালায় দুর্বৃত্তরা। স্টেশনে যাত্রাবিরতি করলে আবারো ট্রেনটিতে হামলা চালানো হয়। এ ঘটনায় ঈশ্বরদী রেলওয়ে জিআরপি থানার ওই সময়কার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাদি হয়ে তৎকালীন ছাত্রদল নেতা ও বর্তমানে ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টুসহ সাতজনকে আসামি করে মামলা করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার পর পুলিশ মামলাটি পুনঃতদন্ত করে। তদন্ত শেষে নতুনভাবে স্থানীয় বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে এ মামলার আসামি করা হয়।


আরো সংবাদ



premium cement