২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মাঝারি ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশ

-

মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে বাংলাদেশ। গতকাল শুক্রবার বিকেলে এ ভূমিকম্পটি অনুভূত হয়। ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচলে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৫। অরুণাচলের এ অঞ্চলটি ঢাকার ভূমিকম্প মাপন যন্ত্র থেকে ৪৯৯ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। ভূমিকম্পটি সংঘটিত হয় বেলা ৩টা ২২ মিনিট ১৫ সেকেন্ডে। প্রায় ৫০০ কিলোমিটার দূরে ভূমিকম্পটির কেন্দ্রস্থল হলেও এবং এটি মাঝারি মাত্রার হলেও তা বাংলাদেশের সর্বত্র অনুভূত হয়েছে। ঘরবাড়ি কেঁপে উঠে। তবে মাঝারি মাত্রার বলে স্থায়িত্ব কম ছিল।
সবাই অনুভব করতে পারেননি। যারা বসে ছিলেন বাসা অথবা বাড়িতে তারাই অনুভব করতে পেরেছেন। একই বাসায় যারা বিকেলে ঘুমিয়ে ছিলেন তারা অনুভব করতে পারেননি। আবার যারা হাঁটাচলায় ছিলেন তারাও অনুভব করতে পারেননি। বাংলাদেশে এর আগে সর্বশেষ ১৫ এপ্রিল আরেকটি মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৮। এটা ছিল ঢাকা থেকে ৩২৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।
বাংলাদেশ ভূমিকম্প অঞ্চলে অবস্থিত। অতীতে বাংলাদেশে প্লেট বাউন্ডারি ও ফল্টের কাছাকাছি বড় ভূমিকম্প হলেও নিকট অতীতে বেশ কিছু স্থানে মাঝারি ধরনের ভূমিকম্প হওয়ার ইতিহাস রয়েছে। ১৯৯৭ সালের ৮ মে ৫.৬ মাত্রার ভূমিকম্পের উৎসস্থল ছিল সিলেটে। এ ভূমিকম্পে সিলেটের বিভিন্ন ভবনে ফাটল দেখা দেয়। ১৯৯৭ সালের ২১ নভেম্বর ৬ মাত্রার ভূমিকম্পের উৎসস্থল ছিল বান্দরবানে। সেখানে সেদিন ২০ জনের মৃত্যু হয়েছিল। ১৯৯৯ সালের ২২ জুলাই ৫.১ মাত্রার ভূমিকম্প হয় কক্সবাজারের মহেশখালীতে। এ ভূমিকম্পে মহেশখালীর মাটির ঘর ধসে ছয়জনের মৃত্যু হয়। ২০০৩ সালের ২২ জুলাই রাঙ্গামাটির বরকলে আরেকটি মাঝারি মাত্রার ভূমিকম্প হয়। সেখানে দুইজনের মৃত্যু হয় এবং বিভিন্ন ভবনে ফাটল দেখা দেয়।
ভবিষ্যতে বাংলাদেশে দুইটি ফল্ট (ভূ-চ্যুতি) ও তিনটি প্লেট বাউন্ডারিতে ভূমিকম্প হতে পারে। এসব স্থানে অতীতে প্রায় এক থেকে দেড় শ’ বছর আগে বড় ধরনের ভূমিকম্প হয়েছিল এবং ব্যাপক ক্ষয়ক্ষতির ইতিহাসও রয়েছে। সাম্প্রতিককালে বুয়েটের গবেষণায় এটা বলা হয়েছেÑ উল্লেখিত পাঁচটি স্থানে ভূমিকম্প সংঘটনের যথেষ্ট অনুকূল পরিবেশ রয়েছে বলে প্রমাণিত হয়েছে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী বলেছেন, আগে ভূমিকম্প হতে পারে এমন বেশ কিছু ফল্টের কথা বলা হলেও এখন নতুন গবেষণায় পাঁচটি নির্দিষ্ট স্থানে ভূমিকম্প হতে পারে বলে গবেষণায় প্রমাণিত হয়েছে। এগুলো প্লেট বাউন্ডারি-১, প্লেট বাউন্ডারি-২, প্লেট বাউন্ডারি-৩, মধুপুর ফল্ট ও ডাউকি ফল্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্লেট বাউন্ডারি-১ হিসেবে বাংলাদেশের কক্সবাজার থেকে নোয়াখালী পর্যন্ত অঞ্চলকে বোঝানো হয়। আরেকটি প্লেট বাউন্ডারি রয়েছে নোয়াখালী থেকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল পর্যন্ত এবং তৃতীয় প্লেট বাউন্ডারির অবস্থান শ্রীমঙ্গল থেকে বাংলাদেশের সীমান্ত পেরিয়ে আসামের কাছার পর্যন্ত। অপর দিকে টাঙ্গাইল ও জামালপুর জেলার মধ্যে মধুপুর ফল্টের অবস্থান। অন্য দিকে ময়মনসিংহ থেকে লালমনিরহাট, পঞ্চগড় পর্যন্ত বিস্তৃত ডাউকি ফল্ট। এসব অবস্থানে অতীতে ৭ অথবা এর চেয়ে বড় মাত্রার ভূমিকম্প হয়েছে। ড. মেহেদী আহমেদ আনসারী বলেছেন, দুটো ফল্ট ও তিনটি প্লেট বাউন্ডারি এলাকায় ভূমিকম্প হওয়ার মতো যথেষ্ট প্রমাণ আছে। মধুপুর ফল্টলাইন প্রায় ১০০ কিলোমিটার লম্বা। এখানে ভবিষ্যতে রিখটার স্কেলে ৬.৫ থেকে ৭.৫ তীব্রতার ভূমিকম্প হতে পারে। এরকম হলে মধুপুর ফল্টলাইনের চার পাশে দেড় শ’ কিলোমিটারের মধ্যে ব্যাপক ক্ষতি পারে।
এ পাঁচটি স্থানের যেকোনো স্থানে ভূমিকম্প হলে তা পুরো বাংলাদেশকেই নাড়িয়ে দিতে পারে। অপেক্ষাকৃত দুর্বল ভবনগুলোর ব্যাপক ক্ষতি পারে, বিশেষ করে ঢাকা শহর সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। আগে থেকেই সরকারি উদ্যোগে ব্যবস্থা নিলে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা যেতে পারে।
ড. আনসারী বলেন, সাধারণত প্রতি এক শ’ বছর অথবা এর চেয়ে কিছু কম-বেশি সময়ে ভূমিকম্প সংঘটনের পুরনো স্থানে ভূমিকম্প হয়ে থাকে। সে হিসাবে বাংলাদেশের বেশ কয়েকটি স্থানে যেকোনো সময় ভূমিকম্প হতে পারে।
এ ছাড়াও বাংলাদেশের অতি নিকটে রয়েছে রাখাইন ফল্টলাইন। ভূমিকম্প বিশেষজ্ঞেরা বলছেন, রাখাইন ফল্টলাইনে বেশ বড় ধরনের ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে। ১৭৬২ সালে এ ফল্টলাইন থেকে সৃষ্ট ভূমিকম্পে বঙ্গোপসাগরে সুনামির সৃষ্টি হয়েছিল। এ ফল্টলাইনে ৭.৫ থেকে ৮.৫ মাত্রার ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে। এটা হলে চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল ও খুলনা অঞ্চলে ৭ থেকে ৯ মাত্রার (এম আই স্কেলে) ভূমিকম্প হতে পারে।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল