২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চাঁদের মাটিতে অবতরণের ৫০ বছর আজ

-

চাঁদের মাটিতে মানুষের অবতরণের আজ ৫০ বছর পূর্ণ হলো। ১৯৬৯ সালের এই দিনে এ্যাপোলো-১১ নভোযানে তিনজন মার্কিন নভোচারী চাঁদে যান। মার্কিন নভোচারী নীল আর্মস্ট্রং প্রথমে চাঁদের বুকে পা রাখেন। নীল আর্মস্ট্রং চাঁদে নেমে একটি বিখ্যাত উক্তি করেন। তা হল, ‘এটি একজন মানুষের একটি ছোট পদক্ষেপ কিন্তু তা মানবজাতির জন্য বিরাট অগ্রযাত্রা।’ তিনি ওই বছরের ২১ জুলাই ০:৫৬ ইউটিসি সময়ে চাঁদে অবতরণ করেন। বিশ্বের ৫০ কোটি মানুষ টেলিভিশনে সরাসরি এ ঘটনাটি দেখেন। চাঁদের বুকে অবতরণ করা দ্বিতীয় মানুষ ছিলেন অলড্রিন। এ্যাপোলো-১১ অভিযানে নাসার খরচ হয়েছিল এখনকার অর্থে ২০০ বিলিয়ন ডলার।
১৯৫৯ সালের ১৩ সেপ্টেম্বর প্রথম সোভিয়েত যান লুনা-২ চাঁদের উপরিতলে উড়ে যায়। সোভিয়েত ইউনিয়নের সেই মিশনে নভোচারীর সাথে রোবটও ব্যবহার করা হয়েছিল। সর্বশেষ চলতি বছরের ৩ জানুয়ারি চাইনিজ ‘চেঞ্জ’ নামে নভোজাহাজ চাঁদের দূরের অবস্থানে (অন্ধকার জায়গা) অবতরণ করে। এতে কোনো নভোচারী ছিল না, এটা ছিল রোবেটিক। ১৯৭২ সালের ১৪ ডিসেম্বর মার্কিন নভোচারী জিন সারন্যান, জ্যাক স্কিমিট এ্যাপোলো-১৭ অভিযানে যান এবং নভোচারী সারন্যান চাঁদে নামেন। তিনিই সর্বশেষ নভোচারী যে চাঁদের মাটিতে নামলেন। এ ছাড়া রোবোটিক অভিযান পরিচালনা করা হয়েছে অনেক।
চন্দ্রাভিযানের ফলে পরবর্তিতে মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন আসে। তখনকার সময় কিছু প্রযুক্তি আবিষ্কার করে শুধু চাঁদে যাওয়ার অভিযানে। কিন্তু সেই প্রযুক্তি এখন মানুষের প্রাত্যহিক কাজে ব্যবহৃত হচ্ছে। মিশন নির্ভুলভাবে সফল করার জন্য নাসা তখন আবিষ্কার নির্ভুল ঘড়ি। কারণ এক সেকেন্ডের সময় এদিক সেদিক হলে নভোচারীদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা ছিল। তখন কোয়ার্টজ ঘড়ির উন্নত সংস্করণ আবিষ্কার করে নভোচারীদের দেয়া হয়। এ্যাপোলো ১১ অভিযানে পানি পরিষ্কারের প্রযুক্তি আবিষ্কার করা হয়েছিল যাতে ভাইরাস, ব্যাকটেরিয়া ও জলজ উদ্ভিদ ধ্বংস করতে পারত। সে অভিযানে প্রথম আগুন প্রতিরোধী কাপড় আবিষ্কার করে নভোচারীদের দেয়া হয়।
ইমপ্লান্টেবল ডিফ্রিবিলিটার হৃদযন্ত্রের বিপজ্জনক ও অস্বাভাবিক কম্পনের চিকিৎসায় আজকাল ব্যবহৃত হচ্ছে। এই যন্ত্রটি এ্যাপোলো-১১ অভিযানের সময় আবিষ্কার করে নভোচারীদের দেয়া হয়। এটা এখন রোগীদের ত্বকের নিচে স্থাপন করে রোগীর হৃদযন্ত্রের কম্পন মাপা হয়। এই যন্ত্রটি বিশেষ বৈদ্যুতিক পালস পাঠিয়ে হৃদপিণ্ডের অস্বাভাবিকতাকে রোধ করে।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল