২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দরিদ্র মেধাবীদের স্বপ্নই থেকে যাচ্ছে উচ্চশিক্ষা বুয়েট মেডিক্যাল পাবলিক বিশ্ববিদ্যালয়ে তীব্র প্রতিযোগিতা

-

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। তাদের মধ্যে সাধারন ৮ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৪১ হাজার ৮০৭ জন। তাদের সবাই সরকারি মেডিক্যাল কলেজে অথবা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট), অথবা দেশের অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভালো সাবজেক্টে ভর্তির সুযোগ পাবে না। কারণ জিপিএ ৫ ধারী সবার জন্য প্রয়োজনীয় আসন ওই বিশ্ববিদ্যালয়গুলোতে নেই। ভালো বিষয়গুলোতে ভর্তির জন্য মেধাবীদেরও তীব্র প্রতিযোগিতার মুখে পড়তে হবে। বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যার চেয়ে প্রার্থী বেশি হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রতিটি আসনের জন্য সর্বনিম্ন শতাধিক প্রার্থীর মধ্য থেকে যোগ্যতা ও মেধার প্রতিযোগিতায় বিজীয় হয়ে নিজের স্থান করে নিতে হবে। আর দরিদ্র-মেধাবী ও কম সুযোগ-সুবিধাপ্রাপ্ত শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। কারণ তাদের ভর্তির প্রতিযোগিতায় টিকে থাকতে যে প্রস্তুতির দরকার তার সামর্থ্য তাদের নেই। শুধু মেধা দিয়ে এ প্রতিযোগিতায় টিকে থাকা বেশ কঠিন বলে সংশ্লিষ্টরা জানান।
অন্য দিকে মেডিক্যাল কলেজগুলোর মতো সব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সব সাধারণ বিশ্ববিদ্যালয় অভিন্ন বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবি এখনো অধরাই থেকে যাচ্ছে। যদিও গুচ্ছ পদ্ধতিতে ভর্তির বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছেন বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সলর রাষ্ট্রপতি। তবে, আশার কথা হচ্ছে, এ বছরই (২০১৯-২০) শিক্ষাবর্ষে কৃষি ও কৃষির প্রাধান্য থাকা ৮ পাবলিক বিশ্ববিদ্যালয়ে এক সাথে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ওই বিশ্ববিদ্যালয়গুলো।
এ দিকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি জন্য যেসব প্রক্রিয়া ও পদ্ধতি অনুসরণ বা অবলম্বন করা হয়, তা নিয়ে ভর্তিচ্ছুকদের ভোগান্তির ও দুর্ভোগের শেষ নেই। মানসিক বা শারীরিক হয়রানির পর অর্থনৈতিক ক্ষতির মুখেও পড়তে হয় অভিভাবক ও ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের। গত শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একজন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর অভিভাবক সৈয়দা আসমা বেগম বলেন, দেশের সবক’টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে, একজন প্রার্থীর অভিভাবককে শুধু আবেদনের জন্যই ৫০ হাজার টাকার বেশি খরচ করতে হয়। এ ছাড়া সারা দেশের আনাচে-কানাচে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পরিবহন ব্যয় এর চেয়েও বেশি খরচ হবে। ভর্তি ইচ্ছুক যদি মেয়ে হয় তা হলে তো, তার জন্য আরো বেশি ভোগান্তির মুখে পড়তে হবে। তিনি মন্তব্য করেন, দেশের কত শতাংশ মানুষের তার সন্তানের জন্য এত টাকা এক সাথে ব্যয়ের সামর্থ্য রাখেন। এ কারণেই দরিদ্র ও কম সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীরা উচ্চশিক্ষায় আসতে পারছেন না।
সংশ্লিষ্টরা নয়া দিগন্তকে বলেন, অর্থনৈতিক বিনিয়োগ বা মানসিক-শারীরিক হয়রানির ও ভোগান্তিই নয়, বিশ্ববিদ্যালয়সহ উচ্চশিক্ষায় ভর্তির জন্য বিভিন্ন ধারায় যেসব নিয়ম-কানুন এবং পদ্ধতি কর্তৃপক্ষ চালু রেখেছে, তা মোকাবেলা করে একজন শিক্ষার্থীকে ভর্তির সুযোগ পেতে নানা বাধা-প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে একাধিকবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে না পারার সমস্যা। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ করে দিয়েছে। এ প্রতিবন্ধকতা চালু করতে যাচ্ছে আরো বেশ কিছু বিশ্ববিদ্যালয়। এরই মধ্যে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও।
পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পলে দরিদ্র ও মেধাবীদের জন্য উচ্চশিক্ষায় অংশ নেয়া অধরাই হয়ে আসছে। কারণ দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে যে পরিমাণ আসন রয়েছে, তাতে সব মেধাবী বা জিপিএ ৫ ধারীদের জন্যই দুরূহ। দেশের শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে দরিদ্রদের জন্য ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখার নির্দেশনা থাকলেও কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় তা বাস্তবায়ন করছে না বলে অভিযোগ রয়েছে। এ ব্যাপারে কোনো ধরনের তদারকি বা মনিটরিং করার কোনো দায়বদ্ধতা নেই উচ্চশিক্ষার তদারকি সংস্থা বিশ্ববিদ্যালয মঞ্জুরি কমিশনের (ইউজিসির)। ফলে উচ্চশিক্ষায় ভর্তি এখন উচ্চবিত্তের সন্তানদের জন্য সীমিত হয়ে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল