২১ জুলাই ২০১৯

জুলাই থেকে ভ্যাট বসছে ফেসবুক গুগল ইউটিউবে এজেন্ট নিয়োগের নির্দেশ এনবিআরের

-

বাংলাদেশে বিদেশী টিভি চ্যানেলে সম্প্রচারিত সেবা এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ভাইবার, ইয়াহু মেসেঞ্জার, ইউটিউব, সার্চ ইঞ্জিন গুগলসহ ডিজিটাল মাধ্যমগুলোতে প্রচারিত সেবার বিপরীতে ভ্যাট নিতে ভ্যাট এজেন্ট নিয়োগের নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
গতকাল এনবিআর থেকে এই নির্দেশনা জারি করা হয়। আগামী ১ জুলাই থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এই ভ্যাট দিতে হবে।
ওই নির্দেশনায় জানানো হয়, ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, ইয়াহু ব্যবহার করে বিজ্ঞাপন, ভয়েস বা মেসেজ বা অনুরূপ সেবা প্রদানকারী সব প্রতিষ্ঠানকে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হবে। ভ্যাট আইন অনুযায়ী ওইসব প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫ শতাংশ ভ্যাট নেয়া হবে।
নতুন ভ্যাট আইন অনুযায়ী, দেশে ব্যবসা পরিচালনা করতে চাইলে ফেসবুক, ইউটিউব ও গুগলের মতো প্রতিষ্ঠানকে জাতীয় রাজস্ব বোর্ড থেকে ভ্যাট নিবন্ধন নিতে হবে। সে ক্ষেত্রে বাংলাদেশে তাদের অফিস স্থাপন করতে হবে অথবা এসব প্রতিষ্ঠানকে বাংলাদেশে তাদের মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে।
প্রতিষ্ঠানগুলো আইন না মানলে ব্যবস্থা নেবে এনবিআর। সে ক্ষেত্রে এসব প্রতিষ্ঠানের সাইট বন্ধ করে দিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দেবে এনবিআর।
জানা গেছে, ফেসবুক, গুগল, হোয়াটসঅ্যাপ, ইয়াহু, ইউটিউবসহ বিভিন্ন অনলাইনভিত্তিক ডিজিটাল মার্কেটিং কোম্পানি বাংলাদেশ থেকে বিজ্ঞাপন বাবদ প্রতিবছর প্রায় ২ হাজার কোটি টাকা নিয়ে যাচ্ছে। সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় এবং সরকার অনুমোদিত ব্যাংকের মাধ্যমে পেমেন্ট ট্রান্সফারের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় এই পুরো টাকাটাই যাচ্ছে অবৈধ চ্যানেলে।
এনবিআর কর্মকর্তারা বলছেন, ফেসবুক, টুইটার, ইউটিউব বা গুগলের মতো জনপ্রিয় মাধ্যম থেকে এখন তেমন ভ্যাট পাওয়া যায় না। কারণ, এসব প্রতিষ্ঠানের মূসক নিবন্ধন নেই। এ জন্য এসব প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। নিবন্ধন এসব প্রতিষ্ঠানের নামে হলেও মূসক এজেন্ট ওই প্রতিষ্ঠানের হয়ে ব্যবসা পরিচালনা করবে।
এনবিআর সূত্র জানায়, নতুন ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ আইনের ১৯ ধারা অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধন নিতে হবে। সে ক্ষেত্রে বাংলাদেশে অফিস স্থাপন অথবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে।

 


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi