২১ জুলাই ২০১৯

রোহিঙ্গা সমস্যা সমাধানে বেইজিং ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রীকে চীনের রাষ্ট্রদূত

-

বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত জ্যাং জুও বলেছেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে তার দেশ গঠনমূলক ভূমিকা পালন করবে।
চীনের রাষ্ট্রদূত জ্যাং জুও গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতে একথা বলেন। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবশ্যই বাংলাদেশ থেকে তাদের নিজ মাতৃভূমিতে ফেরত যেতে হবে এবং এই বিষয়ে মিয়ানমারকে বোঝানোর জন্য তিনি চীনের প্রতি আহŸান জানান।
প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং চীনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফর বিষয়েও আলোচনা করেন।
এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, জুলাইয়ের প্রথম সপ্তাহে তার চীন সফরের সময় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো বিকশিত করার অংশ হিসেবে দুই দেশের মধ্যে চারটি চুক্তি স্বাক্ষরিত হবে।
বৈঠকে প্রধানমন্ত্রী এবং চীনের রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং এই সম্পর্ক আগামীর দিনগুলোতে আরো শক্তিশালী হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন।
চীনের রাষ্ট্রদূত বলেন, ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের পর থেকে ঢাকা এবং বেইজিং সম্পর্ক একটি নতুন উচ্চতায় অধিষ্ঠিত হয়। ঢাকা-বেইজিং দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, চীনের সহযোগিতায় চট্টগ্রামে কর্ণফুলী টানেলের নির্মাণ কাজ চলছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi