২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আজকের দিনটি রাঙিয়ে দিতে চায় টাইগাররা

-

পরাজিত হওয়া চলবে না। জিততেই হবে। এ ছাড়া বিকল্প কোনো পথ খোলা নেই বাংলাদেশের সামনে। আফগান পরীক্ষা। তাই হয়তো বেশ সিরিয়াস টাইগাররা। নিকট অতীতের তিনটি টি-২০ ম্যাচে বাংলাদেশ হেরে গিয়েছিল কাবুলিওয়ালাদের কাছে। সেই দুঃসহ বেদনার স্মৃতি ভুলে গিয়ে নবউদ্যমে প্রতিপক্ষের ওপর ঝাঁপিয়ে পড়ার জন্য অপেক্ষা করছে মাশরাফি বাহিনী।
সাউদাম্পটন রোজ বোলের সবুজ ক্যানভাসে সৃষ্টি সুখের উল্লাসে মাতোয়ারা হয়ে বাংলাদেশ নতুন কিছু করতে চায়। রাতের নীল আকাশের জ্বলজ্বলে তারার আলোকমালার মতো টাইগাররা রাঙিয়ে দিতে চায় আজকের দিনটি।
নিজেদের আগের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলেও বাংলাদেশ ৩৩৩ রানের ঝকঝকে এক ইনিংস খেলেছে। ফলে তাদের আত্মবিশ্বাসের পারদ এখন ঊর্ধ্বমুখী। তবে রোজ বোলে ভারত-আফগানিস্তান ম্যাচে তেমন রান ওঠেনি। এই ম্যাচে আফগান স্পিনাররা ভালো করেছেন। তারা ভারতের মারকুটে ব্যাটসম্যানদের ২২৪ রানে আটকে রেখেছে। তাদের এটা বড় প্রাপ্তি সে বিষয়ে সন্দেহ নেই। দারুণ প্রতিদ্বন্দ্বিতা করে তারা ১১ রানে হেরে গেছে। কোহলি স্কোয়াড হারতে হারতে জিতে গেছে। এই ম্যাচে কী হয় সে দিকে দৃষ্টি রেখেছিলেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি। ম্যাচের রেজাল্টের পর নিজেদের পরিকল্পনা কী হবে সে ব্যাপারে একটা হোমওয়ার্কও সেরে নিয়েছেন তিনি।
সেমিফাইনালের পথে এগিয়ে যেতে হলে বাংলাদেশকে নিজেদের সেরাটা আজ মেলে ধরতে হবে। কারণ অসিদের সাথে হেরে গেলে তেমন কথা ওঠে না। কিন্তু আফগানিস্তানের কাছে হেরে গেলে সেটা কেউ মেনে নিতে পারে না। বাংলাদেশ আজ এমন একটা ম্যাচ খেলতে নামছে যেখানে জিততেই হবে বাক্যটি জড়িত। এই ম্যাচে হেরে গেলে বাংলাদেশের স্বপ্নিল বিশ্বকাপ ফিকে হয়ে যাবে। প্রতিপক্ষ সবাই সমান হলেও আফগানদের বিপক্ষে অতিরিক্ত সতর্ক থাকতে হবে টাইগারদের। আফগানদের প্রধান শক্তি হচ্ছে স্পিন। রশিদ খানকে ঘিরে তাদের মুজিবর রহমান এবং মোহাম্মদ নবী আবর্তিত। বিশেষ করে রশিদ খানকে মোকাবেলা করতে গিয়ে বাংলাদেশ এর আগে এলোমেলো হয়ে গিয়েছিল। তবে এবারের বিশ্বকাপে ইংল্যান্ড বিশেষ করে অধিনায়ক মরগান এতটাই আক্রমণাত্মক ছিলেন যে রশিদ খান তার ৯ ওভারে ১১০ রান দিয়েছিলেন। ফলে ইংল্যান্ড পারলে আমরা কেন পারব না এমন কথা নীরবে উচ্চারিত হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের মনের গহিনে। ইংলিশদের ব্যাটিং তাদের প্রেরণা দিচ্ছে। তবে অধিক আত্মবিশ্বাসী হওয়া চলবে না সে কথা মাথায় রাখতে হবে তামিমদের।
ইনজুরির কারণে পেসার সাইফুদ্দিন এবং মোসাদ্দেক অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারেননি। মোসাদ্দেক এখন অনেকটাই সেরে উঠেছেন। তিনি অনুশীলনও করেছেন। ফলে আজকের ম্যাচে তার খেলা অনেকটাই নিশ্চিত। তার বোলিং আফগানদের বিপক্ষে কাজে লাগবে। ফলে কিছুটা ভারমুক্ত মাশরাফি। তবে সাইফুদ্দিন খেলবেন কি না তা নিয়ে সংশয় রয়ে গেছে। চিকিৎসক যদি সবুজ সঙ্কেত দেন তাহলে তাকে মাঠে দেখা যেতে পারে। লম্বা ব্যাটিং লাইনআপ আফগান স্পিনারদের বিরুদ্ধে আলো ছড়ায় কি না তাই এখন দেখার বিষয়। তামিম এবং সৌম্যকে দেখেশুনে খেলতে হবে। কারণ রোজ বোলের পিচ কিছুটা সেøা। এই পিচে নিজেকে মানিয়ে নেয়ার পর রান তোলার দিকে দৃষ্টি দিতে হবে। বাংলাদেশ শিবিরে এখন স্বস্তির হাওয়া বইছে। কারণ মিডিল অর্ডারে মুশফিক এবং মাহমুদুল্লাহ রিয়াদের রান পেয়েছেন। ফলে ওপেনিং স্ট্যান্ড যদি নির্ভরতার প্রতীক হিসেবে নিজেদের মেলে ধরতে পারেন তাহলে বাকি কাজটি অন্যব্যাটসম্যানরা সহজেই করে ফেলতে পারবেন। স্পিন শক্তির বিচারে টাইগাররা যে খুব একটা পিছিয়ে রয়েছে তা কিন্তু বলা যাবে না। কারণ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব রয়েছেন তার সেরা ফর্মে। তিনি তার তূণীর থেকে এক একটি তীর বের করে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ঘায়েল করবেন এমনটাই সবার প্রত্যাশা। তবে ফিল্ডিং নিয়ে বেশ চিন্তিত অধিনায়ক মাশরাফি।
আফগানিস্তান এবারের বিশ্বকাপে চমক দেখাবে এমন ধারণা করেছিলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ। কিন্তু বিশ্বকাপের মতো আসরে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছে না দলটি। এ ছাড়া ওপেনার শেহজাদের ইনজুরি এবং অধিনায়ক পরিবর্তন দলটিকে ব্যাকফুটে ঠেলে দিয়েছে। এ ছাড়া দলটি স্পিন নির্ভর হওয়ায় ইংলিশ কন্ডিশনে নিজেদের চিরচেনা ছন্দ হারিয়ে ফেলেছে। তবে ভারতের বিপক্ষে আফগান শিবির যে খেলা খেলেছে তাতে করে তারা অনেকের নজর কেড়েছে। ফলে আজকের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচের কারিশমা তাদের অনুপ্রেরণা জোগাবে।
বাংলাদেশ অভিজ্ঞতায় আফগানদের চেয়ে এগিয়ে রয়েছে। এ ছাড়া বড় দলগুলোর বিপক্ষে বেশ কয়েকটি ম্যাচ খেলার কারণে বিশ্বকাপে খাপ খাইয়ে দিতে পেরেছে তারা। দলের সবাই তাদের কমিটমেন্টের কারণে এবারের বিশ্বকাপে মহাকাব্য রচনার জন্য নিজেদের জান লড়িয়ে দেয়ার জন্য মুখিয়ে রয়েছে। প্রতিপক্ষ যেই হোক না কেন তাকে ছাড় দেয়া যাবে না এমন দৃঢ় মনোবল প্রতিটি ক্রিকেটারের মধ্যে জাগরুক রয়েছে, যা তাদেরকে আজকের ম্যাচে বিশেষ শক্তি জোগাবে। তাই তারা রোজ বোলে নিজেদের কারিশমা রঙ তুলিতে রঙিন করে তুলবে।

 


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল