২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভুয়া খবরের শিকার ৮৬ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী

-

দিন কয়েক আগেই শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সনৎ জয়সূর্যকে টুইটারে বিবৃতি দিয়ে জানাতে হয়েছে, তিনি বেঁচে আছেন। কারণ গাড়ির ধাক্কায় কানাডার হাসপাতালে তার মৃত্যুু হয়েছে- এমন খবর ছড়িয়ে পড়েছিল পুরো ইন্টারনেট দুনিয়ায়। এমন হাজারো ভুয়া খবরের রাজত্ব ইন্টারনেটে।
সম্প্রতি ২৫টি দেশের ২৫ হাজার মানুষকে নিয়ে সমীক্ষা চালিয়েছে কানাডার আন্তর্জাতিক একটি জরিপ সংস্থা। সমীক্ষায় উঠে এসেছে, সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৮৬ শতাংশ মানুষই ভুয়া খবরের শিকার হয়ে চলেছেন। এসব খবরের অধিকাংশই ছড়াচ্ছে ফেসবুকে। এ ছাড়া ইউটিউব, টুইটার এবং ব্লগেও ভুয়া খবরের রমরমা।
সেন্টার ফর ইন্টারন্যাশনাল গভর্নেন্স ইনোভেশন (সিআইজিআই) নামের সংস্থার করা এই সমীক্ষা বলছে, বেশির ভাগ ভুয়া খবর ছড়িয়ে পড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। তারপরেই রয়েছে রাশিয়া ও চীন। ভুয়া খবরে প্রতারিত হতে হতে ইন্টারনেটের ওপরে ক্রমশ আস্থা হারিয়ে ফেলছেন সাধারণ মানুষ। তার প্রভাব পড়ছে অর্থনীতি ও রাজনৈতিক চর্চায়। তাই ভুয়া খবর রুখতে অবিলম্বে সরকার ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সক্রিয় হওয়া প্রয়োজন বলে অভিমত দিয়েছে সংস্থাটি। গত বছরের ২১ ডিসেম্বর থেকে এই বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত চালানো এই সমীক্ষাটি সরাসরি ও অনলাইনে সাক্ষাৎকারের মাধ্যমে করা হয়েছে।
সমীক্ষার ফল বলছে, ভুয়া খবরে সবচেয়ে সহজে প্রভাবিত হচ্ছে মিসরের মানুষ। আর সবচেয়ে বেশি সন্দেহগ্রস্ত পাকিস্তানিরা। কিন্তু ব্যক্তিগত জীবনে সামাজিক মাধ্যমগুলোর নজরদারি এবং ইন্টারনেট জুড়ে অবিশ্বাসের জাল বহু দূর ছড়িয়ে পড়েছে।
সংস্থাটির পক্ষ থেকে ফেন অসলার হ্যাম্পসন বলেন, এ বছরের সমীক্ষাটি শুধু ইন্টারনেট কতটা দুর্বল, সেই প্রশ্নটাই তুলে ধরেনি পাশাপাশি দেখা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যমগুলো নাগরিকদের দৈনন্দিন ব্যক্তি জীবনে যেভাবে কর্তৃত্ব ফলাচ্ছে তা নিয়ে প্রবল অস্বস্তিতে সাধারণ মানুষ।


আরো সংবাদ



premium cement