২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাজেট প্রত্যাখ্যান গণফোরামের

প্রস্তাবিত বাজেট নিয়ে গণফোরামের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ড. কামাল হোসেন : নয়া দিগন্ত -

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, বর্তমান বাজেট আমরা সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করছি। অনির্বাচিত প্রতিনিধিদের সরকার পরিবর্তনে রাজনৈতিকভাবে যা যা করা দরকার তা জনগণকে সাথে নিয়ে করা হবে। প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়া জানাতে গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত গণফোরামের সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি । বিশিষ্ট অর্থনীতিবিদ ও গণফোরাম সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া এতে মূল বক্তব্য রাখেন।
ড. কামাল হোসেন আরো বলেন, এটি জনগণের বাজেট নয়। এটি অদূরদর্শী ও দুর্বলভাবে প্রণীত বাজেট, যাতে দেশের প্রকৃত সমস্যা মোকাবেলার কোনো চেষ্টা নেই। বর্তমানে দেশকে যারা লুটেপুটে খাচ্ছে এবং যারা অবৈধভাবে অর্জিত অর্থ বিদেশে পাচার করছে বাজেটটি তাদের সুবিধার জন্য তৈরি করা হয়েছে। বাজেট যারা প্রণয়ন করেছে এ দেশের ভবিষ্যৎ নিয়ে তাদের চিন্তা নেই। তাই জনগণের বাজেটের জন্য একটি সত্যিকারের প্রতিনিধিত্বশীল সরকার গঠনের লক্ষ্যে অবিলম্বে দেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা অত্যন্ত গুরত্বপূর্ণ।
সংসদে গণফোরামের প্রতিনিধি আছে তাহলে এই সরকার অনির্বাচিত হয় কিভাবে জানতে চাইলে ড. কামাল হোসেন বলেন, ‘দু-একজন প্রতিনিধি থাকলেই কি সব প্রতিনিধি হয়।’ সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ড. রেজা কিবরিয়া বলেন, আমরা সংসদে, সংসদের বাইরে সরকারের বিরোধিতা করছি। দেশ এখন জনগণের জন্য শাসিত হচ্ছে না। এই বাজেট জনগণকে ক্ষতিগ্রস্ত করবে উল্লেখ করে তিনি বলেন, অনির্বাচিত সরকারের কাছ থেকে আসা এই বাজেট দেশকে ঝুঁকির মুখে ফেলবে। গণফোরাম এই বাজেট প্রত্যাখ্যান করেছে, জাতীয় ঐক্যফ্রন্টও এই বাজেট প্রত্যাখ্যান করবে।
রেজা কিবরিয়া বলেন, আমরা এ ধরনের সরকারের কাছে এর চেয়ে ভালো বাজেট আশা করি না। দেশের ১ কোটি ৮০ লাখ কৃষক বর্তমানে যে সঙ্কট মোকাবেলা করছে তার কারণ সরকারের অব্যবস্থাপনা ও অদক্ষতা। তিনি বলেন, জনগণ খুব তাড়াতাড়ি টের পাবে এ বাজেটের প্রতিক্রিয়া। কারণ প্রতিটি ক্ষেত্রে সরকার মূল্যবৃদ্ধি করতে বাধ্য হবে। ব্যাংকের অবস্থা আরো খারাপ হবে। জিনিসপত্রের দাম বাড়বে। তিনি বলেন, প্রতিনিধিত্বশীল ও অনির্বাচিত সরকারের বাজেট যে আমাদের নাগরিকদের ইচ্ছার প্রতিফলন নয় এবং এটি যে দেশের প্রয়োজন পূরণের লক্ষ্যে হয়নি এটাতে অবাক হওয়ার কিছু নেই।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, অধ্যাপক আবু সাইয়িদ, মেজর জেনারেল (অব:) আমসা আমিন, অ্যাডভোকেট মহসিন রশিদ, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, মোশতাক আহমেদ, লতিফুল বারী হামিম, মোহাম্মদ আজাদ হোসেন, খান সিদ্দিকুর রহমান, হারুনুর রশীদ তালুকদার, মাহমুদ উল্লাহ মধু প্রমুখ ।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল