২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পয়েন্ট টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া

শ্রীলঙ্কা পরাস্ত ৮৭ রানে
-

বিশ^কাপের এ আসরটা ভালো যাচ্ছেনা শ্রীলঙ্কার। পাঁচ ম্যাচে ৪ পয়েন্ট তাদের। এর মধ্যে একটিতে জয় পেয়েছে, সেটাও আফগানদের বিপক্ষে বৃষ্টিবিঘিœত ম্যাচে। অথচ শ্রীলঙ্কা এতটা চুপেচাপে চলার দলই না। সেমিতে ওঠার লড়াইয়ে তাদের থাকা উচিত ছিল হট ফেবারিট। কিন্তু এবার কেনই যেন তারা চলছে অনেকটাই নীরব-নিস্তব্ধে। কারণও আছে। লঙ্কান ক্রিকেটের অবস্থা সুখকর নয়। হাতুরাসিংহেকে নিয়ে ভেবেছিল বাজে অবস্থার উত্তরণ ঘটানো যাবে। কিন্তু বাস্তবতা তো বিশ^কাপেই দেখা যাচ্ছে। কাল অস্ট্রেলিয়ার বিপক্ষেও যথারীতি হার এবং ৮৭ রানের বড় ব্যবধানে। অথচ অসিদের ৩৩৪ রানে আটকে দিয়ে সূচনাটা চমৎকার করেছিল তারা। ১৫.৩ ওভারে ১১৫/১। এটা এক সময়ের স্কোর। ধরেই নেয়া হয়েছিল এ ম্যাচে লড়বে লঙ্কানরা। কিন্তু না। অস্ট্রেলিয়ান বোলাররা হঠাৎ যেন কিছুটা হোমওয়ার্ক করে নেয়! এরপর থেকে লঙ্কান উইকেটের পতন ধারাবাহিকভাবে। এমনকি সেঞ্চুরির পথে থাকা করুণারতেœও আউট ৯৭ রানে।
যেভাবে খেলছিলেন, সেঞ্চুরিটা পেতেও পারতেন। কিন্তু সেটাও হতে দেয়নি অজি বোলাররা। ব্যর্থতার সূচনা এখান থেকেই। ধারাবাহিক উইকেট পতন। অর্থাৎ ৩৩৫ করার লক্ষ্যে যেভাবে এগুচ্ছিলেন তারা সে ধারায় ছন্দপতন। ৪৫.৫ ওভারেই শেষ তাদের ইনিংস ২৪৭ এ। শ্রীলঙ্কার দুই ওপেনার ছাড়া আর কেউ খেলতেই পারেনি সেভাবে। একজন ৯৭ আরেকজন ৫২ করেছিলেন। এরপরের স্কোর কুশল মেন্ডিসের ৩০। থিরমানে ও ডিসিলভা করেছিলেন ১৬ করে। ব্যাস! পরাজয়ের আগেই পরাজয় দেখতে দেখতে ইনিংস শেষ করে হাতুরাসিংহের দল। এ জয়ে সর্বাধিক ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের পথে অনেক এগিয়ে এখন অস্ট্রেলিয়া। বলেই দেয়া যায় তাদের সেমি নিশ্চিত। কিন্তু কিছু নিয়মের জন্য ওই ঘোষণাটা দেয়া যাচ্ছে না। আর তা হলো অনিশ্চয়তার খেলা যেখানে ক্রিকেট, সে কারণেই। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, সেমিতে উঠে গেছে অজিরা!
তবে প্রথম ইনিংসে ৩৩৪ রান করে অজিরা সন্তুষ্ট হলেও শ্রীলঙ্কা কিছুটা টেনশন ধরিয়েছিল। কিন্তু অজি বোলাররা সেটা কাভার দিয়ে ফেলেন। অজি ইনিংসে দুই ওপেনার অ্যারন ফিঞ্জ ও ডেভড ওয়ার্নার মিলে ৮০ রানের পার্টনাশিপ খেলে বিচ্ছিন্ন হন। ওয়ার্নার আগের ম্যাচে সেঞ্চুরি করলেও এবার আর পারেননি। আউট হন ২৬ রান করে। তবে বল খরচটা ইদানীং একটু বেশিই হয়ে যাচ্ছে তার। ৪৮ বলে ওই রান করেছেন তিনি। ওয়ার্নারের ওই বেশি বল খরচটা পুষিয়ে দিয়েছেন তার ওপেনিং পার্টনার অ্যারন ফিঞ্জ। খেলেছেন ১৫৩ রানের এক ইনিংস। ১৩২ বলে পাঁচ ছক্কা ও ১৫ চারের সাহায্যে ওই রান করেন তিনি। ৫৩ বলে হাফ সেঞ্চুরি করে সেঞ্চুরি পূর্ণ করেন ৯৭ বলে। এরপর ১৫০ করেছেন ১২৮ বলে। সময় যত গড়িয়েছে ততই অ্যাটাকিং খেলেন, সেট হওয়া এ ব্যাটসম্যান। ওপেনিং পার্টনারশিপ ছাড়া ও স্টিভেন স্মিথকে নিয়ে খেলেন আরো একটি দায়িত্বপূর্ণ পার্টনারশিপ। সেটা ছিল ১৭৩ রানের। এখানেই অজিরা যায় এগিয়ে। ২৭৩ রানে ফিঞ্জ আউট হওয়ার পর স্মিথ ৭৩ রানের এক ইনিংস খেলে আউট হন।
পরবর্তীতে ম্যাক্সওয়েল শেষ পর্যন্ত অপরাজিত থেকে দলীয় স্কোরটা ওই পর্যায়ে নিয়ে যেতে সহায়তা করেন। ২৫ বলে ওই রান করেন ম্যাক্সওয়েল ১ ছক্কা ৫ চারের সাহায্যে। এরপরও কয়েকজন ব্যাটসম্যান দ্রুত রান তুলতে গিয়ে আউট হয়েছেন। সেটা অবশ্য লঙ্কান বোলারদেরই কৃতিত্ব। তবু ৩৩৪ রান কম কিসে?
এদিকে শ্রীলঙ্কার ইনিংসে স্টার্ক নিয়েছেন ৪ উইকেট। অন্যদের মধ্যে রিচার্ডসন তিনটি, এছাড়া কামিন্স নেন দুই উইকেট। অ্যারন ফিঞ্জ ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল