২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
স্থায়ী কমিটির বৈঠক মুলতবি

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নতুন কর্মসূচি নিয়ে আলোচনা

-

দেড় মাস পর স্কাইপিতে সংযুক্ত হয়ে স্থায়ী কমিটির নেতাদের সাথে বৈঠক করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বৈঠকে তিনি দলের সংসদ সদস্যদের শপথ নেয়ার সিদ্ধান্তকে যৌক্তিক বলে জানিয়েছেন। কারাবন্দী বেগম খালেদা জিয়ার মুক্তি প্রক্রিয়া ত্বরান্বিত করতে নতুন করে কর্মসূচি দেয়ার বিষয়েও বৈঠকে আলোচনা হয়।
গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল শনিবার এই বৈঠক হয়। বিকেল সাড়ে ৫টা থেকে দুই ঘণ্টা বৈঠক চলার পর তা মুলতবি করা হয়।
বৈঠকে জাতীয় সংসদে যোগদানের সিদ্ধান্ত ছাড়াও সাংগঠনিক কার্যক্রম, ছাত্রদলের অসন্তোষসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়। তবে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী শনিবার পর্যন্ত বৈঠক মুলতবি রাখা হয়েছে।
বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন। স্থায়ী কমিটির বৈঠকের পর খালেদা জিয়ার আইনজীবীদের সাথে বৈঠক করেন নেতারা। সেখানে দলীয় প্রধানের মামলা পরিচালনার কৌশল নিয়ে আলোচনা করা হয়। আইনজীবীদের মধ্যে খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের বিজয়ীরা গত ২৯ এপ্রিল তারেক রহমানের সিদ্ধান্তে শপথ নেন। কিন্তু দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত ছিল শপথ না নেয়ার। এ ঘটনায় প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেন কোনো কোনো নেতা। এরপর স্থায়ী কমিটির আর কোনো বৈঠক হয়নি। সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠক হয়েছিল গত ২৮ এপ্রিল রাতে। ওই বৈঠকেই তারেক রহমান স্থায়ী কমিটির নেতাদের কাছ থেকে শপথ নেয়ার বিষয়ে একক সিদ্ধান্ত চেয়েছিলেন।
স্থায়ী কমিটির বৈঠক শেষে দুই নেতা জানান, শপথ নেয়ার যুক্তিসঙ্গত কারণ ছিল বলে মত দিয়েছেন তারেক রহমান। এ ছাড়া সার্বিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এই মুহূর্তে কী করা যায়Ñ বিশেষ করে কারাবন্দী চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলা ও জামিন এবং তার মুক্তির দাবিতে কী ধরনের কর্মসূচি দেয়া যায়, দলপুনর্গঠন, ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের কর্মকাণ্ডÑ নিয়ে আলোচনা হয়েছে।
গত ৩ জুন ছাত্রদলের কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনে এসএসসি ২০০০ সাল থেকে তার নিচের দিকের শিক্ষার্থীদের দিয়ে কমিটি গঠনের সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্ত বাতিল করে বয়সসীমা তুলে দেয়ার দাবিতে বিক্ষোভ চলছে। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছেন তারেক রহমান। স্থায়ী কমিটির নেতাদের তিনি বলে দিয়েছেন, ছাত্রদলের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকরা এ নিয়ে কাজ করছেন। তারাই সমাধান করবেন।


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল