১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পথশিশুদের জন্য এই প্রথম ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিন

রবির দেয়া ইফতার সামগ্রী হাতে ছিন্নমূল শিশুরা -

‘রমজানে সবাই ভালো ভালো ইফতার করে। কিন্তু আমরা খেতে পারি না। মা-বাবা আমাদের ভালো কোনো ইফতার কিনে দিতে পারে না। কিন্তু এবার রমজানে আমাদের সে অভাব দূর করে দিয়েছে রবি’। গতকাল কড়াইল বস্তি এলাকায় মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি ও স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দের উদ্যোগে দেয়া ইফতার সংগ্রহ করতে এসে এভাবেই মনের অনুভূতি ব্যক্ত করে পথশিশু সিয়াম। সে তার ছোট বোন নূরীকেও সাথে করে নিয়ে এসেছে। নূরী জানায়, তার মা মানুষের বাসায় কাজ করে। আর বাবা রিকশা চালায়। তারা যা আয় করে তা দিয়ে সবার খাবারই জোটাতে পারে না। ইফতার কিনে দেবে কিভাবে? এ জন্য আমরা মাঝে মধ্যে লোকদের কাছ থেকে চেয়ে এনে ইফতার খেতাম। কিন্তু তাতে মন ভরত না। রবির দেয়া বিনামূল্যের প্যাকেটভর্তি ইফতার পেয়ে তাই দুই ভাইবোন খুবই খুশি। তারা আরো খুশি হয়েছে, ডিজিটাল ভেন্ডিং মেশিন থেকে ইফতার সংগ্রহ করতে পেরে। সিয়ামের সাথে আসা আরেক পথশিশু রকিব বলে, এটিএম কার্ড দিয়ে বড় লোকরা যেভাবে টাকা তোলে এ মেশিন থেকে সেভাবে আমরা শুধু আঙুলের ছাপ দিয়ে ইফতার নিতে পেরেছি। এতে বেশ মজা পেয়েছি।
শুধু কড়াইল বস্তি নয়, বিভিন্ন বাসস্টেশন, লঞ্চ টার্মিনালে থাকা ছিন্নমূল শিশুদের মধ্যে বিকেল হলেই প্যাকেট ভর্তি ইফতার পৌঁছে দিচ্ছে রবি ও বিদ্যানন্দ। এ ছাড়া রাজধানীর ভাসানটেক বস্তি, মিরপুরের আরামবাগ, রূপনগর সাত নম্বর বস্তি, কড়াইল বস্তি, রায়েরবাজার, কালশীসহ বিভিন্ন স্থানে প্রতিদিন কয়েক হাজার সুবিধাবঞ্চিত শিশুর মধ্যে ইফতারির প্যাকেট বিতরণ করে তারা। চট্টগ্রাম, কক্সবাজার, রংপুর, রাজশাহীসহ দেশের বিভিন্নস্থানেও এভাবে পথশিশুদের মধ্যে ইফতার বিতরণ করা হচ্ছে। প্যাকেট ভর্তি ইফতারসামগ্রীর মধ্যে রয়েছেÑ ছোলা, মুড়ি, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, খেজুরসহ রকমারি আইটেম।
রবির কর্মকর্তারা বলেন, রমজান মাসে চার দিকে আমরা বিভিন্ন আয়োজন দেখি। দেশজুড়ে শুরু হয় জমজমাট ইফতার ও সেহরি অনুষ্ঠান। পথে ঘাটে হোটেল, রেস্তোরাঁয় মজার সব ইফতার আয়োজন। শহর কিংবা শহরের বাইরে আনাচে-কানাচে সর্বত্রই এ আয়োজন দেখা যায়। তবে দুঃখজনক হলেও সত্য সহমর্মিতার এ মাসে আমাদের চোখে পড়ে সবচেয়ে বড় বৈষম্য। এক দিকে একশ্রেণির মানুষ নানারকম খাবারের পসরা সাজিয়ে বসেন ইফতার করতে; অথচ একই সময়ে আরেক শ্রেণীর মানুষ খুব সামান্য কিছু দিয়ে হয়তোবা ইফতার করেন। কখনো কখনো এই সামান্যটুকুও থাকে না এদের কপালে। রমজানের সহমর্মিতাই আমাদের সংযমের শিক্ষা। এই উদ্দেশ্যেই সুবিধাবঞ্চিত পথশিশুদের মধ্যে ইফতার পৌঁছে দিতে ডিজিটাল টেলিকম ব্র্যান্ড রবি ও বিদ্যানন্দ এক সাথে প্রথমবারের মতো ছিন্নমূল ও পথশিশুদের জন্য নিয়ে এসেছে ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিন ‘আমার ইফতার’। শুধু আঙুলের ছাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ছিন্নমূল ও পথশিশুরা প্রতিদিন বিনামূল্যে এই ভেন্ডিং মেশিন থেকে ইফতার সংগ্রহ করতে পারছে। ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও রাজশাহীর বিভিন্ন এলাকায় পথশিশুদের ইফতারের জন্য এই ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। পথশিশুদের ইফতার প্রদানে রবির গ্রাহকদের ভূমিকা রাখার সুয়োগ রয়েছে জানিয়ে তারা বলেন, আপনার সহযোগিতা এই মহান উদ্যোগকে আরো সমৃদ্ধ করতে পারে। রবি প্রি-পেইড নম্বরে ৪৩ ও ১১৮ টাকা রিচার্জ করলে রবি’র পক্ষ থেকে যথাক্রমে ২ ও ৪ টাকা দেয়া হবে এই উদ্যোগে। আর আপনি পাবেন ৭ ও ১০ দিন মেয়াদি ৭৫ ও ২১৫ মিনিটের আকর্ষণীয় মিনিট প্যাক।

 


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল