১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় লোকসভা নির্বাচনের ফল আজ

-

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে আজ। সকাল ৮টায় প্রার্থীদের প্রতিনিধিদের উপস্থিতিতে শুরু হবে ভোট গণনা। পুরো প্রক্রিয়াই হবে ভিডিও ক্যামেরার সামনে। ভোট গণনায় প্রত্যেক প্রার্থীর প্রতিনিধিদের পাশাপাশি থাকবেন নির্বাচনী পর্যবেক্ষকেরা। প্রথমে গোনা হবে পোস্টাল ব্যালট। এর পরই পরেই ইভিএম গণনা শুরু হবে। প্রতিটি ইভিএম গণনা প্রক্রিয়ায় লাগবে প্রায় আধঘণ্টা। ইভিএম গণনার পরেই ভিভিপ্যাট গণনা করা হবে। লটারিতে বেছে নেয়া হবে প্রতি বিধানসভার ৫টি বুথ। গণনা হবে লটারিতে বেছে নেয়া ৫টি বুথের ভিভিপ্যাট। প্রথমবারের মতো ভিভিপ্যাট যন্ত্র ব্যবহারের কারণে ভোটের ফল ঘোষণা হতে কিছুটা দেরি হতে পারে বলে মনে করছে নির্বাচন কমিশন। কমিশনের কর্মকর্তারা মনে করছেন, সকাল ৮টা থেকে গণনা শুরু হলেও অনেক রাতে হয়তো ফল জানা যাবে। খবর এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও আনন্দবাজার পত্রিকার।
বুথফেরত জরিপে নির্বাচনে জয়ের আভাস পেয়ে ফুরফুরে মেজাজে রয়েছে বিজেপি। অন্য দিকে ইভিএমের ভোট কারচুপির আশঙ্কায় গত দুই দিন রাত জেগে ইভিএম রাখার স্ট্রংরুমগুলো পাহারা দিয়েছেন বিরোধী দলের নেতাকর্মীরা। বিরোধী নেতাদের কেউ কেউ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ভোট কারচুপি হলে রক্তবন্যা বয়ে যাবে। বুথফেরত জরিপের ফল প্রকাশের পর মনমরা হয়ে যাওয়া নেতাকর্মীদের চাঙ্গা করতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দলের নেতাকর্মীদের জরিপের ফল বিশ্বাস না করার আহ্বান জানিয়ে বলেছেন, ফলাফল তাদের পক্ষেই যাবে।
ফুরফুরে মেজাজে বিজেপি : বুথফেরত জরিপে জয়ের আভাসের পর ফুরফুরে মেজাজে রয়েছেন বিজেপির নেতাকর্মীরা। এরই মধ্যে সরকার গঠনের প্রস্তুতির অংশ হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি প্রধান অমিত শাহ গত মঙ্গলবার একটি পরিকল্পনা প্রকাশ করেছেন। তারা এটির নাম দিয়েছেন এনডিএ-২ জোট সরকার গঠনের ব্লুপ্রিন্ট। আগের সরকারের ধারাবাহিকতায় এবার দ্বিতীয় ধাপে এনডিএ সরকার গঠিত হলে সেই সরকার কিভাবে পরিচালিত হবে, তাদের অগ্রাধিকার কী হবে; মোদি-অমিতের পরিকল্পনায় সেসব বিষয় রয়েছে।
সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে ১৯ মে। শেষ দফার ভোট গ্রহণ শেষ হওয়ার পর ১৪টি বুথফেরত জরিপের মধ্যে ১২টিতেই আভাস দিয়েছে আবার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ।
ভুয়া জরিপে ভয় পাবেন না : কর্মীদের রাহুল
আস্থা রাখুন, আমাদেরই জয় হবে। আপনারা সত্যের জন্য লড়ছেন, আপনাদের পরিশ্রম ব্যর্থ হবে না। গতকাল দলীয় কর্মীদের এ বার্তাই দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সোশ্যাল মিডিয়ায় কর্মীদের উদ্দেশে কংগ্রেস সভাপতি বলেন, আগামী ২৪ ঘণ্টা দেশের জন্য অতি গুরুত্বপূর্ণ। সতর্ক ও সজাগ থাকুন। ভুয়া বুথফেরত জরিপে ভয় পাবেন না। নিজেদের ওপর ও কংগ্রেস দলের ওপর আস্থা রাখুন। আপনাদের পরিশ্রম বিফলে যাবে না।
সপ্তম দফা ভোটের দিনই বিভিন্ন সংস্থা নিজেদের বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ করেছে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়তে যাচ্ছে। বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএর আসনসংখ্যা পেরিয়ে যাচ্ছে ৩০০-এর বেশি। অন্য দিকে অধিকাংশ জরিপে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ইউপিএর আসনসংখ্যা দেড় শ’র কাছেও যাচ্ছে না। এ পরিস্থিতিতে সারা দেশেই বিমর্ষ হয়ে পড়েছেন কংগ্রেসের কর্মীরা। ঝিমিয়ে পড়া কর্মীদের চাঙ্গা করতেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তাদের অভয় বার্তা দিলেন।
রাত জেগে ইভিএম পাহারা দিচ্ছে বিরোধী দলগুলো : ভারতের বিভিন্ন রাজ্যে ভোট জালিয়াতির আশঙ্কায় রাত জেগে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পাহারা দিচ্ছে দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো। ভোটগ্রহণ শেষে ইভিএমগুলো যেখানে রাখা হয় সেই কক্ষকে স্ট্রংরুম বলা হয়। এ কক্ষটিকে ঘিরে থাকে তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী। ভোট গণনার আগ পর্যন্ত এখানেই থাকে ইভিএমগুলো। তবে বিরোধীদের আশঙ্কা, ইভিএম বদল করে ভোটের ফল উল্টে দেয়ার অপচেষ্টা করতে পারে ক্ষমতাসীন বিজেপি। আর এমন আশঙ্কায় ঘি ঢেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া কিছু ভিডিও। এসব ভিডিওতে ইভিএমে জালিয়াতির ইঙ্গিত মিলেছে।
এমন একটি ভাইরাল ভিডিও নিয়ে উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, উত্তর প্রদেশের চান্দৌলি ও গাজিপুর কেন্দ্রে ভোটের এক দিন পর একটি ট্রাক থেকে ইভিএম নামানো হচ্ছে।
ইভিএম অন্যত্র পাঠানো হচ্ছে এবং কোনো রকম নিরাপত্তা ছাড়াই অননুমোদিত গাড়িতে সেগুলোকে রাখা হচ্ছেÑ এমন বেশ কিছু ছবিও প্রকাশিত হয়েছে। বিহার, হরিয়ানা ও পাঞ্জাবের বিভিন্ন জায়গা থেকে ইভিএমের কারচুপির অভিযোগ উঠেছে।
মঙ্গলবার রাতে স্ত্রীকে সাথে নিয়ে দিল্লিতে একটি স্ট্রংরুম পরিদর্শন করেছেন কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা দিগ্িিবজয় সিং। উত্তর প্রদেশের মেরুত ও রায়বেরেলিতে ইভিএম স্ট্রংরুমের সামনে অবস্থান নিয়েছেন কংগ্রেস নেতাকর্মীরা।
কারচুপির আশঙ্কায় ভোটগণনার আগে ভিভিপ্যাটের স্লিপের সাথে ইভিএম মিলিয়ে দেখার দাবি জানিয়ে মঙ্গলবার নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়েছে ভারতের ২২টি বিরোধী দল।
কারচুপি হলে রক্তবন্যা বইয়ে দেয়ার হুমকি বিরোধীদের : ভোট গণনার দিন ভোটিং মেশিনে জালিয়াতির চেষ্টা করলে পরিণাম ভালো হবে না বলে ক্ষমতাসীন বিজেপি ও তাদের মিত্রদের সতর্ক করেছেন রাষ্ট্রীয় লোক সমতা পার্টির (আরএলএসপি) নেতা উপেন্দ্র কুশওয়াহা। এ ধরনের কিছু ঘটলে সহিংস প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বলেছেন, ভোট লুট হলে রাস্তায় রক্তের বন্যা বইয়ে দেবে জনগণ।
ভোট গণনার দিন সামনে রেখে অভিযোগ উঠেছে, উত্তর প্রদেশ, বিহার, পাঞ্জাব ও হরিয়ানায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিরা ভোটিং মেশিন সরিয়ে নেয়ার চেষ্টা করছে।থগত মঙ্গলবার এ নিয়ে পাটনায় মহাজোটবন্ধন সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানে বক্তব্য রাখেন আরএলএসপি নেতা উপেন্দ্র। একসময় নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী এ নেতা বর্তমানে বিহারে বিরোধীদের জোট মহাজোটবন্ধনের অংশ। মঙ্গলবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ইভিএম সরিয়ে নেয়ার চেষ্টার সময় কিছু গাড়ি ধরা পড়েছে। তবে এ সম্পর্কে কর্তৃপক্ষের কাছ থেকে কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। এ ধরনের ঘটনায় জনগণ শান্ত থাকবে না। মহাজোটবন্ধনের নেতারাও বসে থাকবে না। উপেন্দ্র হুঁশিয়ার উচ্চারণ করে বলেন, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ভোট লুট করার চেষ্টা করলে রক্তের বন্যা বয়ে যাবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কবার্তা : লোকসভা নির্বাচনের ভোট গণনাকে কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতা যাতে না হয় সে জন্য দেশজুড়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ব্যাপারে বুধবার বিকেলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে সব রাজ্যর মুখ্যসচিব ও পুলিশের ডিজিদের নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। এতে বলা হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে ভোট গোনা নিয়ে গোলমাল হতে পারে। সে জন্য গণনা কেন্দ্রগুলোর আশপাশে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
বিহারের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী উপেন্দ্র কুশওয়া রক্তস্রোত বইয়ে দেয়ার হুমকি দেয়ার এক দিন পর এ নির্দেশ পাঠানো হলো। উপেন্দ্রর পাল্টা হিসেবে রামবিলাস পাসোয়ানও দেখে নেয়ার হুমকি দিয়েছেন। এতে ফল ঘোষণার পর দেশে বিজেপি ও বিরোধীদের মধ্যে সহিংসতার আশঙ্কা সৃষ্টি হয়েছে।


আরো সংবাদ



premium cement