২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রমজানে সুবিধাবঞ্চিতদের ইফতার দিচ্ছে রবি

রবির ইফতার হাতে ছিন্নমূলরা -

পবিত্র রমজানে পথশিশুদের জন্য বিনামূল্যে ইফতারি বিতরণ করছে রবি। রাজধানীর ভাসানটেক বস্তি, মিরপুরের আরামবাগ, রূপনগর সাত নম্বর বস্তি, কড়াইল বস্তি, রায়েরবাজার, কালশীসহ বিভিন্নস্থানে প্রতিদিন কয়েক হাজার সুবিধাবঞ্চিত শিশুর মধ্যে ইফতারির প্যাকেট বিতরণ করেন টেলিকম ব্রান্ড রবি ও স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দের কর্মীরা। এ ছাড়া রেলস্টেশন, সদরঘাট, বাসস্টেশনের পথ শিশুদের মাঝেও প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এ ইফতারি বিতরণ করা হয়। তবে এবার ইফতারি বিতরণে বিশেষত্ব আনা হয়েছে। ডিজিটাল ভেন্ডিং মেশিন ‘আমার ইফতার’ এর মাধ্যমে এ ইফতারি বিতরণ করা হচ্ছে। শুধুমাত্র আঙুলের ছাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ছিন্নমূল ও পথশিশুরা প্রতিদিন বিনামূল্যে এই ভেন্ডিং মেশিন থেকে ইফতার সংগ্রহ করতে পারছে। ঢাকার মতোই চট্টগ্রাম, রংপুর ও রাজশাহীর বিভিন্ন এলাকায় পথশিশুদের ইফতারের জন্য এই ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে।
গতকাল এমনই একটি টিম পিকআপ ভর্তি সুস্বাদু ইফতারি নিয়ে হাজির হয় ভাসানটেক বস্তিতে। আর চারিদিক থেকে ছুটতে ছুটতে কয়েক শ নারী-পুরুষ ও শিশু হাজির হয় গাড়ির পাশে। লাইনে দাঁড়িয়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবীরা তাদের হাতে হাতে পৌঁছে দেন ইফতার। ইফতার নিতে আসা স্কুলছাত্র আরিফ নয়া দিগন্তকে জানায়, রবি ও বিদ্যানন্দের এ উদ্যোগ খুবই ভালো। তারা আমাদের মতো শিশুদের ইফতার দিচ্ছে। সবাই পেট পুরে ইফতার করতে পারছে। আল্লাহ তাদের ভালো করবে।
রবি ও বিদ্যানন্দের সুস্বাদু ইফতার পেয়ে খুশি সুবিধাবঞ্চিত অপর শিশু আরামবাগের মুরগিওয়ালা বস্তির সামিউল হোসেন। তার বাবা রিকশা চালিয়ে যা আয় করে তা দিয়ে কোনোরকমে দিনের খাবার জুটালেও ভালো পরিবারের মুখে ভালো ইফতারি তুলে দিতে পারেন না। এজন্য রবি ও বিদ্যানন্দের ইফতারির গাড়ি আসলেই ছুটে আসে সামিউল। সে জানায়, এ ইফতারি নিতে কোনো টাকা দিতে হয়না। বিনা টাকায় অনেক ইফতারি দেয়। ছোলা, মুড়ি, বেগুনি, পেঁয়াজু, জিলাপি, খেজুরসহ বিভিন্ন আইটেম থাকে। এ ইফতারি থেকে মাকেও কিছুটা দেয় বলে সে জানায়।
বিদ্যানন্দের স্বেচ্ছাসেবক নীতিস হালদার নয়াদিগন্তকে বলেন, ইফতার সামগ্রী আমরা নিজেরাই তৈরি করি। সারারাত কাজ করে আবার সারাদিন বিতরণ করি। অনেক কষ্ট হয়। কিন্তু এ ইফতারি পেয়ে যখন একটি শিশুর মুখে হাসি ফুটে ওঠে তখন সব কষ্ট ভুলে যায়।
টেলিকম ব্রান্ড রবির কর্মকর্তারা জানান, রমজানের সহমর্মিতাই আমাদের সংযমের শিক্ষা। এই উদ্দেশ্যেই সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ইফতার পৌঁছে দিতে ডিজিটাল টেলিকম ব্র্যান্ড রবি ও বিদ্যানন্দ একসাথে প্রথমবারের মতো ছিন্নমূল ও পথশিশুদের জন্য নিয়ে এসেছে ডিজিটাল ইফতার ভেন্ডিং মেশিন ‘আমার ইফতার’। শুধুমাত্র আঙুলের ছাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ছিন্নমূল ও পথশিশুরা প্রতিদিন বিনামূল্যে এই ভেন্ডিং মেশিন থেকে ইফতার সংগ্রহ করতে পারবে। ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও রাজশাহীর বিভিন্ন এলাকায় পথশিশুদের ইফতারের জন্য এই ভেন্ডিং মেশিন স্থাপন করা হয়েছে। পথশিশুদের ইফতার প্রদানে রবির গ্রাহকদের ভূমিকা রাখার সুয়োগ রয়েছে জানিয়ে তারা বলেন, আপনার সহযোগিতা এই মহান উদ্যোগকে আরো সমৃদ্ধ করতে পারে। রবি প্রিপেইড নম্বরে ৪৩ ও ১১৮ টাকা রিচার্জ করলে রবি’র পক্ষ থেকে যথাক্রমে ২ ও ৪ টাকা দেয়া হবে এই উদ্যোগে। আর আপনি পাবেন ৭ ও ১০ দিন মেয়াদি ৭৫ ও ২১৫ মিনিটের আকর্ষণীয় মিনিট প্যাক।  

 


আরো সংবাদ



premium cement