২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফণীদুর্গত এলাকায় কৃষিঋণ আদায় এক বছর স্থগিত

-

ঘূর্ণিঝড় ফণীকবলিত ১৯ জেলায় কৃষিঋণের আদায় এক বছরের জন্য স্থগিত করা হয়েছে। এ ছাড়া ডাউনপেমেন্টের শর্ত শিথিল করে খেলাপি ঋণ পুনঃতফসিল করা, সুদ মওকুফ এবং ক্ষতি পুষিয়ে নিতে নতুন ঋণ প্রদানের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল রোববার এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের কৃষিঋণ বিভাগ।
সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ফণীর দরুন সৃষ্ট ঝড় ও জলোচ্ছ্বাসে দেশের বেশ কিছু জেলায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোনা, লক্ষ্মীপুর, বগুড়া, জয়পুরহাট, সাতক্ষীরা, নড়াইল, চুয়াডাঙ্গা, মাদারীপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, বাগেরহাট, খুলনা) কৃষি খাতে ফসলের ক্ষতি সাধিত হয়েছে। এ পরিপ্রেক্ষিতে উল্লিখিত ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষি খাতের পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।
ঘূর্ণিঝড় বা জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষিঋণ বিতরণ কার্যক্রম জোরদার করতে নির্দেশ দেয়া হয়েছে ওই সার্কুলারে। ওই এলাকার কৃষকদের কাছ থেকে ফসল ঋণ আদায় এক বছর স্থগিত থাকবে। ডাউনপেমেন্টের শর্ত শিথিল করে কৃষকের খেলাপি ঋণ নবায়ণ করতে হবে। প্রয়োজন মোতাবেক তাদের নতুন ঋণ প্রদান করতে হবে। ক্ষতিগ্রস্ত কৃষক ঋণ পেতে যেন কোনো হয়রানি ও বিলম্বের শিকার না হন এ জন্য ব্যাংকগুলোকে শাখাপর্যায়ে তদারকি বাড়াতে হবে। ঊর্ধ্বতন কর্মকর্তা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন এবং ক্ষয়ক্ষতির ধরন বিবেচনা করে প্রয়োজনে সুদ মওকুফের ব্যবস্থা করবেন। নতুন করে কোনো সার্টিফিকেট মামলা দায়ের না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণসমূহ তামাদি হওয়া প্রতিবিধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দায়েরকৃত সার্টিফিকেট মামলার তাগাদা আপাতত বন্ধ রেখে ছোলেহনামার মাধ্যমে মামলার নিষ্পত্তি করতে হবে। ক্ষতিগ্রস্ত এলাকায় কৃষিঋণ বিতরণ ও অন্যান্য প্রদত্ত সুবিধার তথ্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে ওই সার্কুলারে।


আরো সংবাদ



premium cement