১১ ডিসেম্বর ২০১৯

তপ্ত সড়কে শুয়ে ওদের আর্তনাদ আমাদের স্ত্রী-সন্তানদের বাঁচান

-

প্রচণ্ড গরম। তপ্ত পিচঢালা সড়ক। হাতে লাল পতাকাসহ স্লোগান নিয়ে এসেই রাস্তায় শুয়ে পড়লেন তারা। হাউমাউ করে কেঁদে উঠে বলতে লাগলেন, ‘আমাদের বাঁচান। আমাদের স্ত্রী- সন্তানদের বাঁচান।’
গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জের ফতুল্লা প্যারাডাইস ক্যাবলের চার শতাধিক শ্রমিকের বকেয়া বেতন এবং আসন্ন ঈদ বোনাস নিশ্চিত করার দাবিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে সড়ক অবরোধ করে ক্ষুব্ধ শ্রমিকেরা এ আকুতি জানান। এ সময় তারা জানান, বকেয়া বেতনের জন্য বিভিন্ন দফতরে দৌড়ঝাঁপ করে কোনো সুরাহ না পাওয়ায় পেটের ক্ষুধা সহ্য করতে না পেরে রাস্তায় নামতে বাধ্য হয়েছি। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা না দিলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন শ্রমিকেরা।
সড়ক অবরোধকারী শ্রমিকেরা জানান, পাঁচ মাস ধরে বেতন নেই। বাসা ভাড়া দিতে পারছি না। বাসা ভাড়ার জন্য বাড়ির মালিকেরা ঘর ছেড়ে দিতে চাপ সৃষ্টি করছেন। স্ত্রী-সন্তানদের মুখে খাবার তুলে দিতে পারছি না। দোকানি বাকির টাকার জন্য অপমান করছে। টাকার জন্য চার দিকে অন্ধকার দেখছি। আমাদের কথা কেউ শুনছে না। এ সময় প্রচণ্ড গরমে শ্রমিকেরা হাতে লাল পতাকা নিয়ে রাস্তায় শুয়ে আর্তনাদ করেন। এ দিকে শ্রমিকদের সড়ক অবরোধে নারায়ণগঞ্জের চাষাঢ়া থেকে সাইনবোর্ড পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে নারায়ণগঞ্জ থেকে ঢাকা এবং ঢাকা থেকে নারায়ণগঞ্জে প্রায় দুই ঘণ্টা কোনো ধরনের যানবাহন প্রবেশ করতে পারেনি। ফলে রমজান মাসে মানুষকে চরম দুর্ভোগের শিকার হতে হয়েছে।
শ্রমিকেরা জানান, গত ৫ মাস ধরে প্যারাডাইস ক্যাবলের চার শতাধিক শ্রমিক বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন।
শ্রমিকেরা আরো জানান, বকেয়া বেতনের জন্য মালিকপক্ষের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কর্ণপাত করেনি। পরে শ্রমিক নেতা কাউছার আহম্মেদ পলাশসহ বিভিন্ন দফতরে দৌড়ঝাঁপ করা হয়। শ্রমিক নেতা পলাশ কারখানার মালিকের সাথে প্রথমে যোগাযোগ করলেও কোনো সুরাহা করতে পারেননি। একপর্যায়ে পলাশও নিরীহ শ্রমিকদের সাথে টালবাহানা শুরু করতে থাকে।
তারা জানান, প্রতিষ্ঠানের মালিক অনেক ক্ষমতাধর যার কারণে বকেয়া বেতন আটকে রেখেও সময় পার করছে। এমনকি মালিকপক্ষ কাউকে তোয়াক্কা না করে তাদের মনগড়া আচরণ করে শ্রমিকদের পেটে লাথি দিয়ে চলছে। আমরা পাওনা টাকার জন্য পুলিশ সুপারসহ প্রশাসনের বিভিন্ন দফতরে গিয়েছি।
শ্রমিক নেতা কবির হোসেন রাজু জানান, ফতুল্লার কুতুবআইলে অবস্থিত প্যারাডাইস ক্যাবলে নারী-পুরুষ মিলে চার শ’ শ্রমিক রয়েছেন। তারা চলতি মাসসহ ৫ মাস ধরে কোনো বেতন ভাতা পাচ্ছেন না। আমরা বহুবার মালিকের সাথে কথা বলার পরও কোনো সুরাহ করতে পারিনি। ফতুল্লা মডেল থানা পুলিশের ওসি আসলাম হোসেন জানান, ৫ মাসের বকেয়া বেতন দাবিতে শ্রমিকেরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমার্কেটে সড়ক অবরোধ করে। নারী-পুরুষ শ্রমিকেরা রাস্তায় শুয়ে থাকে। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। তাদের সমস্যা সমাধানের আশ্বাস দেয়া হয়েছে।

 


আরো সংবাদ

ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলায় তদন্তের নির্দেশ অনুমতি ছাড়া বিদেশী শিক্ষার্থী ভর্তি করা যাবে না ডাকসুর উদ্যোগে ঢাবিতে বইমেলা শুরু স্পিকারের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট চালু ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি এনামুল বাছিরের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ রোহিঙ্গাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের উদ্বেগ জানালেন সেনাপ্রধান মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা কবি নজরুল কলেজ সাংবাদিক সমিতি : সভাপতি আরিফ সম্পাদক সাজ্জাদ আবারো এক বছরের চুক্তিতে প্রেস কাউন্সিল চেয়ারম্যান মমতাজ উদ্দিন

সকল

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২৩৫৯)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৮৯৯)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৮৬৩)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪৫৫)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮২১৪)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১৬১)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৯৯)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪১০)



hacklink Paykwik Paykasa
Paykwik