২৪ আগস্ট ২০১৯

তপ্ত সড়কে শুয়ে ওদের আর্তনাদ আমাদের স্ত্রী-সন্তানদের বাঁচান

-

প্রচণ্ড গরম। তপ্ত পিচঢালা সড়ক। হাতে লাল পতাকাসহ স্লোগান নিয়ে এসেই রাস্তায় শুয়ে পড়লেন তারা। হাউমাউ করে কেঁদে উঠে বলতে লাগলেন, ‘আমাদের বাঁচান। আমাদের স্ত্রী- সন্তানদের বাঁচান।’
গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জের ফতুল্লা প্যারাডাইস ক্যাবলের চার শতাধিক শ্রমিকের বকেয়া বেতন এবং আসন্ন ঈদ বোনাস নিশ্চিত করার দাবিতে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে সড়ক অবরোধ করে ক্ষুব্ধ শ্রমিকেরা এ আকুতি জানান। এ সময় তারা জানান, বকেয়া বেতনের জন্য বিভিন্ন দফতরে দৌড়ঝাঁপ করে কোনো সুরাহ না পাওয়ায় পেটের ক্ষুধা সহ্য করতে না পেরে রাস্তায় নামতে বাধ্য হয়েছি। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা না দিলে কঠোর আন্দোলনের ঘোষণা দেন শ্রমিকেরা।
সড়ক অবরোধকারী শ্রমিকেরা জানান, পাঁচ মাস ধরে বেতন নেই। বাসা ভাড়া দিতে পারছি না। বাসা ভাড়ার জন্য বাড়ির মালিকেরা ঘর ছেড়ে দিতে চাপ সৃষ্টি করছেন। স্ত্রী-সন্তানদের মুখে খাবার তুলে দিতে পারছি না। দোকানি বাকির টাকার জন্য অপমান করছে। টাকার জন্য চার দিকে অন্ধকার দেখছি। আমাদের কথা কেউ শুনছে না। এ সময় প্রচণ্ড গরমে শ্রমিকেরা হাতে লাল পতাকা নিয়ে রাস্তায় শুয়ে আর্তনাদ করেন। এ দিকে শ্রমিকদের সড়ক অবরোধে নারায়ণগঞ্জের চাষাঢ়া থেকে সাইনবোর্ড পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে নারায়ণগঞ্জ থেকে ঢাকা এবং ঢাকা থেকে নারায়ণগঞ্জে প্রায় দুই ঘণ্টা কোনো ধরনের যানবাহন প্রবেশ করতে পারেনি। ফলে রমজান মাসে মানুষকে চরম দুর্ভোগের শিকার হতে হয়েছে।
শ্রমিকেরা জানান, গত ৫ মাস ধরে প্যারাডাইস ক্যাবলের চার শতাধিক শ্রমিক বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন।
শ্রমিকেরা আরো জানান, বকেয়া বেতনের জন্য মালিকপক্ষের সাথে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কর্ণপাত করেনি। পরে শ্রমিক নেতা কাউছার আহম্মেদ পলাশসহ বিভিন্ন দফতরে দৌড়ঝাঁপ করা হয়। শ্রমিক নেতা পলাশ কারখানার মালিকের সাথে প্রথমে যোগাযোগ করলেও কোনো সুরাহা করতে পারেননি। একপর্যায়ে পলাশও নিরীহ শ্রমিকদের সাথে টালবাহানা শুরু করতে থাকে।
তারা জানান, প্রতিষ্ঠানের মালিক অনেক ক্ষমতাধর যার কারণে বকেয়া বেতন আটকে রেখেও সময় পার করছে। এমনকি মালিকপক্ষ কাউকে তোয়াক্কা না করে তাদের মনগড়া আচরণ করে শ্রমিকদের পেটে লাথি দিয়ে চলছে। আমরা পাওনা টাকার জন্য পুলিশ সুপারসহ প্রশাসনের বিভিন্ন দফতরে গিয়েছি।
শ্রমিক নেতা কবির হোসেন রাজু জানান, ফতুল্লার কুতুবআইলে অবস্থিত প্যারাডাইস ক্যাবলে নারী-পুরুষ মিলে চার শ’ শ্রমিক রয়েছেন। তারা চলতি মাসসহ ৫ মাস ধরে কোনো বেতন ভাতা পাচ্ছেন না। আমরা বহুবার মালিকের সাথে কথা বলার পরও কোনো সুরাহ করতে পারিনি। ফতুল্লা মডেল থানা পুলিশের ওসি আসলাম হোসেন জানান, ৫ মাসের বকেয়া বেতন দাবিতে শ্রমিকেরা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের শিবুমার্কেটে সড়ক অবরোধ করে। নারী-পুরুষ শ্রমিকেরা রাস্তায় শুয়ে থাকে। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। তাদের সমস্যা সমাধানের আশ্বাস দেয়া হয়েছে।

 


আরো সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে তালিকাভূক্তদের সাক্ষাৎকার চলছে মারা গেছেন ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি নারায়ণগঞ্জে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, চালক নিহত অধ্যাপক মোজাফফরের কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ভূরুঙ্গামারীতে ট্রলির ধাক্কায় শিশু নিহত নিজের দেশেই বিদেশী ঘোষিত হলেন বিএসএফ অফিসার মিজান যেনতেন ভাবে ক্ষমতা দখলকারীরা দেশের মালিক না : ড. কামাল খালেদা জিয়ার মুক্তি মানে গণতন্ত্র ও স্বাধীনতার মুক্তি : সেলিমা রহমান কাশ্মিরে যাচ্ছেন রাহুল গান্ধী আমাজনে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করছে ব্রাজিল ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে হিন্দু যুবক গ্রেফতার

সকল

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৬)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৫)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫২)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৩৫)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet