২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিএনপির সংসদ সদস্যদের ছাড়াই সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু শ্রীলঙ্কায় নিহতদের স্মরণে শোক প্রস্তাব

-

শপথ না নেয়ায় চলতি জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনও বিএনপি থেকে নির্বাচিত ছয়জন সংসদ সদস্য ছাড়াই শুরু হয়েছে। অধিবেশনের শুরুতে ভয়াবহ বোমা হামলায় শ্রীলঙ্কায় নিহত শিশু জায়ান চৌধুরীসহ অন্যদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। তাদের রূহের শান্তি কামনা করে মুনাজাত করা হয়।
গতকাল সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের দ্বিতীয় অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। ওই প্রস্তাবে সম্প্রতি শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায়, ঢাকার বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডে, নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায়, ইথিওপিয়ায় বিমান বিধ্বস্তে নিহতদের ঘটনায় শোক জানানো হয়। এখানে বিশেষ গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়, শ্রীলঙ্কায় নিহত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরীর নাম। এ ছাড়া শোক প্রস্তাবে অভিনেতা টেলি সামাদ, প্রধানমন্ত্রীর ফুফু হামিদা খানম বানু, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর, কবি আল মাহমুদ, সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের বাবা মুক্তিযোদ্ধা আবদুল খালেকসহ মৃত্যুবরণকারী আরো কয়েকজনের নাম উল্লেখ করা হয়।
এ দিকে অধিবেশন শুরু হলেও অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হয়নি। গতকাল বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হওয়া কথা থাকলে অনিবার্য কারণে বৈঠকটি স্থগিত করা হয়। আজ বিকেল ৪টায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে অধিবেশনের কার্যসূচি চূড়ান্ত করা হবে। অধিবেশনটি সর্বোচ্চ পাঁচ দিন চলতে পারে বলে জানা গেছে।
এ দিকে নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর কারচুপির অভিযোগ এনে নির্বাচন বাতিলের দাবি জানিয়ে শপথ অনুষ্ঠান বর্জন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নির্বাচিত ছয়জন সংসদ সদস্য। ফলে তাদের আসন ছয়টি প্রথম অধিবেশনের মতো এবারও ফাঁকা আছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে ওই আসনগুলোতে পুনর্নির্বাচন অনুষ্ঠিত হবে।
শোক প্রকাশ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফু ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনের বোন হামিদা খানম বানু এবং স্বাধীনতা পদকপ্রাপ্ত অভিনেতা সালেহ আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি পৃথক দু’টি শোকবার্তায় তাদের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।
এ ছাড়া পৃথক বিবৃতিতে তাদের মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া ও প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

 


আরো সংবাদ



premium cement
চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি

সকল