২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চিরনিদ্রায় শায়িত জায়ান

-

আদরের ছোট্ট শিশু জায়ান চৌধুরী সবাইকে কাঁদিয়ে বনানীর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলো। গতকাল বাদ আসর বনানী চেয়ারম্যান বাড়ি মাঠে নামাজে জানাজা শেষে তার দাফনকার্য সম্পন্ন হয়। বাসার পাশের এই মাঠেই খেলাধুলা করত সে। জায়ান উত্তরার সান-বীম স্কুলে পড়ত। বনানী করবস্থানের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে একটু বাম দিকে এগিয়ে গেলেই চোখ চলে যায় জায়ানের কবরের দিকে। জায়ানের নামাজে জানাজায় তার আত্মীয়স্বজন ছাড়াও আওয়ামী লীগ এবং তার সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীসহ এলাকার বিভিন্ন স্তরের মানুষ শরিক হন। ফুটফুটে আট বছরের ছোট্ট শিশুকে শেষবারের মতো এক নজর দেখার জন্য মন্ত্রী-এমপি, রাজনীতিকসহ দেশের বিভিন্ন জায়গা থেকে শুভাকাক্সক্ষীরা আসেন। এ সময় সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
এর আগে ছোট্ট শিশু জায়ানের লাশ বহনকারী শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ইউএল-১৮৯ ফ্লাইটটি বেলা পৌনে ১টায় ঢাকার হজরত শাহজালাল রহ: আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরের টারমার্কে নাতি জায়ানের লাশ গ্রহণ করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। এ সময় সেখানে উপস্থিত ছিলেনÑ পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ এবং ভারপ্রাপ্ত সম্পাদক মাহবুবউল আলম হানিফ। সেখান থেকে রওনা হয়ে বেলা দেড়টায় জায়ানের লাশ বহনকারী গাড়ি শেখ সেলিমের বনানীর বাসায় পৌঁছায়। বেলা ২টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানীর দুই নম্বর সড়কে শেখ সেলিমের ৯ নম্বরের বাসায় যান। শেখ সেলিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুপাতো ভাই। প্রধানমন্ত্রী বাসায় প্রবেশের পরই সেখানে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়, নেমে আসে শোকের ছায়া। শেখ সেলিমসহ জায়ান চৌধুরীর আত্মীয়স্বজনরা এ সময় কান্নায় ভেঙে পড়েন। প্রধানমন্ত্রী নিহত জায়ানের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে সান্ত্বনা দেন। বেলা ৩টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানীর ওই বাসা থেকে বের হয়ে যান। শিশু জায়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ছিল অনেক প্রিয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ফেসবুকে লিখেছেন, জায়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনারও বেশ প্রিয় ছিল। প্রধানমন্ত্রীর সাথে দেখা হলেই দাদু বলে জড়িয়ে ধরত।
শেখ সেলিমের বাসায় জায়ানকে শেষবারের জন্য দেখতে আসেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পঙ্কজ দেবনাথ এমপি প্রমুখ।
শেখ সেলিমের মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়া তার স্বামী মশিউল হক প্রিন্স ও দুই ছেলেকে নিয়ে শ্রীলঙ্কায় বেড়াতে গিয়েছিলেন। বিভিন্ন চার্চ ও হোটেলে ইস্টার সানডের প্রার্থনা চলাকালে বোমা হামলায় গত রোববার রক্তাক্ত হয় শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। সেখানকার একটি পাঁচতারা হোটেলে দুই ছেলে ও স্বামীকে নিয়ে ছিলেন আমেনা সুলতানা সোনিয়া। হামলার সময় হোটেলের নিচতলার রেস্তোরাঁয় সকালের নাশতা করতে গিয়েছিলেন প্রিন্স ও তার বড় ছেলে জায়ান। ছোট ছেলে জোহানকে নিয়ে সোনিয়া ওই সময় হোটেলের কক্ষে ছিলেন। হামলায় জায়ানের বাবা মশিউল হক চৌধুরী প্রিন্সও গুরুত্বর আহত হন। কলম্বোর একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তাকে এখনই দেশে আনা সম্ভব হচ্ছে না। কয়েক দফা অস্ত্রোপচারের পর প্রিন্সকে আইসিইউতে রাখা হয়েছে। তার অবস্থা শঙ্কামুক্ত নয় বলে জানা গেছে।

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল