১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পূর্ব-পুরুষের জমিদার বাড়ি দেখা হলো না জায়ানের

-

সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়ার জমিদার পরিবারের স্মৃতিজড়িত জমিদার বাড়ি দেখা হলো না শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় নিহত আট বছর বয়সী জায়ান চৌধুরীর। বাবা-মায়ের সাথে বেড়াতে গিয়ে ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহত হয়ে লাশ হয়ে ফিরতে হচ্ছে তাকে। জায়ানের পারিবারিক সূত্রে জানা যায়, নভেম্বর মাসের শুরুতেই দাদা মতিনুল হক চৌধুরীর (পারুল) সাথে প্রথমবার পৈতৃক বাড়ি ও পূর্ব-পুরুষের জমিদারি দেখার জন্য সুনামগঞ্জের ‘ভাটিপাড়া’ গ্রামে আসার কথা ছিল জায়ানের। বাবা মশিউল হক চৌধুরী প্রিন্স ও মা শেখ আমেনা সুলতানা সোনিয়াসহ অপর ছোট ভাইয়ের সাথে শ্রীলঙ্কায় বেড়াতে গিয়ে গত রোববার সকালে সেখানে বোমা হামলায় নিহত হয় জায়ান চৌধুরী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই ও আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির মেয়ের গর্ভে জন্ম নেয়া নাতি জায়ান চৌধুরীর পৈতৃক বাড়ি সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামের চৌধুরী পরিবারে। প্রিয় নাতির সাথে পারিবারিক ঐতিহ্য নিয়ে গল্প করতেন বোমা হামলায় আহত মশিউল হক চৌধুরীর বাবা মতিনুল হক চৌধুরী পারুল। হাওর ঘেরা গ্রামের বর্ণনা শুনে দাদার সাথে গ্রামের বাড়ি বেড়াতে যাওয়া এবং ঘুরে ঘুরে হাওর আর গ্রামের পর গ্রাম দেখার আবদার ছিল শিশু জায়ানের। নাতি প্রথমবারের মতো গ্রামের বাড়ি আসবে তাই সপ্তাহখানেক আগে ভাটিপাড়া গ্রামে ছুটে এসেছিলেন দাদা মতিনুল হক চৌধুরী। বাড়ি এসে শ্রমিক লাগিয়ে নতুন করে চৌধুরী নিবাস সংস্কার, বিদ্যুৎসংযোগ, রাস্তাঘাট মেরামতের কাজ শুরু করেন তিনি। বাড়িতে নিয়ে এসেছিলেন ফ্রিজ, আর বিদ্যুৎ ভোগান্তির শঙ্কায় নতুন জেনারেটরসহ মূল্যবান আসবাবপত্র। কিন্তু নাতিকে নিজেদের জমিদারি দেখানোর সুপ্ত বাসনা চিরতরে হারিয়ে গেল রোববারের বোমা হামলায় জায়ান চৌধুরী নিহত হওয়ার মধ্য দিয়ে। বোমা হামলায় হতাহতের খবর পেয়ে রোববার সন্ধ্যায় অশ্রুসিক্ত নয়নে গ্রামের বাড়ি ভাটিপাড়ার চৌধুরী নিবাস ছেড়ে মতিনুল হক চৌধুরী ঢাকার বাসায় ছুটে যান। নাতির মৃত্যুর খবর শুনে বার বার মূর্ছা যাচ্ছিলেন তিনি। মতিনুল হক চৌধুরীর ভাতিজা সুজাত বখত চৌধুরী সোমবার রাতে বলেন, সম্পর্কে উনি আমার চাচা হলেও আমরা ছিলাম সমবয়সী। তিনি (মতিনুল হক) ঢাকা থেকে গ্রামের বাড়ি দিরাই আসার সময় আমাকে সাথে নিয়ে এসেছিলেন। গল্প করেছেন তাার নাতি আমার চাচাতো ভাই আদরের জায়ান গ্রামের বাড়ি আসবে আগামী নভেম্বরে। তাই গ্রামের বাড়ি নতুন করে সাজানো, সংস্কারকাজে তিনি গত এক সপ্তাহ ধরে শ্রমিকদের সাথে থেকে তদারকি করেন। তিনি আরো বলে, রোববার বিকেলে আমি ও চাচা এক সাথেই ছিলাম, হঠাৎ করেই নাতি ও ছেলের শ্রীলঙ্কায় দুর্ঘটনার খবর নিয়ে পরপর দুটো মোবাইল কল আসে। হাসোজ্জ্বল মানুষটির মুষড়ে পড়েন, তড়িগড়ি করেই ঢাকার বাসায় ফিরেন। ঢাকার বাসায় পৌঁছলেও সেখানেও তিনি প্রিয় নাতির জন্য বিলাপ করে বার বার মূর্ছা গেছেন।
প্রসঙ্গত, গত রোববার ইস্টার সানডে পালনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর কয়েকটি গির্জা ও হোটেলসহ আট স্থানে সিরিজ বোমা হামলায় তিন শতাধিক লোক নিহত হন। লোকজনের হতাহতের ঘটনার পর দেশটিতে অবস্থিত বাংলাদেশী দূতাবাসের বরাতে এক শিশুসহ দু’জন বাংলাদেশী নাগরিকের প্রথমে নিখোঁজ থাকার তথ্য পাওয়া যায়। পরে রোববার (২১ এপ্রিল) রাতে তাদের খোঁজ মেলে। তারা হলেনÑ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়ার স্বামী মশিউল হক চৌধুরী প্রিন্স ও তার জ্যেষ্ঠ নাতি জায়ান চৌধুরী। গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করার পর শ্রীলঙ্কার কলম্বোর একটি হাসপাতালে নেয়া হয় চিকিৎসার জন্য। এর মধ্যে শিশু জায়ানের অবস্থা সঙ্কটাপন্ন ছিল। অবশেষে শিশু জায়ান চৌধুরী মৃত্যুর কোলে ঢলে পড়ে। গুরুতর আহত হয়ে হাসপাতালে রয়েছে মশিউল হক চৌধুরী প্রিন্স তারও পা দু’টি ড্যামেজ হয়ে গেছে।
নিহতের স্বজনরা জানান, কয়েক দিন আগে শেখ সেলিমের মেয়ে শেখ আমেনা সুলতানা সোনিয়া, তার স্বামী মশিউল হক চৌধুরী প্রিন্স ও দুই ছেলে জায়ান এবং জোহানকে নিয়ে শ্রীলঙ্কায় বেড়াতে যায়। তারা কলম্বোর পাঁচ তারকা হোটেল সাংগ্রি-লায় অবস্থান করছিলেন। স্ত্রী সোনিয়া ও ছোট ছেলে জোহানকে হোটেল রুমে রেখে রোববার সকালে বড় ছেলে জায়ানকে সাথে নিয়ে হোটেলের নিচতলায় রেস্টুরেন্টে নাশতা করতে যান মশিউল হক। ঠিক তখনই হোটেলটির নিচতলাসহ শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে বোমা হামলার ঘটনা ঘটে বলে জানায় শেখ সেলিমের পরিবার। হামলায় মশিউল হক চৌধুরী গুরুতর আহত হলেও মারা যায় তার ছেলে জায়ান চৌধুরী। তবে হোটেল রুমে থাকা সোনিয়া ও ছোট ছেলে জোহানের কোনো ক্ষতি হয়নি। এ ঘটনায় সুনামগঞ্জের ভাটিপাড়া এলাকায় শোকের ছায়া বিরাজ করছে। জায়ানের প্রতি শোকজ্ঞাপন করে তার বাবা মশিউল হক চৌধুরীর সুস্থতা কামনা করছেন এলাকাবাসী।
জায়ান চৌধুরীর দাফন বনানী কবরস্থানে
নিজস্ব প্রতিবেদক জানান, শ্রীলঙ্কায় সংঘটিত সন্ত্রাসী হামলায় নিহত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির নাতি জায়ান চৌধুরীর দাফন আজ বাদ আসর বনানী কবরস্থানে সম্পন্ন হবে বলে এক বার্তায় আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি জানিয়েছেন।
তিনি জানান, জায়ানের লাশ আজ বুধবার বেলা সাড়ে ১১টায় শ্রীলঙ্কা থেকে বিমানযোগে ঢাকার হজরত শাহজালাল (রহ:) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবে এবং সেখান থেকে বনানীর নিজ বাসভবনে নিয়ে যাওয়া হবে। এরপর বাদ আসর বনানী চেয়ারম্যানবাড়ি মাঠে নামাজে জানাজা শেষে বনানী কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে।
নাতি জায়ানের মৃত্যুর খবর শুনে শেখ সেলিমের বনানীর বাসা ও গোপালগঞ্জে শোকের ছায়া নেমে এসেছে। আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছে। শেখ সেলিমসহ তার পরিবারবর্গকে সান্ত্বনা দেয়ার জন্য মন্ত্রী-এমপি ও আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বনানীর বাসায় সোমবার সকাল থেকেই ভিড় করছেন।

 


আরো সংবাদ



premium cement